,
output_6836qW

জৈন্তাপুরের লাল শাপলার রাজ্যে বাড়ছে পর্যটক, কমছে শাপলা

জৈন্তাপুর সংবাদদাতা
প্রকৃতির বিমোহিত স্বর্গরাজ্যে এবার মানুষের হানা। আর তাতেই পাল্টে যাচ্ছে প্রকৃতির নিজস্ব রূপ। প্রতিনিয়ত হামলার পদভারে মা প্রকৃতিও এখন অনেকটা ক্লান্ত। দেশব্যাপী পর্যটকদের নিকট পরিচিত এ স্বর্গরাজ্যের নাম জৈন্তা। এখন সেখানে প্রতিদিন মানষের আনাগোনায় সেই স্বর্গরাজ্য অচিরেই শ্রীহীন হয়ে উঠবে-এমনটাই আশংকা করেছেন স্থানীয় লোকজন।
সিলেটের পান, পানি ও নারী খ্যাত জৈন্তাপুর উপজেলার রাজা বিজয় সিংহের স্মৃতি বিজড়িত লাল শাপলার স্বচিত্র প্রতিবেদন বিভিন্ন জাতীয়, স্থানীয় এবং ইলেক্ট্রনিক্স মিডিয়ায় প্রচারের পরদিন থেকে দিন দিন পর্যটকদের আনা-গোনা বৃদ্ধি হলেও কমতে শুরু করছে লাল শাপলাসমেত সমৃদ্ধ জলাশয়। মাস দিনের মধ্যে শেষ হয়ে পড়বে এই লাল শাপলা। পর্যটক ও ভ্রমন পিপাসুদের দাবি বিলের লীজ বাতিল করে প্রকৃতিপ্রেমী ও ভ্রমন পিপাসুদের জন্য বিলগুলো সংরক্ষণ করার।
বিভিন্ন গণমাধ্যমের কল্যানে যখন সরজমিনে সিলেটের জৈন্তাপুর উপজেলার ডিবির হাওর এলাকার ৪টি বিলে প্রাকৃতিকভাবে গড়ে উঠা লাল শাপলার অজানা কাহিনী এখন দেশ-বিদেশি পর্যটকদের কাছে পরিচিতি লাভ করে। সম্প্রতি দেশের বিভিন্ন প্রান্ত হতে অগনিত পর্যটদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে জৈন্তিয়ার ৪টি বিল। লাল শাপলার রাজ্যে কাক ডাকা ভোর হতে সমাগম ঘটতে থাকে দেশের নানা প্রান্ত হতে ছুটে আশা পর্যটকদের। পর্যটকরা নিজেদের সকল প্রেম ভালবাসা কিছু সময়ের জন্য বিলিয়ে দেয় লাল শাপলার মায়াবী হাঁসির কাছে। সাধারণত সিলেটের জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলা দুটি কারণে পর্যটকদের কাছে আর্কষনীয় থাকার পরেও মিডিয়ার কল্যানে পর্যটকদের খাতায় নতুন করে যোগ হল জৈন্তিয়ার লাল শাপলার (ডিবি, হরফকাটা, কেন্দ্রি ও ইয়াম) ৪টি বিল। ২০১৫ সনের নভেম্বর মাসে দেশের বহুল প্রচারিত জাতীয় একটি দৈনিকের জন্ম বার্ষিকীতে কাভার পৃষ্ঠার স্বচিত্র প্রতিবেদন এবং ২০১৬ সনের স্থানীয় জাতীয় এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় ৪টি বিল নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে গোটা দেশসহ আর্ন্তজাতীক অঙ্গনে পর্যটনের একটি অপার সম্ভাবনার স্থান হিসাবে পরিচিতি লাভ করেছে এই বিলগুলি। বর্তমানে এক নজর প্রাকৃতিক আনন্দ উপভোগের জন্য দেশের নানা প্রান্ত হতে অগনিত পর্যটকদের সমাগম হলেও কমে যাচ্ছে লাল শাপলা। সরকারী লীজভুক্ত বিল হওয়ার কারনে স্থানীয় উপজেলা প্রশাসন প্রতি বৎসর বিল গুলো লীজ প্রদান করে থাকেন। যার ফলে মৎস্যজীবি সংগঠন বিলগুলো ফিসিংয়ের জন্য লীজ গ্রহণ করে পানি সেচের মাধ্যমে মাছ আহরণ করে। বর্তমানে মাছ আহরণের মৌসুম হওয়ায় ইজারা গ্রহিতা বিলের মাছ ধরছেন। যার কারণে ৪টি বিলের সবচেয়ে বড় কেন্দ্রি বিলটি ৫০শতাংশ পানি শুকিয়ে যাওয়ায় বিলটির শাপলা মরে যাচ্ছে। আগামী ১মাসের মধ্যে ক্রমান্বয়ে বাকী ৩টি বিল সেচ দেওয়া হবে। তাতে লাল শাপলা আর ৬ মাসের জন্য পাওয়া যাবে না। পুনরায় ২০১৭ সনের আগষ্ট মাস হতে বিলগুলোতে লাল শাপলার দেখা মিলবে। তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ খালেদুর রহমান সরকারের উচ্চ পর্যায়ে ডিবিবিলের পর্যটন সম্ভাবনা এবং ইউরেনিয়ামের খনির অস্তিত্বের কথা গোপন রেখে বিলগুলোকে ভরাট করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ষ্টোন ক্রাশার জোন করার পরিকল্পনা, জায়গা চিহ্নিত করণসহ ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেন। প্রতিবাদে ২২ মুক্তিযোদ্ধা পরিবারসহ ১২১টি পরিবার এবং পরিবেশবাদী সংগঠনে বেলা সিলেটের কেন্দ্রিয় শহিদ মিনারে মানব বন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।
আগত পর্যটকদের দাবি, ডিবির হাওর এলাকার ৪টি বিলকে যদি সরকারি উদ্যোগে বিলগুলোর লীজ বাতিল করে সঠিক পরিকল্পনার মাধ্যমে পর্যটন কেন্দ্র গড়ে তুলা হয় তাহলে বৎসরের প্রায় ৮মাস লাল শাপলা বিলে পাওয়া যাবে। কেউ কেউ বলেন সারা বৎসর পাওয়া যাবে। তাদের দাবি অবিলম্বের বিলগুলোর লীজ প্রথা বাতিল করে পর্যটন কেন্দ্র ঘোষণা করার।
এবিষয়ে সারী নদী বাঁচাও আন্দোলনের সভাপতি- বিশিষ্ট লেখক ও গবেষক আব্দুল হাই আল হাদি বলেন- ডিবির হাওর এলাকায় একটি লাল শাপলা সৌন্দর্য্য যেমন রয়েছে তেমনী হারিয়ে যাওয়া নানা জীব বৈচিত্র রয়েছে এখানে। তার চেয়েও অতি মূল্যবান খনিজ সম্পদ ‘ইউরেনিয়াম’ মজুদ রয়েছে ডিবি বিলে। তাই পরিবেশের এবং খনিজ সম্পদ ইউরেনিয়ামের দিক বিবেচনা করে ডিবিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে পর্যটন অঞ্চল ঘোষণা করা এবং অতি মূল্যবান ইউরেনিয়াম খনিটি রক্ষা করার দাবি জানান।
এ বিষয়ে জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন বলেন- সম্প্রতি লাল শাপলার এবং বিভিন্ন প্রজাতির অতিথি পাখির অভয়ারন্য এই বিলের প্রাকৃতিক দিক বিবেচনা করে বিশেষ করে এই লাল শাপলা বিলগুলো গোয়াইনঘাট ও জৈন্তাপুরের অঞ্চলে আগত পর্যটকদের বিশেষ বিনোদনের ভূমিকার কথা বিবেচনা করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ষ্টোন ক্রাশার জোন করার পরিকল্পনা বাতিল করা হয়েছে। লাল শাপলাকে টিকিয়ে রাখতে এবং পর্যটদের আরও আর্কষনীয় করে তুলতে বিশেষ পরিকল্পনা গ্রহণ করার আশা ব্যক্ত করেন।



এ সংবাদটি 376 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

.......................................................................................................... ............................................................................................................. logo copy
12-4-300x214
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
সিলেট সুরমা মিডিয়া কর্পোরেশন কর্তৃক মুদ্রিত ও
সিটি সেন্টার (১০ম তলা),জিন্দাবাজার,
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট মহানগর এর ১৮ নং ওয়ার্ড কমিটি গঠন শিবগঞ্জের খলিল হত্যা মামলার আসামীরা কর্তৃক প্রবাসীর ভু-সম্পত্তি আত্মসাতের পায়তারা ন্যাপ ভাসানীকে বাদ দিয়ে কেউ ক্ষমতায় যেতে পারবে না : বঙ্গদ্বীপ এম.এ খান ভাসানী প্রযুক্তির এ যুগে মাদরাসা শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা অর্জন অপরিহার্য : ড. এ.কে.