• ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা এসএমপির

sylhetsurma.com
প্রকাশিত ফেব্রুয়ারি ১, ২০১৯
পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে সাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা এসএমপির

এসএমপি

সিলেট সুরমা ডেস্ক : ২০১৯ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ও দাখিল পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের অনধিকার প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)।

শুক্রবার (১ ফেব্রুয়ারি) সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯ সনের এসএসসি, এসএসসি/দাখিল (ভোকেশনাল) ও দাখিল পরীক্ষা শনিবার (২ ফেব্রুয়ারি) শুরু হবে।

পরীক্ষা কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করতে সিলেট মেট্রোপলিটন পুলিশ আইন-২০০৯ সালের ধারা ২৯, ৩০, ৩১ ও ৩২ ধারায় অর্পিত ক্ষমতাবলে পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ (দুইশত) গজের মধ্যে পরীক্ষার্থী ও পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ব্যতীত জনসাধারণের অনধিকার প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হলো। এই আদেশ শুধু পরীক্ষার দিনগুলোতে কার্যকর থাকবে।

এছাড়াও পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ (দুইশত) গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পীকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন, ব্যবহার সহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকি স্বরূপ কোন কাজ করা নিষিদ্ধ ঘোষণা করেছে এসএমপি।

প্রসঙ্গত, আগামী শনিবার থেকে সারা দেশে মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এ বছর এ পরীক্ষায় অংশ নেবে ৪ হাজার ৯৬৪ কেন্দ্রে ২৫ লাখ ৭৩ হাজার ৮৫১ জন শিক্ষার্থী।

পরীক্ষা কেন্দ্রে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে তৈরি বিশেষ নিরাপত্তা খামে করে প্রশ্নপত্র পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। আর প্রশ্ন ফাঁস ঠেকানোর লক্ষ্যে গতবারের মত এবারও পরীক্ষা শুরুর সাত দিন আগ থেকে শেষ পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

পরীক্ষার্থীদের পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। তবে যারা দেরিতে যাবে, তাদের নাম, রোল ও দেরির কারণ রেজিস্ট্রারে লিখে কেন্দ্রে ঢুকতে হবে।

এদিকে এবারও কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ‘অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস’ ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিবকে একটি ‘সাধারণ’ ফোন ব্যবহার করতে হবে, যেখানে ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা থাকবে না।