,
output_6836qW

আবর্জনায় প্রাকৃতিক সৌন্দর্য্য হারাচ্ছে মাধবকুন্ডের ‘পরীকুন্ড’

02দেশের অন্যতম পিকনিক স্পট মাধবকুন্ড জলপ্রপাত। এখােন গড়ে তোলা পর্যটন কেন্দ্র। কিন্তু দায়িত্বশীলদের সীমাহীন অনিয়ম, চাঁদাবাজি, পর্যটকদের বিষিয়ে তোলে। তাছাড়া ময়লা-আবর্জনায় স্তুপ দেখে প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করা দুস্কর হয়ে ওঠে। তারপরও কর্তৃপক্ষের মতে, মাধবকুন্ড জলপ্রপাত অন্যান্য বছরের তুলনায় এবার বেশি পর্যটকদের কাছে টেনেছে।
মাধবকুন্ডে যাতায়াত সড়ক সংস্কার ও প্রশস্ত হওয়ায় পর্যটকদের যাতায়াত দুর্ভোগ লাঘব হয়েছে। ফলে যাতায়াত ভোগান্তি হবে না যেনে পর্যটকরা আরামে যানবাহন নিয়ে পর্যটন এলাকার গাড়ি পার্কিং স্থান পর্যন্ত পৌঁছতে পেরেছেন এবার।
এদিকে ইজারাদার কর্তৃপক্ষ কোনো নিয়ম তথা ইজারা আইন মানছে না। নিজেদের ইচ্ছেমতো পরিচালনা করছে। পর্যটক হয়রানি, চাঁদাবাজি যেনো নিত্যনৈমিত্তিক ব্যাপার তাদের কাছে। ইজারার নিয়মানুযায়ী ৫জন লোক দ্বারা প্রতিদিন পর্যটন এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন রাখা। কিন্তু সেটি বাস্তবে প্রতিদিন তো দূরের ১৫ দিনেও একবার হয় কি-না সন্দেহ।
সরেজমিনে দেখা গেছে, কাপড় চেঞ্জিং এর স্থানটিতে লতাপাতা ও আবর্জনার স্তুপ। ইকোপার্কের গেটের ভেতরে টাইলসের ওপরে স্তুপ স্তুপ মাটি জমাট রয়েছে। জলপ্রপাতের ঝর্ণার পানিতে নোংরা-আবর্জনা চোখে পড়ে। বনবিভাগও পর্যটনের উন্নয়নে তেমন আগ্রহী কিংবা আন্তরিকতার পরিচয় না দেয়ায় মাধবকুন্ড ঝর্ণাধারার উপরে অন্য একটি কুন্ড রয়েছে যা ‘পরীকুন্ড’ নামে স্থানীয়দের কাছে পরিচিত। সেটি মূল ঝরণার ৪০০ ফুট পশ্চিম-দক্ষিণে অবস্থিত। এটি উপভোগের ব্যবস্থা করা হলে পর্যটকরা বাড়তি আকর্ষণ পেতেন। পাশাপাশি পর্যটক সংখ্যা বৃদ্ধি পেতো, সরকারের রাজস্ব আয়ও বৃদ্ধি পেতো।
বনবিভাগ কর্তৃপক্ষ ঝর্ণার বিপদজনক স্থানে সীমানা বেড়া ও রেলিং করার কারণে ঝর্ণার মূল জায়গা কমে গেছে। পর্যটকের আনন্দ উপভোগে ব্যাঘাত ঘটছে। বিপদজনক স্থানে সীমানা বেড়া না দিয়ে উপরের পানিপড়া সাময়িক বন্ধ রেখে (মওসুমে) শুকিয়ে বিপদজনক স্থান চিহ্নিত করে লোহার ভারী নেট ধারা আবৃত করা হলে দর্শনার্থীদের আনন্দ উপভোগের জন্য পরিসর বৃদ্ধি পোতা।
২০১৫ সালে দায়িত্বে থাকা বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমিনুর রহমান পর্যটকের জন্য হুইল চেয়ার, সাঁতার কাটার জন্য লাইফ জ্যাকেট বিভিন্ন পশুপাখির ভাস্কর্য, শিশু পর্যটকদের জন্য দোলনা ও সৌন্দর্য্য বাড়াতে ইকোপার্কের রাস্তার দু’পাশে ফুলের চারা রোপণ করেছেন। এর জন্য তিনি প্রশংসিতও হয়েছেন। পর্যটকদের আনন্দ উপভোগ বাড়াতে আরেকটি উদ্যোগ (যদি নেওয়া হয়) মাধবকুন্ড এলাকায় আদিবাসীদের বসবাস থাকায় সেখানে একটি নৃত্যালয় করা হলে আদিবাসীদের কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হতো। এছাড়া বাড়তি আকর্ষণ হিসেবে পানির ফোয়ারার ব্যবস্থা করে মিউজিকের সাথে গানের ব্যবস্থা করলে পর্যটকরা বাড়তি আনন্দ পেতেন বলে পর্যটকরা মনে করেন।



