• ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

 প্রস্তাবিত বাইপাস সড়ক নির্মাণ অবিলম্বে শুরু করুন :  সদর দক্ষিণ নাগরিক কমিটি

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ২৫, ২০১৯
 প্রস্তাবিত বাইপাস সড়ক নির্মাণ অবিলম্বে শুরু করুন :  সদর দক্ষিণ নাগরিক কমিটি

অসহনীয় যানজট নিরসন ও জনদুর্ভোগ লাঘবে সিলেট মহানগরির প্রবেশদ্বার বলে খ্যাত স্টেশন রোডের রেলগেইটে অবিলম্বে একটি ওভারপাস এবং প্রস্তাবিত পারাইরচক-সিলাম-লালাবাজার বাইপাস সড়কের নির্মাণ কাজ অবিলম্বে শুরু করার দাবি জানিয়েছে সিলেটের সদর দক্ষিণ এলাকার ন্যায়সংগত দাবি আদায় ও সুষম উন্নয়ন তরান্বিত করার লক্ষ্যে গঠিত অরাজনৈতিক সংগঠন ‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’। গতকাল (২৫ নভেম্বর) সোমবার সকালে সংগঠনের পক্ষ থেকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বরাবরে সিলেটের জেলা প্রশাসকের কাছে দেয়া এক স্মারকলিপিতে এ দাবি জানানো হয়।
স্মারকলিপিতে সিলেটের দক্ষিণাংশ তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত জনগণের যাতায়াত সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কাজিরবাজার সেতুর সাধুরবাজার প্রান্ত থেকে দক্ষিণ দিকে চন্ডিপুল পর্যন্ত একটি নতুন বাইপাস সড়ক নির্মাণের দাবি জানানো হয়। একই সাথে দূর্ঘটনা রোধে কাজিরবাজার সেতুর রেলগেইট প্রান্তে একটি সুপরিসর গোলচত্বর নির্মাণেরও সুপারিশ করা হয়। স্মারকলিপিতে প্রস্তাবিত সিলেট-ঢাকা মহাসড়ক তথা এশিয়ান হাইওয়ের লালাবাজার থেকে পারাইরচকস্থ জননেতা পীর হবিবুর রহমান চত্বর পর্যন্ত ৬ লাইন বিশিষ্ট বাইপাস সড়কের নির্মাণকাজ অবিলম্বে শুরু করার দাবি জানানো হয়। এতে বলা হয়, ‘বর্ধিত নগর কাঠামোকে সামনে রেখে ভবিষ্যতের ‘শিল্পসমৃদ্ধ সিলেট মহানগর’ গড়ার লক্ষ্যে এ সড়কের প্রয়োজনীয়তা অত্যাবশ্যকীয়। আগামীদিনের সিলেট মহানগরিকে যানজটমুক্ত রাখতে লালাবাজার-সিলাম-পারাইরচক বাইপাস সড়কসহ পুরো নগরকে মাস্টার প্লান-এর মাধ্যমে গড়ে তুলতে হবে।’
স্মারকলিপিতে সিলেট-ঢাকা মহাসড়কের চন্ডিপুলস্থ জননেতা আব্দুস সামাদ আজাদ চত্বর থেকে জননেতা হুমায়ুন রশীদ চৌধুরী চত্বর পর্যন্ত বাইপাস সড়কের উন্নয়নে যথাযথ প্রকল্প গ্রহণের আহবান জানিয়ে বলা হয়, ‘সুষ্ঠু যান চলাচলের নিমিত্বে ও জনস্বার্থে এ সড়ককে ৪ লেনে রূপান্তর এবং রোড ডিভাইডার স্থাপনের মাধ্যমে সড়কে শৃংখলা সহকারে যানবাহন চলাচলের ব্যবস্থা করতে হবে।’ স্মারকলিপিতে রাজপথে পথচারিদের নিরাপদ চলাচল নিশ্চিত করার লক্ষ্যে কিনব্রিজের গোড়া থেকে পূর্বদিকে হেতিমগঞ্জ, দক্ষিণ-পূর্বদিকে মোগলাবাজার এবং দক্ষিণ দিকে নাজিরবাজার পর্যন্ত সড়কের উভয় পাশে সুপরিসর ফুটপাত এবং ফুটপাতের নিচ দিয়ে সমপরিমাপের ড্রেন নির্মাণের দাবি জানানো হয়।
স্মারকলিপিতে জনস্বার্থে সুরমা নদীর উপর কিনব্রিজের পার্শ্বে দৃষ্টিনন্দন একটি ঝুলন্ত বিকল্প সেতু নির্মাণ, শিক্ষার্থীদের যাতায়াত নিরাপদ করার লক্ষ্যে বদিকোনা, লালাবাজার, কুচাই ও শ্রীরামপুরে পৃথক পৃথক ৪ টি ফুটওভার ব্রিজ নির্মাণসহ ৬টি জনগুরুত্বপূর্ণ বিষয় সুপারিশ আকারে উত্থাপন এবং তা বাস্তবায়নের দাবি জানানো হয়।
‘সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’র সভাপতি মোল্লারগাঁও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া ও সাধারণ সম্পাদক সিটি কাউন্সিলর মোঃ আজম খান-এর নেতৃত্বে স্মারকলিপি পেশকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের অন্যতম সহ-সভাপতি সাংবাদিক চঞ্চল মাহমুদ ফুলর, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মালেক তালুকদার ও আলহাজ্ব মোঃ ফরিদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুর রহিম ও শেখ মোঃ লায়েক মিয়া, সম্পাদকমন্ডলীর সদস্য মোঃ নজরুল হোসেন, মোঃ আব্দুল বাছিত, নির্বাহী সদস্য আলী মেরাজ মোস্তাক, আব্বাস উদ্দিন জ্বালালী, ইফতেখার হোসেন সোহেল এবং স্টেশন রোডের বিশিষ্ট ব্যবসায়ী বীর মুক্তিযোদ্ধা আব্দুস শহীদ খান প্রমুখ। জেলা প্রশাসক এম এমদাদুল ইসলাম স্মারকলিপি গ্রহণপূর্বক দাবিগুলোকে খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে এ দাবি বাস্তবায়নে তাঁর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা আশ্বাস দেন।-বিজ্ঞপ্তি