• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

লন্ডন টাওয়ার হ্যামলেটসে প্রথম বাঙ্গালী মহিলা স্পিকার সাবিনা : নজরুল ইসলাম কামালের শুভেচ্ছা

sylhetsurma.com
প্রকাশিত মে ১৯, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : কাউন্সিলার সাবিনা আক্তার টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন স্পিকার নিযুক্ত হয়েছেন। টাওয়ার হ্যামলেটসে প্রথম বাঙ্গালী মহিলা হিসাবে তিনি এই দায়িত্ব লাভ করলেন। তিনি সিলেট বিভাগের মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার বাসিন্দা ফারুক আহমেদের কন্যা।  প্রথম মহিলা স্পিকার হিসেবে সাবিনা আক্তার নির্বাচিত হওয়ায় গতকাল তাকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান সিলেট জেলা অওয়ামীলীগের সাবেক সদস্য, দক্ষিণ সুরমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা যুগ্ম আহবায়ক, উপজেলা আ’লীগের যুগ্ম-সাধারন সম্পাদক নজরুল ইসলাম কামাল।  মহিলা স্পিকার সাবিনা আক্তারের লন্ডনস্থ বাসভবনে নজরুল ইসলাম কামাল উপস্থিত হয়ে ফুলের তোড়া দিয়ে তাকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তার কর্মজীবনের সফলতা ও দীর্ঘায়ু কামনা করে বলেন, সততা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করলে সুনাম,সম্মান,উন্নতি আর মানুষের হৃদয়ে স্থান পাওয়া যায়। নজরুল ইসলাম কামাল প্রথম মহিলা স্পিকার সাবিনা আক্তারের আরো সাফল্য কামনা করেন। উল্লেখ্য গত টার্মে তিনি ডেপুটি স্পিকার ছিলেন সাবিনা । একই সাথে নতুন ডেপুটি স্পিকার হয়েছেন কাউন্সিলার আয়াস মিয়া। আয়াস মিয়া ইতিপূর্বে এনভায়রনমেন্ট বিষয়ক কেবিনেট মেম্বার ছিলেন। তারা দুজন ২০১৭/১৮ মিউনিসিপাল বছরে এই দায়িত্ব পালন করবেন। ১৭ মে, বুধবার রাতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এজিএমে তারা নির্বাচিত হন। এজিএমে নির্বাহী মেয়র জন বিগস এই দুই পদে তাদের নাম প্রস্তাব করেন। মেয়রের প্রস্তাবটি সমর্থন করেন ডেপুটি মেয়র কাউন্সিলার র‌্যাচেল সন্ডার্স ।
তাদের কোন প্রতিদ্বন্দ্বি না থাকায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এদিকে মেয়র জন বিগসের কেবিনেটেও পরিবর্তন আনা হয়েছে। কেবিনেটে নতুন করে যোগ দিয়েছেন কাউন্সিলার আব্দুল মুকিত চুনু এমবিই এবং কাউন্সিলার আমিনা আলী। চুনুকে কালচার এন্ড ইয়ুথ এবং আমিনা আলীকে এনভায়রনমেন্ট বিষয়ক কেবিনেট মেম্বারের দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে কালচারাল বিষয়ক লিড মেম্বার ছিলেন কাউন্সিলার আসমা বেগম। আসমা বেগমকে দেয়া হয়েছে কমিউনিটি সেইফটি বিষয়ক কেবিনেট মে“ারের দায়িত্ব।
ডেপুটি মেয়র কাউন্সিলার র‌্যাচেল সন্ডার্সের দায়িত্ব পরিবর্তন হয়েছে। তার নতুন দায়িত্ব হচ্চেছ হেলথ এন্ড এডাব্ব সার্ভিস। সোমালী টাস্কফোর্স বাস্তবায়নও তার অধীনে থাকবে। তিনি এতোদিন এডুকেশন এন্ড চিলড্রেন সার্ভিসের দায়িত্বে ছিলেন। অপর ডেপুটি মেয়র কাউন্সিলার শিরিয়া খাতুন চলে গেছেন ব্যাক বেঞ্চে। এর আগে তিনি ডেপুটি মেয়র এবং কমিউনিটি সেইফটি বিষয়ক কেবিনেট মে“ার ছিলেন।
শিরিয়া খাতুন বেক বেঞ্চে চলে যাবার কারনে ৩ জনের পরিবর্তে এখন ২ জন ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করবেন। স্ট্যাটিটিউরি ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলামের দায়িত্বে কোন পরিবর্তন হয়নি। তিনি হাউজিং এর দায়িত্বে বহাল রয়েছেন। ফেইথ কমিউনিটি, ওয়েলফেয়ার রিফর্ম রেসপন্স এবং কমিউনিটি ল্যাংগুয়েজ সার্ভিসের দায়িত্বও তাকে দেয়া হয়েছে।