,





প্রতিটি ফায়ার স্টেশনকে আধুনিকযন্ত্রপাতি দিয়ে যুগপোযোগী করার দাবী

সিলেট বিভাগ গণদাবী ফোরাম

সিলেট বিভাগ গণদাবী ফোরামের আলোচনা সভায় ভূমিকম্পের জন্য সিলেট ঝুকিপূর্ণ হওয়ার কারণে প্রতিটি ফায়ার স্টেশনকে আধুনিক যন্ত্রপাতি ও জনবল দ্বারা যুগপোযোগী করার দাবী জানানো হয়। গত ২৮ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুরে নগরীর সুরমা ম্যানশনস্থ সিলেট বিভাগ গণদাবী ফোরামের কার্যালয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ দাবী জানানো হয়।
সিলেট বিভাগ গণদাবী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেটের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন গণদাবী ফোরামের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সহ-সভাপতি মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, মুক্তিযোদ্ধা মানিক মিয়া, সিলেট জেলা শাখার সভাপতি দেওয়ান মসুদ রাজা চৌধুরী, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, যুব সংগঠক কয়েছ আহমদ সাগর, এম.এ. জলিল প্রমুখ।
সভায় বক্তাগণ বলেন, প্রাকৃতিক দুর্যোগ ও ভূমিকম্পের জন্য ঝুকিপূর্ণ এলাকা হওয়া সত্ত্বেও বিভাগীয় শহর সিলেটে দুর্যোগ মোকাবেলায় আশানুরূপ প্রস্তুতি নেই। অনাকাংখিত দুর্যোগ মোকাবেলার স্বার্থে অবিলম্বে সিলেট মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানায় একটি করে ফায়ার স্টেশন স্থাপন ও বিভাগীয় ফায়ার স্টেশন নির্মাণ করে উঁচু ভবন হতে জানমাল উদ্ধারের আধুনিক যন্ত্রপাতি দ্বারা সিলেটে প্রতিটি ফায়ার স্টেশনকে যুগপোযোগী করার দাবী জানান। সিলেট শহরের সুরমা নদীর দুই তীরে অবৈধ স্থাপনা অপসারণ করে পরিবেশ বান্ধব বৃক্ষরোপণ ও ওয়াকওয়ে নির্মাণ, সুনামগঞ্জ জেলার মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করা, মৌলভীবাজার জেলার নবগঠিত জুড়ি উপজেলা সদরকে পৌরসভায় রূপান্তর, পরিকল্পিত শহর গঠন ও উন্নয়নের স্বার্থে সিলেট জেলার ওসমানীনগর উপজেলার তাজপুর ও গোয়ালাবাজারকে একত্রিত করে ওসমানীনগর পৌরসভা গঠনের দাবী জানানো হয়। সিলেট বিভাগের বোরো ফসল রক্ষার স্বার্থে বন্যা প্রতিরোধ ও নদীর তীর রক্ষা বাঁধে অনিয়ম অব্যবস্থা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করে চলতি সুষ্ক মৌসুমে সিলেট বিভাগের ভাটি ও নি¤œাঞ্চলের সকল বাঁধ, সড়ক ও নদীর তীর রক্ষা বাঁধ মেরামত-সংস্কার ও উন্নয়ন কাজ সম্পন্ন করার দাবী জানানো হয়। সিলেট বিভাগের গ্রাম-শহর সর্বত্র চুরি, ডাকাতি, ছিনতাই, রাহাজানি, গুপ্ত হত্যা ইত্যাদি বৃদ্ধি পাওয়ায় নাগরিক জীবনে নিরাপত্তাহীনতার কারণে জনজীবনে মারাত্মক আতংক বিরাজ করছে। এ অবস্থায় আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বৃদ্ধি এবং অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়। সিলেট বিভাগের সর্বত্র টিলা কর্তন ও বন ভূমি উজাড়ের মহড়া চলছে। এহেন অবস্থা নিরসনে জরুরী ভিত্তিতে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরকে পদক্ষেপ গ্রহণের দাবী জানানো হয়। সিলেট বিভাগের বিভিন্ন স্থানে নদী ও খাল হতে বালু ও মাটি উত্তোলনের কারণে আশংকাজনকভাবে নদীর তীর ভাঙ্গণের ফলে একদিকে যেমন জানমালের ক্ষতি সাধন ও অন্যদিকে মারাত্মকভাবে পরিবেশ বিঘিœত হচ্ছে। এ অবস্থায় অপরিকল্পিতভাবে মাটি ও বালু উত্তোলন বন্ধের দাবী জানানো হয়। প্রেস-বিজ্ঞপ্তি।

  •  
  •  

Leave a Reply


শিরোনাম

সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com