এ সংবাদটি 502 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশনের পক্ষে শহিদ আহমদ চৌধুরী সাজু কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
কমলগঞ্জে নদীতে ডুবে যুবকের মৃত্যু কে এই মহিলা ? ভূতুড়ে বিলের প্রতিবাদে পাঠানপাড়া এলাকাবাসীর প্রতিবাদ সভা অনুষ্টিত সিলেট জেলা ও মহানগর যুবদলের বিক্ষোভ মিছিল সমাবেশ কুলাউড়ার বিজিবি’র অভিযানে ২৪৫ বোতল ভারতীয় মদ উদ্ধার নগরীর জেল রোড থেকে ষাটোর্ধ্ব ব্যক্তি নিখোঁজ নগরীতে হাত-পা বাধা অবস্থায় মাদ্রসা শিক্ষার্থী উদ্ধার তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ ক্ষেত্রে দেশ এখন পিছিয়ে নেই : এমপি সামাদ গোয়াইনঘাটে স্কুলছাত্রীর আত্মহত্যা গোয়াইনঘাটে ভারতীয় মদ উদ্ধার দক্ষিণ সুরমায় রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মরহুম বাবুল মিয়ার দাফন সম্পন্ন ল’ইয়ার্স ফেলোশীপ-২০১৭ পেলেন দক্ষিণ সুরমার কৃতি সন্তান অ্যাডভোকেট আব্দুল মালিক সিহান মোটর সাইকেল তুমি কার…! ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবে প্রবাসী হারুনের অনুদান প্রদান সর্বনাশা তীর খেলা, প্রশাসন নির্বিকার সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার মাঠেও ‘অলরাউন্ডার’ দক্ষিণ সুরমার দাউদপুর ইউনিয়ন শ্রমিকলীগের সভা দক্ষিণ সুরমা উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত রেকর্ড গড়ে এগিয়ে চলেছে মাহি-শুভ’র ‘ঢাকা অ্যাটাক’ সিলেট পাসপোর্ট অফিসের হালচাল : জন হয়রানির আরেক নাম পুলিশ ভেরিফিকেশন মিয়ানমারের জেনারেলদের বিরূদ্ধে নিষেধাজ্ঞার ভাবনা ইইউ ও যুক্তরাষ্ট্রের মিয়ানমার সফরে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী ১৯ অক্টোবর বাংলাদেশে আসছে ‘পেপাল’ মাধবপুরে ব্যবসায়ী সোহাগ হত্যা মামলার আসামি কারাগারে হকার উচ্ছেদে সিসিক ও পুলিশের যৌথ অভিযান উত্তর কোরিয়া বিষয়ে একমাত্র একটি বিষয়ই কাজ করবে : ট্রাম্প শাহজালালে কাপড়ের রোলের ভেতর থেকে সাত কেজি স্বর্ণ উদ্ধার ‘বঙ্গমাতা, দিয়েছো প্রেরণা, জেগেছি আমরা’ প্রামাণ্য গ্রন্থ প্রকাশিত দোয়ারা সীমান্ত থেকে রোহিঙ্গা যুবক আটক বিয়ের পিড়িঁতে বসছেন পরীমণি দক্ষিণ সুরমার লালাবাজারে বাসের ধাক্কায় লেগুনা চালক নিহত উন্নয়ন,সমস্যা,অপরাধ নির্মূলে কার্যকর ভূমিকা পালন করবে সাউথ সুরমা নিউজ : সাহেদ মোস্তফা লালবাজারের সাবেক ব্যবসায়ী আলাউদ্দিন মিয়ার মৃত্যুতে একতা সামাজিক যুব-সংগঠনের শোক প্রকাশ খাবরে বিষ মিশিয়ে হত্যা চেষ্টা : খাদিমপাড়ায় মানবাাধিকার কমিশনের নেতৃবৃন্দ আজ চায়না ও মালয়েশিয়া সংক্ষিপ্ত সফরে গেলেন সাংবাদিক মঞ্জুর হোসেন খান কদমতলীতে ঐতিহ্যবাহী সিলেটি ব্র্যান্ড ‘মধুফুল’ আগামী ৭ অক্টোবর শনিবার সাউথ সুরমা নিউজ ২৪ ডটকম’র উদ্বোধন অবশেষে কদমতলীতে শুরু হলো ড্রেন নির্মাণের কাজ সাংবাদিক এমরান আহমদের ৫ম মৃত্যুবার্ষিকী আজ মুসলিম রোহিঙ্গাদের হত্যা নির্যাতন বন্ধের দাবিতে দক্ষিণ কুশিঘাটবাসীর মানববন্ধন সিলেটে ফটো জানালিস্ট এসোসিয়েশনের মানববন্ধন আজ শারদীয় দুর্গাপূজাঁর নবমীতে ২৭ নং ওয়ার্ডে কামরান কুচাইয়ে শেখ হাসিনার ৭১ তম জন্মদিন পালন মানসিক বিকারগ্রস্থের পাশে ওসি আখতার ২৫,২৬ ও ২৭নং ওয়ার্ড যুবলীগের সম্মেলন উপলক্ষে ওয়ার্ড যুবলীগের প্রস্তুতি সভা অনুষ্টিত সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের পূর্নাঙ্গ কমিটি ঘোষণা দক্ষিণ সুরমা প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মোগলাবাজার থানার ওসির মতবিনিময় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু : কাল মহাসপ্তমী ৬ হাজার রোহিঙ্গা এতিম শিশুর স্মার্ট কার্ড দেবে সমাজ কল্যাণ মন্ত্রণালয় তাহিরপুর সীমান্ত থেকে ২২টি গরু আটক