• ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪৫ হিজরি

বৃহস্পতিবারও সড়ক অবরোধের ঘোষণা শিক্ষার্থীদের

sylhetsurma.com
প্রকাশিত আগস্ট ১, ২০১৮
বৃহস্পতিবারও সড়ক অবরোধের ঘোষণা শিক্ষার্থীদের

সিলেট সুরমা ডেস্ক : বাসচাপায় রাজধানীতে দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় নারায়ণগঞ্জে নজিরবিহীন আন্দোলন গড়ে তুলেছে ছাত্ররা। বুধবার (১ আগস্ট) শান্তিপূর্ণ আন্দোলন শেষে বৃহস্পতিবারও রাজপথে থেকে সড়ক অবরোধের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

নারায়ণগঞ্জের চাষাঢ়ায় বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী নারায়ণগঞ্জের সঙ্গে রাজধানীসহ আশেপাশের যান চলাচল বন্ধ করে দেয়। আটকে দেয় ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ট্রেন চলাচল।

স্থানীয়রা জানায়, রাজধানীতে দুই শিক্ষার্থী নিহতের পর মঙ্গলবার প্রথম দফায় নারায়ণগঞ্জে বিক্ষোভ দেখায় শিক্ষার্থীরা। সেদিন শুধু চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শতাধিক শিক্ষার্থী মানববন্ধন করে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগ দাবি করে। তবে সেদিনই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বুধবার সকাল থেকে ফের চাষাঢ়ায় অবস্থানের ঘোষণা দেয় বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০টা থেকে নারায়ণগঞ্জের বেশ কয়েকটি কলেজ ও স্কুলের শিক্ষার্থীরা দলে দলে চাষাঢ়া মোড়ে অবস্থান নেয়। শহরের চাষাঢ়া গোল চত্বরে শিক্ষার্থীদের অবস্থানের ফলে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড, ঢাকা-পাগলা-নারায়ণগঞ্জ ও চাষাঢ়া-আদমজী-শিমরাইল সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সেই সঙ্গে আটকে দেয়া হয় ঢাকা-নারায়ণগঞ্জ রুটের ট্রেন। এমনকি পুলিশের গাড়িও থামিয়ে দেয়া হয়। তাদের গাড়ি থেকে নেমে ডিউটি পালন করতে বাধ্য করা হয়।

এসময় ‘নৌমন্ত্রীর পদত্যাগ চাই’, ‘উই ওয়ান্ট জাস্টিস’ সহ নানা ধরনের লেখা সম্বলিত প্ল্যাকার্ড ছিল শিক্ষার্থীদের হাতে। পুলিশ ঘটনাস্থলে থাকলেও তারা কোনো ধরনের বাধা দেয়নি। বিকেল সাড়ে ৩টায় নারায়ণগঞ্জ সদর মডেল থানার ওসি আন্দোলনকারীদের সরে যাওয়ার কথা বললেও কেউ যায়নি। বিকেল ৪টায় আন্দোলনকারীরা সড়ক থেকে সরে গিয়ে বৃহস্পতিবার আবারও সড়ক অবরোধের ঘোষণা দেয়।

বিকেল ৪টায় আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়ক থেকে সরে দাঁড়ালে যান চলাচল শুরু হয় বলে জানান নারায়ণগঞ্জ সদর থানা পুলিশের ওসি কামরুল ইসলাম। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।