• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সিলেটে স্বামীদের জন্য মাঠে সেলিনা-জাকিয়া

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ২২, ২০১৮
সিলেটে স্বামীদের জন্য মাঠে সেলিনা-জাকিয়া

সিলেট সুরমা ডেস্ক : স্বামীর জন্য আর ঘরে বসে থাকতে পারলেন না জাকিয়া ইয়াসমীন। বনেদী পরিবারের বউ তিনি। নিতান্তই পারিবারিক গণ্ডি ছাড়া বাইরে তার বিচরণ কম। নির্বাচন সামনে। চোখের সামনে স্বামী আবদুল মুক্তাদির ভোটের জন্য ভোটারের কাছে ছুটে চলেছেন। সকাল নেই, বিকাল নেই, রাতও নেই। স্বামী ছুটেছেন ভোটারের কাছাকাছি। এতোদিন নিজ হাতে ঘর সামাল দিচ্ছিলেন।

কিন্তু শেষ পর্যন্ত আর পারেননি। স্বামীর জন্য তিনিও মহিলাদের কাছে ছুটে চলেছেন ভোট প্রার্থনায়। এখন প্রতিদিনই সকাল হলেই মহিলা দলের নেত্রীদের নিয়ে তিনি বের হন। জাকিয়া ইয়াসমীন হচ্ছেন সিলেট-১ আসনের বিএনপি’র নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের প্রার্থী খন্দকার আবদুল মুক্তাদিরের স্ত্রী। রাজনৈতিক পরিবারের বউ তিনি। এ কারণে যেখানেই যাচ্ছেন পাচ্ছেন মানুষের সাড়া।

আর সিলেটের মাঠে আগে থেকেই মাঠে রয়েছেন সিলেট-১ আসনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের প্রার্থী ড. একে আবদুুল মোমেনের স্ত্রী সেলিনা মোমেন। তিনি এরই মধ্যে সিলেটের মানুষের কাছে পরিচিত মুখ হয়ে উঠেছেন। এবারের নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই মাঠে সেলিনা মোমেন। স্বামীর জন্য তিনি ভোট প্রার্থনায় ছুটে যাচ্ছেন মানুষের দ্বারে দ্বারে। এখন তিনি মহিলা লীগের নেত্রীদের নিয়ে সকাল থেকে রাত পর্যন্ত গণসংযোগ, নারীদের নিয়ে উঠান বৈঠকসহ নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সেলিনা মোমেনও পাচ্ছেন সাড়া। তিনি বিশেষ করে পাড়ায় পাড়ায় মহিলাদের কাছে ভোট চাইতে যাচ্ছেন। নৌকার পক্ষে চাচ্ছেন ভোট।

বৃহস্পতিবার বিকালে সিলেট মহিলা আওয়ামী লীগ নেত্রী আসমা কামরান ও হেলেন আহমদকে নিয়ে নগরীর পাঠানটুলা এলাকায় গণসংযোগ চালাচ্ছিলেন সেলিনা মোমেন। এমন সময় ওই এলাকায় মহিলা দলের কেন্দ্রীয় নেত্রী সামিয়া চৌধুরীকে নিয়ে প্রচারণায় যান জাকিয়া জেসমীন। দেখা হয়ে যায় মোমেন ও মুক্তাদিরপত্নীর। ভোটের মাঠে দু’জনের দেখা কাকতালীয়। এই দেখায় একে-অপরের সঙ্গে কথাও বলেন। পারিবারিক খবর নেন। নির্বাচনে প্রচারণা কেমন চলছে তারা একে-অপরের কাছে জানতে চান। এমন সৌহার্দ্যের দৃশ্য দেখে ভোটাররা এ সময় তাদের ঘিরে ধরেন। পরে হাসিমুখে বিদায় নেন দু’জনে।

সিলেট মহিলা দলের নেত্রীরা  জানিয়েছেন- জাকিয়া ইয়াসমীন স্বামীর জন্য মূলত পাড়ায় পাড়ায় গিয়ে মহিলাদের কাছে ভোট চাইছেন। তিনি যেদিকেই যাচ্ছেন সেদিকে মহিলাদের মধ্যে সাড়া পড়ে যাচ্ছে। সব বয়সী মহিলা এসে জাকিয়াকে ধানের পক্ষে ভোট দেয়ার আশ্বাস দেন। এতে স্বামীর পক্ষে প্রচারণায় নেমে খুশি জাকিয়া। রাজনৈতিক পরিবারের বউ হয়ে এই প্রথমবারের মতো ভোট প্রচারণায় নেমে জনগণের যে সাড়া পাচ্ছেন তাতে তিনি বিমোহিত। এতে তিনি অনুপ্রেরণা পাচ্ছেন। আর নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে প্রচারণার গতিও আরো বাড়িয়ে দিয়েছেন।

এদিকে- মহিলা আওয়ামী লীগের নেত্রীরা জানিয়েছেন- ড. মোমেনের স্ত্রী সেলিনা মোমেন স্বামীর জন্য শুধু সিলেট নগরই নয়, সদর উপজেলার গ্রামে গ্রামে ছুটে যাচ্ছেন। তাকে ঘিরেও আলাদা কৌতূহল তৈরি হয়েছে ভোটের মাঠে। বিশেষ করে নারী ভোটাররা তাকে দেখেই ছুটে আসছেন। তারা জানান- সেলিনা মোমেন স্বামীর পক্ষে ভোট চাওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উন্নয়নের চিত্রও তিনি মানুষের কাছে তুলে ধরছেন। এতে তিনিও পাচ্ছেন মানুষের অনুপ্রেরণা। সিলেটের ভোটের মাঠ স্বামীদের পক্ষে প্রচারণা চালানো এবার প্রথম নয়। ৬ মাস আগে শেষ হওয়া সিলেট সিটি করপোরেশন নির্বাচনেও কামরানের পক্ষে তার স্ত্রী আসমা কামরান ও আরিফের পক্ষে শ্যামা আরিফও ভোটের মাঠে সক্রিয় ছিলেন।

তথ্য সূত্র, মানবজমিন লিংক সংযুক্ত, ওয়েছ খছরু, সিলেট :::