• ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সিলেটে বিশ্ব এইডস দিবস পালিত

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ২, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক :::: সারা দেশের ন্যায় সিলেটে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। ‘আসুন, ঐক্যের হাত তুলি: এইচআইভি প্রতিরোধ করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ সিলেট ও জেলা এইচআইভি এইডস প্রতিরোধ কমিটি সিলেট এর যৌথ উদ্যোগে চৌহাট্টাস্থ সিভিল সার্জন অফিস থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে গিয়ে সভার মাধ্যমে শেষ হয়।
সিলেটের সিভিল সার্জন ডা. মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য বিভাগ সিলেট এর ভারপ্রাপ্ত পরিচালক ডা. কমল রতন সাহা। তিনি বলেন, এইডস প্রতিরোধে ধর্মীয় অনুশাসনের মাধ্যমে আরো সচেতনতা বাড়াতে হবে। ধর্মীয় মূল্যবোধ ও সামাজিক সচেতনতা বৃদ্ধি পেলে এইডস প্রতিরোধ সম্ভব।
সিভিল সার্জন অফিস এর মেডিকেল অফিসার ডা. আহমদ সিরাজুম মুনীর ও ডা. রাহাত ইকবাল এর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সেইভ দ্যা চিলড্রেন এর মোঃ রাশেদুল হক, আশার আলো সোসাইটি সিলেট এর ডিভিশনাল কো অর্ডিনেটর মোঃ সুমন মিয়া, আরডব্লিউডিও এর ফারুক আহমদ, মেরী স্টোপস এর হোসনে আরা মমতা প্রমুখ। সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ। এছাড়াও অনুষ্ঠানে আশার আলো, ব্রাক, মেরী স্টোপস, সেইভ দ্যা চিলড্রেন, এফপিএবি, এসএমসি, এসএসকেএস, বন্ধু ইত্যাদি সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এদিকে জগন্নাথপুর সংবাদদাতা জানিয়েছেন : জগন্নাথপুরে বিশ্ব এইডস্ দিবস পালিত হয়েছে। এইডস্ দিবস উপলক্ষে বীমা কর্মকর্তা রাখাল চৌধুরীর উদ্যোগে গণসচেতনতা মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে পৌর শহরের একটি রেস্টুরেন্টে জগন্নাথপুর ন্যাশনাল লাইফ ইন্সুরেন্সের ম্যানেজার আব্দুল মুকিতের সভাপতিত্বে ও উদ্যোক্তা বীমা কর্মকর্তা রাখাল চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সমাজ সেবক হারুন মিয়া, ব্যবসায়ী রানাব্রত দাস, জগন্নাথপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া, সাংবাদিক রিয়াজ রহমান, উপজেলা প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক হিফজুর রহমান তালুকদার জিয়া, সংবাদকর্মী বিপ্লব দেবনাথ, জগন্নাথপুর হোটেল-শ্রমিক সংগঠনের কোষাধ্যক্ষ কোকিল দাস, জগন্নাথপুর হিজড়া সংগঠনের একাংশের সাধারণ সম্পাদক মিতালী হিজড়া, সমাজকর্মী ডলি বেগম, নার্গিস বেগম, ব্যবসায়ী নীলমনি তালুকদার, অর্জুন রবিদাস, হোটেল-শ্রমিক নেতা সাজ্জাদ মিয়া প্রমুখ।
সভায় বক্তারা বলেন, ১৯৮১ সালে আফ্রিকার বন মানুষ থেকে মরণব্যধি এইডস্ রোগের জন্ম হয়। এরপর থেকে সারা বিশ্বে এ রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত পৃথিবীতে এ রোগ নির্মূলে কোন ওষুধ আবিস্কার না হওয়ায় এইডস্কে মরণব্যধি হিসেবে আখ্যায়িত করা হয়। তবে এটি কোন ছোঁয়াছে রোগ নয়। সংক্রামক এইচ আইভি ভাইরাস এইডস্ রোগ অবাদ মেলামেশা ও সিরিঞ্জের মাধ্যমে রক্ত আদান-প্রদানের কারণে মানবদেহে ছড়ায়। বর্তমানে সীমান্ত ও প্রবাসী অঞ্চল হওয়ায় সিলেট এইডস্ রোগের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। গত বছর সিলেটে এইডস্ রোগীর সংখ্যা ছিল ৭০৫ জন। এর মধ্যে ২৭৩ জনের মৃত্যু হয়েছে। এইডস্ রোগের লক্ষণ ও প্রতিরোধে করণীয় শীর্ষক ব্যাপক আলোচনা হয়। সভায় বক্তারা আরো বলেন, ১৯৯৭ সালে রেডিওতে শোনে বীমা কর্মকর্তা রাখাল চৌধুরী উদ্বুদ্ধ হয়ে এখন পর্যন্ত মরণব্যধি এইডস্ নিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি কিভাবে এ রোগ থেকে মানুষকে মুক্ত রাখা যায় এবং গণসচেতনতা মূলক প্রচার-প্রচারণাসহ বিভিন্নভাবে কাজ করছেন। বক্তারা রাখাল চৌধুরীর মতো কাজ করতে এবং মরণব্যধি এইডস্ বিষয়ে আরো সচেতন হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।