• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

দক্ষিণ সুরমায় মাছের সাথে শত্রুতা

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ১৭, ২০১৯
দক্ষিণ সুরমায় মাছের সাথে শত্রুতা

শত্রুতার জের ধরে দক্ষিণ সুরমার মোগলাবাজার থানাধিন জলকর কান্দি গ্রামে ১টি পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত খামারি পরিবার ও স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে বলেন মাছের সঙ্গে এ কেমন শত্রুতা !
স্থানীয়রা জানায়, রবিবার রাতের কোন এক সময় জলকর কান্দি গ্রামে এলাকায় প্রায় ১ একর জমির আনোয়ারা বেগমের মৎস্য খামারে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা বিষ প্রয়োগ করে। এতে তেলাপিয়া, গজার, শোল, কাতলা, ও দেশীয়সহ বিভিন্ন প্রজাতির মাছ সোমবার সকালে মরে ভেসে উঠে প্রায় ৫-৬ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়।
ঘটনার সত্যতা নিশ্চিত করে দক্ষিণ সুরমা উপজেলা ক্ষেত্র সহকারি মো. দুলাল মিয়া জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানে খামারে বিষ প্রয়োগের সত্যতা পাওয়া গেছে বলে জানান তিনি।
এ ঘটনায় মৎস খামারের মালিক আনোয়ারা বেগম মোগলাবাজারা থানায় একটি সাধারণ ডায়রি করেছেন, যার নং- ৭৬১, তাং ১৬.১২.১৯ ইং। তিনি অভিযোগ করে বলেন, বেশ কয়েকদিন থেকে কয়েকজন দুর্বৃত্ত মৎস্য খামার ও পাশের হাওরে নেমে মাছ চুরি করে নিয়ে যাওয়া। এসময় তাদের নিষেধ করা হয়। এরপর খামারে বিষ প্রয়োগের ঘটনা ঘটায় তিনি তাদেরকেই সন্দেহ করছেন।
এব্যাপারে মোগলাবাজার থানার এ এস আই বিপ্লব জানান, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ বিষয়ে আদালতের কাছে তদন্তের জন্য আবেদন করা হবে। আদালতের নির্দেশ পেলে যে বা যারা এর সাথে জড়িত তাদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। প্রেস-বিজ্ঞপ্তি।