• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিএনপি নেতা সাদেক হোসেন খোকাসহ চারজনের ১০ বছর করে কারাদন্ড

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ২৮, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : বনানী সুপার মার্কেটের কারপার্কিং ইজারায় দুর্নীতির মামলায় ঢাকা সিটি কর্পোরেশনের (ডিসিসি) প্রাক্তন মেয়র বিএনপি নেতা সাদেক হোসেন খোকাসহ চারজনের প্রত্যেককে ১০ বছর করে কারাদন্ড দেয়া হয়েছে।
ঢাকার বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান আজ এ রায় ঘোষণা করেন। কারাদন্ড ছাড়াও খোকাকে ২০ লাখ টাকা ও অন্য তিন আসামির প্রত্যেককে ১০ লাখ টাকা করে অর্থদন্ড দিয়েছে আদালত।
মামলার অপর তিন আসামি হলেন-বনানীর ঢাকা সিটি করপোরেশনের ইউনিক কমপ্লেক্স দোকান মালিক সমিতির সভাপতি আবদুল বাতেন নকী, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান আজাদ ও গুডলার্ক কার পার্কিংয়ের ম্যানেজার এইচ এম তারেক আতিক।
২০১৫ সালের ২৯ নভেম্বর মামলাটিতে খোকার বিরুদ্ধে অভিযোগ গঠন করে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। পরে বিচারের জন্য ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠানো হয়।
২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় দুদকের সহকারী পরিচালক মো. মাহবুবুল আলম বাদী হয়ে এই মামলা দায়ের করেন। এতে ২০১২ সালের ৮ নভেম্বর বাংলাদেশ দন্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগপত্র দাখিল করা হয়।
মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ডিসিসির বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লে¬ক্সের বেজমেন্টের কার পার্কিং ইজারার জন্য ২০০৩ সালে দরপত্র আহ্বান করেন। অংশগ্রহণ করা ৪টি দরপত্রের মধ্যে মিজানুর রহমান নামে জনৈক ব্যক্তি বার্ষিক এক লাখ ১০ হাজার টাকায় সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হন। কিন্তু পরবর্তীতে সাদেক হোসেন খোকা অপরাপর আসামিদের সঙ্গে পরস্পর যোগসাজশে ইজারার কার্যক্রম স্থগিত করেন। এর মাধ্যমে ফেব্রুয়ারি ২০০৩ সাল থেকে ফেব্রুয়ারি ২০১১ সাল পর্যন্ত ৩০ লাখ ৮২ হাজার ৩৯৯ টাকা ডিসিসি’র ক্ষতি হয়।
এরআগে ২০১৫ সালের ২০ অক্টোবর অবৈধ সম্পদ অর্জনের একটি মামলায় খোকাকে ১৩ বছরের কারাদন্ড দেয় আদালত।

 

ঢাকা, ২৮ নভেম্বর, ২০১৮ (বাসস)