• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তারাপুর চা বাগানের অভিযান ১১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

sylhetsurma.com
প্রকাশিত আগস্ট ৫, ২০১৯
তারাপুর চা বাগানের অভিযান ১১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

সিলেট সুরমা ডেস্ক :
দুই হাজার কোটি টাকা মূল্যের দেবোত্তর সম্পত্তি সিলেটের তারাপুর চা বাগানের অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। অভিযানে তারাপুর চা বাগানের দুস্কি নামক এলাকার ১১টি স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদকৃত স্থাপনার মধ্যে ছিল পাকা, আধা পাকা, কাঁচা ও টিন শেড ঘরবাড়ি। এসময় ওই এলাকায় অন্যান্য অবৈধ দখলদার যারা পরিবার নিয়ে বসবাস করছেন তাদের অতি সত্ত্বর এখান থেকে সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়।
রোববার দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত তারাপুর চা বাগানের দুস্কি এলাকায় সহকারী কমিশনার (ভূমি) রোজিনা আক্তারের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এসময় উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ ভূমি কর্মকর্তা মুকুল চন্দ্র দাশ। এছাড়াও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা, কর্মচারী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
২০১৫ সালে দীর্ঘ ২৫ বছর পর শিল্পপতি রাগিব আলীর জবরদখল থেকে উদ্ধার করা হয় প্রায় দুই হাজার কোটি টাকা মূল্যের দেবোত্তর সম্পত্তি সিলেটের তারাপুর চা-বাগান। এরপর ২০১৬ সালে এই দেবোত্তর সম্পত্তির সেবায়েত পঙ্কজ কুমার গুপ্তকে এর দখল বুঝিয়ে দেওয়া হয়। পরবর্তীতে অবৈধ দখলদারদের এই বাগানের জায়গা ছেড়ে দেওয়ার জন্য বিভিন্ন সময় নোটিশ দেওয়া হয়। এসবের পরও যারা হাই কোর্টের রায় অমান্য করে অবৈধ ভাবে এই বাগানে অবৈধ স্থাপনা করেছেন তাদেরকে সরানোর জন্যই এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) রোজিনা আক্তার বলেন, হাই কোর্টের নির্দেশনা অনুযায়ী এই জায়গায় নতুন করে কোনো স্থাপনা তৈরি হবে না। পুরাতন যে স্থাপনা আছে সেগুলোর আকৃতি বদলানো যাবে না। তবে তারাপুর চা বাগানের ওই দুস্কি এলাকায় হাই কোর্টের নির্দেশনা অমান্য করার কারণে আমরা এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। পাকা, আধা পাকা, কাঁচা ও টিন শেডের ১১টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এই অভিযান আরো কয়েকদিন চলবে।