কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী গ্রেপ্তার

প্রকাশিত: ৬:০৬ পূর্বাহ্ণ, আগস্ট ৬, ২০১৯

কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী গ্রেপ্তার

সিলেট সুরমা ডেস্ক : জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গৃহবন্দী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহকে গ্রেপ্তার করেছে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী।

তবে ভারতীয় বাহিনী বলছে তাদেরকে নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে।

সোমবার সন্ধ্যায় মেহবুবা মুফতিকে শ্রীনগরের বাসা থেকে সরকারী একটি রেস্ট হাউজে নিয়ে যাওয়া হয়ছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। একইভাবে সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের ভাইস-প্রেসিডেন্ট ওমর আবদুল্লাহকে নিয়ে যাওয়া হয়।

সোমবার সকালে ভারত শাসিত জম্মু ও কাশ্মিরের ‘বিশেষ’ রাজ্যের মর্যাদা বাতিল করা হয়েছে মোদী সরকার। এতদিন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ মোতাবেক সীমিত আকারে স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা ভোগ করে আসছিল কাশ্মির।

সোমবার, ভারতের রাজ্যসভায় কাশ্মিরের এই মর্যাদা বাতিলের ও ভারত অধিকৃত কাশ্মিরকে দুইভাগে ভাগ করার প্রস্তাব করে কেন্দ্রীয় সরকার। এতে লাদাখ ও জম্মু কাশ্মিরকে আলাদা আলাদা অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। উভয় অঞ্চলই ভারতের কেন্দ্রীয় সরকার দ্বারা শাসিত হবে।

৩৭০ ধারা বাতিলে সরকারের তীব্র সমালোচনা করেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ। তিনি এই পদক্ষেপকে কাশ্মিরের জনগণের সঙ্গে ভারতের চূড়ান্ত বিশ্বাসঘাতকতা হিসেবে উল্লেখ করেছেন। একই সঙ্গে তিনি হুঁশিয়ারি করে বলেছেন, এর ফল হবে বিপজ্জনক।

আর এই দিনটিকে ভারতীয় গণতন্ত্রের সবচেয়ে কালো দিন বলেছেন মেহবুবা মুফতি। তিনি ‘এই ভারতকেই কি আমাদের মেনে নিতে হবে?’ বলেও মন্তব্য করেছেন।

  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