অসহায় মানুষের পাশে কানাইঘাট এসোসিয়েশন ইউকে : নগদ ২৫ লাখ টাকা বিতরণ

প্রকাশিত: ৯:৪১ অপরাহ্ণ, মে ১৪, ২০২০

অসহায় মানুষের পাশে কানাইঘাট এসোসিয়েশন ইউকে : নগদ ২৫ লাখ টাকা বিতরণ

করোনায় কর্মহীন অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে কানাইঘাট এসোসিয়েশন ইউকে।   সদস্যদের অনুদানককৃত ২৫ লাখ টাকার নগদ অর্থসহায়তা করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার দিনব্যাপী কানাইঘাট উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌসভার ৯০ টি ওয়ার্ডের অসহায় মানুষদের মাঝে নগদ এই অর্থ বিতরণ করা হয় l

সংগঠনটির সভাপতি দানবীর নাজিরুল ইসলাম বলেন, অসংখ্য পীর , বোজুর্গ , অলি আওলিয়া ও উলামাদের দেশ বলে খ্যাত সিলেটের অন্যতম উপজেলা কানাইঘাট।

বাংলাদেশ তথা সিলেটের একটি প্রাচীন ইতিহ্যবাহী জনপদ এটি l ষাট- সত্তুরের দশকে কানাইঘাটের খুবই অল্প সংখ্যক মানুষ বিলেতে পাড়ি জমান। বিদেশে থাকলেও প্রবাসী এই মানুষগুলোর হৃদয়ে সবসময় দেশ। দেশ আর দেশের মানুষের পাশে থাকার লক্ষ্যেই যুক্তরাজ্যে ১৯৮৫ সালে ” কানাইঘাট এসোসিয়েশন ইউকে” প্রতিষ্ঠা করা হয়। যা ইউকে চ্যারিটি কমিশনের সাথে একটি রেজিস্টার সংগঠন l তিনি বলেন, প্রতিষ্টার পর থেকে গত ৩৫ বছর বিভিন্ন দুর্যোগে , বা মানবিক আবেদনে এই সংগঠন তাদের শিকড় কানাইঘাট উপজেলাতে সাহায্য করে আসছে l

সংগঠনের সাধারণ সম্পাদক মখলিছুর রহমান বলেন, প্রতিষ্ঠার পর থেকে মানবতার হাত বাড়িয়েছে কানাইঘাট এসোসিয়েশন ইউকে। বন্যায় যেমন দুর্গত মানুষের পাশে দাঁড়িয়েছে, তেমনি দাঁড়িয়েছে শীতার্ত মানুষের পাশেও। প্রতিবছরই প্রাকৃতিক দুর্যোগে অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছে সংগঠনটি। সংগঠনটির সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ চৌধুরী বলেন, করোনায় পুরো পৃথিবী থমকে আছে। আমরা প্রবাসীরাও এই মুহূর্তে ভালো নেই। সবাই গৃহবন্দি। কাজ নেই অনেকের।

কিন্ত প্রবাসী মানুষরা এতসব কষ্টেও নিজের কথা ভাবছেননা। দেশের অসহায় মনুষের কষ্ট দেখেই তাদের হৃদয় কাঁদছে। যে কারণে এই মানবিক উদ্যোগ। প্রসঙ্গত, প্রতিষ্ঠার শুরু থেকেই নানাবিধ সমাজ সেবা কার্যক্রম চালিয়ে আসছে কানাইঘাট এসোসিয়েশন ইউকে। ১৯৮৯ থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুদানের মাধ্যমে তাদের সহায়তা কার্যক্রম শুরু হয়। উপজেলার শিক্ষা এবং দুর্যোগ এই দুই বিষয়ে প্রাধান্য দিয়েই সংগঠনটির সাহায্য সহায়তা প্রসারিত হচ্ছে। এর ধারাবাহিকতায় ১৯৯৮ সালে বন্যায় দুর্গত কানাইঘাটের মানুষের জন্য ত্রাণ বিতরণ, ২০০২ সালে শিক্ষার উন্নয়নে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে অনুদান, ২০০৪ -২০০৭ সালে বন্যায় দুর্গত কানাইঘাটের মানুষের জন্য ত্রাণ বিতরণ।

২০১৪ সনে কানাইঘাট ডিগ্রী কলেযে আর্থিক অনুদান, ২০১৮ সালে শিক্ষা উন্নতিকরণ প্রকল্প খাতে অর্ধশত শিক্ষাপ্রতিষ্ঠানে ২২ লক্ষ টাকার কম্পিউটার ও নগদ অর্থ বিতরণ করা হয়। এদিকে,ইউকেতে বসবাসরত সকল প্রবাসী দাতা, সংগঠনের সকল সদস্যদের প্রতি এই দুর্দিনে মানুষের পাশে দাঁড়ানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন কানাইঘাট এসোসিয়েশন ইউকের সভাপতি দানবীর নাজিরুল ইসলাম , সাধারণ সম্পাদক মখলিছুর রহমান, কোষাধ্যক্ষ আহমেদ ইকবাল চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদ চৌধুরী। দেশে তাদের অর্থসহায়তা কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এমন মানবিক উদ্যোগের ধারাবাহিকতা চলমান থাকবে বলেও আশ্বাস দেন তারা।  প্রেস-বিজ্ঞপ্তি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আর্কাইভ

ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১