• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

পরিবেশ রক্ষায় তিন ধরনের গাছ লাগানোর আহ্বান: প্রধানমন্ত্রীর

প্রকাশিত জুলাই ১৮, ২০১৮
পরিবেশ রক্ষায় তিন ধরনের গাছ লাগানোর আহ্বান: প্রধানমন্ত্রীর

সিলেট সুরমা ডেস্ক : পরিবেশ রক্ষায় গাছ লাগানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাড়ির আঙিনা, ছাদ, সড়ক, অফিস-আদালতের যেখানে পরিত্যক্ত জায়গা আছে, সেখানেই গাছ লাগতে হবে। বনজ, ফলজ ও ভেষজ এই তিন ধরণের গাছ লাগান। তাহলে আমরা দেশে ও পরিবেশ রক্ষা করতে পারবো। পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনও বিকল্প নেই।বুধবার (১৮ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী বৃক্ষ ও পরিবেশ মেলা ২০১৮’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, এ বছর জাতীয় বৃক্ষরোপণ অভিযানে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ বীর শহীদের স্মরণে সারা দেশে একযোগে জেলা ও উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে ৩০ লাখ বৃক্ষ রোপণ করার ঘোষণা দিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশ আওয়ামী লীগ। আমাদের দলের পক্ষ থেকে সেই ১৯৮৩-৮৪ সাল থেকে আমরা বৃক্ষরোপণের কার্যক্রম শুরু করি এবং এ দায়িত্বটা হচ্ছে আমাদের সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের। প্রতিবছর ১ আষাঢ় থেকে কৃষক লীগের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান শুরু হয় এবং এ কাজে আমদের সব নেতাকর্মীসহ সব জনগণকে আমরা উদ্বুদ্ধ করি।

তিনি বলেন, আমাদের সরকার পরিবেশ সংরক্ষণকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। আমরা সংবিধানে পঞ্চদশ সংশোধনী এনেছি। এই সংশোধনীতে আমরা একটি নতুন ধারা সংযোজন করেছি। এই নতুন ধারা হচ্ছে সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদ।