,

আবর্জনায় প্রাকৃতিক সৌন্দর্য্য হারাচ্ছে মাধবকুন্ডের ‘পরীকুন্ড’

02দেশের অন্যতম পিকনিক স্পট মাধবকুন্ড জলপ্রপাত। এখােন গড়ে তোলা পর্যটন কেন্দ্র। কিন্তু দায়িত্বশীলদের সীমাহীন অনিয়ম, চাঁদাবাজি, পর্যটকদের বিষিয়ে তোলে। তাছাড়া ময়লা-আবর্জনায় স্তুপ দেখে প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ করা দুস্কর হয়ে ওঠে। তারপরও কর্তৃপক্ষের মতে, মাধবকুন্ড জলপ্রপাত অন্যান্য বছরের তুলনায় এবার বেশি পর্যটকদের কাছে টেনেছে।
মাধবকুন্ডে যাতায়াত সড়ক সংস্কার ও প্রশস্ত হওয়ায় পর্যটকদের যাতায়াত দুর্ভোগ লাঘব হয়েছে। ফলে যাতায়াত ভোগান্তি হবে না যেনে পর্যটকরা আরামে যানবাহন নিয়ে পর্যটন এলাকার গাড়ি পার্কিং স্থান পর্যন্ত পৌঁছতে পেরেছেন এবার।
এদিকে ইজারাদার কর্তৃপক্ষ কোনো নিয়ম তথা ইজারা আইন মানছে না। নিজেদের ইচ্ছেমতো পরিচালনা করছে। পর্যটক হয়রানি, চাঁদাবাজি যেনো নিত্যনৈমিত্তিক ব্যাপার তাদের কাছে। ইজারার নিয়মানুযায়ী ৫জন লোক দ্বারা প্রতিদিন পর্যটন এলাকা পরিস্কার-পরিচ্ছন্ন রাখা। কিন্তু সেটি বাস্তবে প্রতিদিন তো দূরের ১৫ দিনেও একবার হয় কি-না সন্দেহ।
সরেজমিনে দেখা গেছে, কাপড় চেঞ্জিং এর স্থানটিতে লতাপাতা ও আবর্জনার স্তুপ। ইকোপার্কের গেটের ভেতরে টাইলসের ওপরে স্তুপ স্তুপ মাটি জমাট রয়েছে। জলপ্রপাতের ঝর্ণার পানিতে নোংরা-আবর্জনা চোখে পড়ে। বনবিভাগও পর্যটনের উন্নয়নে তেমন আগ্রহী কিংবা আন্তরিকতার পরিচয় না দেয়ায় মাধবকুন্ড ঝর্ণাধারার উপরে অন্য একটি কুন্ড রয়েছে যা ‘পরীকুন্ড’ নামে স্থানীয়দের কাছে পরিচিত। সেটি মূল ঝরণার ৪০০ ফুট পশ্চিম-দক্ষিণে অবস্থিত। এটি উপভোগের ব্যবস্থা করা হলে পর্যটকরা বাড়তি আকর্ষণ পেতেন। পাশাপাশি পর্যটক সংখ্যা বৃদ্ধি পেতো, সরকারের রাজস্ব আয়ও বৃদ্ধি পেতো।
বনবিভাগ কর্তৃপক্ষ ঝর্ণার বিপদজনক স্থানে সীমানা বেড়া ও রেলিং করার কারণে ঝর্ণার মূল জায়গা কমে গেছে। পর্যটকের আনন্দ উপভোগে ব্যাঘাত ঘটছে। বিপদজনক স্থানে সীমানা বেড়া না দিয়ে উপরের পানিপড়া সাময়িক বন্ধ রেখে (মওসুমে) শুকিয়ে বিপদজনক স্থান চিহ্নিত করে লোহার ভারী নেট ধারা আবৃত করা হলে দর্শনার্থীদের আনন্দ উপভোগের জন্য পরিসর বৃদ্ধি পোতা।
২০১৫ সালে দায়িত্বে থাকা বড়লেখা উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমিনুর রহমান পর্যটকের জন্য হুইল চেয়ার, সাঁতার কাটার জন্য লাইফ জ্যাকেট বিভিন্ন পশুপাখির ভাস্কর্য, শিশু পর্যটকদের জন্য দোলনা ও সৌন্দর্য্য বাড়াতে ইকোপার্কের রাস্তার দু’পাশে ফুলের চারা রোপণ করেছেন। এর জন্য তিনি প্রশংসিতও হয়েছেন। পর্যটকদের আনন্দ উপভোগ বাড়াতে আরেকটি উদ্যোগ (যদি নেওয়া হয়) মাধবকুন্ড এলাকায় আদিবাসীদের বসবাস থাকায় সেখানে একটি নৃত্যালয় করা হলে আদিবাসীদের কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হতো। এছাড়া বাড়তি আকর্ষণ হিসেবে পানির ফোয়ারার ব্যবস্থা করে মিউজিকের সাথে গানের ব্যবস্থা করলে পর্যটকরা বাড়তি আনন্দ পেতেন বলে পর্যটকরা মনে করেন।



এ সংবাদটি 570 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  • 17
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    17
    Shares

Leave a Reply

শিরোনাম

.......................................................................................................... ............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
সুনামগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকার খাদে, নিহত ৪ আজ মহান বিজয় দিবস বিজয় দিবসের প্রথম প্রহরে সাউথ সুরমা নিউজ২৪ডটকম পরিবারের পুষ্পস্তবক অর্পণ বিজয় দিবসের প্রথম প্রহরে দক্ষিণ সুরমা জার্নালিষ্ট ক্লাব’র মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ কদমতলীর মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে স্বর্ণশিখা সমাজকল্যাণ সমিতির পুষ্পস্তবক অর্পণ দক্ষিণ সুরমার মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ট্রাক শ্রমিক আঞ্চলিক ইউনিয়নের পুষ্পস্তবক অর্পণ একজন প্রবাসীর স্বপ্নযাত্রা, লাল সবুজের গর্বে রাঙা বিজয় ব্যাজ “মহান বিজয় দিবস উপলক্ষে নজরুল ইসলাম কামালের শুভেচ্ছা মহান বিজয় দিবসে হাজী গুলজারের শুভেচ্ছা সপ্তাহের সেরা কন্টেন্ট নির্মাতা  কুলাউড়া উপজেলার শিক্ষক  মোহাম্মদ আব্দুল মুমিন সিলেটের দক্ষিণ সুরমার সম্মুখ যুদ্ধ ও মুক্ত দিবস আজ : বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল হক মুসলমান বেঁচে থাকতে কখনো জেরুজালেমকে ইসরাইলের রাজধানী মেনে নিবে না : সিলেট বিভাগীয় জমিয়ত বঙ্গবন্ধু ফাউন্ডেশন ১৬নং ওয়ার্ড এর কমিটি গঠন কদমতলীতে ফিউশন ইভেন্ট ম্যানেজমেন্ট’র উদ্বোধন শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবসে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কর্মসূচী গোলাপগঞ্জে হানাদার মুক্ত দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা দক্ষিণ সুরমা উপজেলা যুবদলের শোক প্রকাশ হাজী রাশিদ আলী উচ্চ বিদ্যালয়ে রাবেয়া খাতুন চৌধুরী বৃত্তি অনুষ্ঠিত মুক্তিযোদ্ধার কন্যাকে যৌতুকের জন্য শ্বশুরবাড়ির নির্যাতন সিলেট তামাবিল অটোরিক্সা স্ট্যান্ডে চাঁদাবাজি : প্রতিরোধ, আটক ১ এমপি, মন্ত্রী হওয়ার লোভ আমার নেই : সজীব ওয়াজেদ জয় রাহুল গান্ধীকে ভারতীয় কংগ্রেসের প্রেসিডেন্ট ঘোষণা বিচারকদের আচরণ বিধি প্রকাশ জাতীয় জরুরি সেবা ৯৯৯ সার্ভিসের উদ্বোধন আজ ভার্থখলা স্বর্ণালী সংঘের নব-গঠিত কমিটির নেতৃবৃন্দকে খোজারখলা আদর্শ সমাজকল্যাণ সংঘের শুভেচ্ছা অভিনন্দন… আবারো শ্রমিক ইউনিয়নের সভাপতি পদে প্রার্থী হচ্ছেন লোহিত বিএনপির নেতার ইন্ধনে ডাকা ধর্মঘট প্রত্যাহার শেখ হাসিনা সরকার চাল ও নগদ অর্থ বিতরণ ৯ মাস চালু রাখায় জনগণের দুঃখ-দুর্দশা লাঘব হয়েছে : মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি সাংবাদিক পরিবারের বিভিন্ন জনের মৃত্যুতে বামাসাক’র শোক জেলা সেচ্ছাসেবকলীগ’র পক্ষ থেকে বঙ্গবন্ধু ছাত্র পরিষদ জেলা কমিটির নেতৃবৃন্দকে অভিনন্দন ৬ মাস পর সুতারকান্দি স্থলবন্দর দিয়ে কয়লা আমদানি শুরু  মৌলভীবাজারে অভ্যন্তরীণ কোন্দলে ছাত্রলীগের দুই কর্মীকে কুপিয়ে হত্যা জগন্নাথপুরে পানিতে ডুবে স্কুল ছাত্রের মৃত্যু সিলেটে র‌্যাবের অভিযান : ফিজাসহ ৭ প্রতিষ্ঠানকে জরিমানা শাবি শাখা ছাত্রলীগ প্রকাশ্যে বিভক্তি বিজয় দিবসের গুরুত্ব তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে : সাংবাদিক বাবর হোসেন বিশ্বনাথে প্রবাসীর তালাকপ্রাপ্তা স্ত্রী-সন্তানদের পুজি করে সম্পত্তি দখল করে রেখেছে একটি চক্র জনগণের কাছে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে আমি অঙ্গিকারবদ্ধ : মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি ফটো সাংবাদিক এহিয়াকে সংবর্ধনা প্রদান ছাত্রদল নেতা সাইদুল হাসান লিটনকে সংবর্ধনা প্রদান গ্রাহক প্রতি ১৫টির বেশি সিম নেওয়া যাবে না দুই মামলায় খালেদার জামিন কোচিং বাণিজ্য বন্ধে ৯৭ শিক্ষকের বিরুদ্ধে দুদকের ব্যবস্থা গ্রহণ গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৪তম মৃত্যুবার্ষিকী আজ কাম্বোডিয়ার রাজার সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ মারা গেলেন বলিউড কিংবদন্তি শশী কাপুর ২৬ বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার ছাত্রলীগ কর্মী আনোয়ার হত্যার মামলার আরেক আসামী গ্রেপ্তার অপুকে ডিভোর্স নোটিশ দিলেন শাকিব