এম আব্দুল মোমেন বিশ্বনাথে শিশু নির্যাতনকারীদের হাতে হয়রানীর শিকার অসহায় পরিবার গালিমপুর কমিউনিটি ক্লিনিক উদ্বোধন করলেন ডাঃ মুশফিক চৌধুরী নাগরিক সমাবেশ কোন রাজনৈতিক পাল্টাপাল্টি সমাবেশ নয় : ওবায়দুল কাদের জামালগঞ্জে ইয়াবা ও গাজাসহ গ্রেপ্তার ২ গোলাপগঞ্জে নদী থেকে বালু তোলার জেরে সংঘর্ষ, আহত ২ হবিগঞ্জে ৬৬ কেজি গাঁজা জব্দ পরিবহন নেতা বীর মুক্তিযোদ্ধা ফলিকের উপর হামলা হাজী সামস উদ্দিন’র মৃত্যুতে হাজী গুলজারের শোক প্রকাশ হাজী রাশীদ আলী উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুসের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিল দক্ষিণ সুরমার মোহনা আইডিয়াল একাডেমীর প্রবেশপত্র বিতরণ অনুষ্ঠান দক্ষিণ সুরমায় মাদকাসক্তি, আত্মহত্যা প্রতিরোধ ও সচেতনতামূলক সেমিনার ভাসানীর ৪১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা শনিবার দক্ষিণ সুরমার পূর্ণাখলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী বিতরণ হাজী সামস উদ্দিন এর মৃত্যুতে দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের শোক প্রকাশ দক্ষিণ সুরমার খোজারখলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ হযরত শাহপরাণ (রহ.) বাৎসরিক ওরস ২৪ নভেম্বর শুরু সিলেটে রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন কমিটির অনুমোদন দক্ষিণ সুরমা উপজেলা আইন- শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত তরুণীকে ধর্ষণের পর হত্যা : ছাত্রলীগের চার নেতা বহিষ্কার চুক্তি স্বাক্ষরের ৩ সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়া হবে : সু চি সাংবাদিক নিজামুল হক লিটনকে হত্যার হুমকি নগরীর হাওয়াপাড়ায় সৎ ভাইয়ের বিরুদ্ধে জায়গা দখলের অভিযোগ শ্রীমঙ্গলে দেশীয় অস্ত্রসহ আটক ৬ হাসপাতাল ছাড়লেন বিএনপি নেতা আলী আহমদ সিলেটের শ্যামলী থেকে আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার ৩ দক্ষিণ সুরমায় জমি ভাড়া দিয়ে বিপাকে গৃহবধু : প্রশাসনের হস্তক্ষেপ কামনা যুবলীগের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা যুবলীগের কেক কাটা ও আনন্দ র‌্যালী অনুষ্ঠিত সাংবাদিক রেজা রুবেল’র পিতার চেহলাম সম্পন্ন শিববাড়ি ইউনিট ছাত্রদলের মিলাদ মাহফিল সিলেটে মাজার প্রাঙ্গণ থেকে দুই অপহৃত শিশু উদ্ধার এ সরকারের আমলে সারের জন্য কোন কৃষকের জীবন দিতে হয়নি : মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি অনুসন্ধানী সাংবাদিকতার জন্য তুহিনকে পুরস্কার প্রদান হিদায়া ফাউন্ডেশন এর উদ্যোগে ও নেষ্ট এর সহযোগীতায় রোহিঙ্গা ক্যাম্পে কম্বল বিতরণ মহামারি আকার ধারণ করেছে তীর খেলা : এ্যাপস বন্ধ করতে বিটিআরসিকে দক্ষিণ সুরমা উপজেলা ইউএনও’র চিঠি মৌলভীবাজারে মাদ্রাসা ছাত্রীর আত্মহত্যা দিরাইয়ে নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু সমাবেশে হামলা : কেয়া চৌধুরী ওসমানী হাসপাতালের আইসিইউতে ভর্তি বীর মুক্তিযোদ্ধা গাজী মতিনের ছোট ভাই আব্দুল মুকিত আর নেই ৪৫ লক্ষ টাকা ব্যয়ে দক্ষিণ সুরমা এলাকায় বসানো হচ্ছে সিসি ক্যামেরা সুনামগঞ্জে নদী থেকে অজ্ঞাত যুবকের মৃতদেহ উদ্ধার দক্ষিণ সুরমার ব্যবসায়ী সুমন হত্যায় দায়ে দুইজনের যাবজ্জীবন ওসমানীনগরে দুই মাসের ব্যবধানে একই বিদ্যালয়ে আবারও চুরি আহবাব খান’র মৃত্যুতে হাজী গুলজারের শোক প্রকাশ আহবাব খান’র মৃত্যুতে আ’লীগ নেতা শামীমের শোক প্রকাশ আহবাব খান’র মৃত্যুতে বদর উদ্দিন আহমদ কামরানসহ আ’লীগ নেতৃবৃন্দের শোক প্রকাশ সাবেক ভারপ্রাপ্ত মেয়র আজম খানের বড় ভাই আহবাব খান আর নেই