• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বুদ্ধিমান ও সৎ লোকেরা দেরিতে ঘুমায়, গালিও দেয় বেশি, জেনে নিন

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ২৪, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : আমরা সবাই জানি পেঁচা নাকি নিশাচর প্রাণী । বর্তমান যুগে মানুষ হত নিশাচর প্রাণী । সোশ্যাল মিডিয়ার দুনিয়ায় আমরা ও এখন প্রায় সারারাত জেগেই কাটিয়ে দিতে পারি । বর্তমান যুগে তো গালাগালি দেয়াটাও একটা সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে ।

এর মধ্যে অনেকেই হয়তো একটু বেশি গালি ব্যবহার করে থাকে । এই জন্য হয়ত তার একটু বেশি বদনাম হয়ে থাকে । কিন্তু গবেষনা করে দেখা যাচ্ছে সম্পূর্ণই আলাদা একটা কথা ।

গবেষকরা তো এই ধরনের মানুষদের বুদ্ধিমান ও সৎ বলে অভিহিত করছে । গবেষকদের মতে যারা একটু অগোছালো মত হয়ে থাকে তাদের কিন্তু বুদ্ধি এবং মেধা অন্যদের তুলনায় বেশি হয়ে থাকে । আসলে তারা পিছনে কথা বলার মতো ব্যক্তি নয় । ন্যায্য কথা বলার জন্য তারা অশালীন ভাষা ও প্রয়োগ করে থাকে ।

আসলে গবেষকদের মতে অনেক বেশি রাতেই আমাদের বুদ্ধি বেশি কাজ করে থাকে । রাত বেশি হলেই আমাদের আইকিউ লেভেল টা বেড়ে যায় । তাই যারা বেশি বুদ্ধিমান হয় তারা বেশি রাত অব্দি জেগে থাকে ।

যাদের ৭৫ বা তারও কম আইকিউ হয়ে থাকে তারা কিন্তু বেশি রাত অব্দি জেগে থাকতে পারেনা মোটামুটি ১১: ৩৫ এর মধ্যে ঘুমিয়ে পড়ে । আর যাদের ১২৩ বা তারও বেশি আইকিউ থেকে থাকে তারা অন্তত পক্ষে ১২: ৪০ এর পরেও ভালোমতোই জেগে থাকতে পারে ।

আসলে এই ধরনের মানুষরা সময়ের সাথে সাথে যে পরিবর্তন হয় সেই পরিবর্তনের সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে পারে । তারা বেশ স্মার্ট হয়ে থাকে । কোন রকম সমস্যা দেখা দিলে তারা সেখান থেকে ভয় পেয়ে পালিয়ে না গিয়ে বরং উৎসাহ সহকারে সেই সমস্যার সমাধান করে ফেলে বুদ্ধির দ্বারা ।

আসলে আইকিউ টা তখনই বাড়ে যখন মানুষের কল্পনা শক্তি প্রখর হয়ে থাকে । বিশেষজ্ঞ আইনস্টাইনের মতে জ্ঞান কিন্তু বুদ্ধিমত্তার নির্নায়ক একেবারেই নয় । এই ধরনের বুদ্ধিমান ব্যক্তিরা যে কোনো রকম পরিস্থিতিতে তারা তাদের সেরা বুদ্ধি দিয়ে সমাধান করার প্রচেষ্টা করে

। এই ধরনের ব্যক্তিরাও ভুল করে থাকে কিন্তু তারা তাদের ভুল থেকেই সব থেকে বেশি শিক্ষা গ্রহণ করে থাকে । গবেষকদের মতে এই ধরনের ব্যক্তিদের নৈতিকতার মান প্রবল হয়ে থাকে ।