• ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মানসিক বিকারগ্রস্থের পাশে ওসি আখতার

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ২৮, ২০১৭

স্টাফ রিপোর্ট :::
কেউ কাছে গেলে ফ্যাল ফ্যাল করে হাসেন। দূর থেকে দেখে বুঝার উপায় নেই লোকটি মানসিক বিকারগ্রস্থ। কখনো রাস্তার পাশে, কখনো বাজারে ঘুরে ফেরা। লোকটি খেয়েছে কি না, সে খবর নেওয়া মতো অভিভাবকও নেই। অবশেষে সেই ভবঘুরে লোকটির পাশে এসে দাঁড়ালেন শাহপরান (র.) থানার ওসি আখতার হোসেন। বুধবার সিলেট-তামাবিল সড়কের পাশে থেকে তাকে উদ্ধার করেন তিনি। পোষাকে নিজের কর্তব্যের বাইরেও বিভিন্ন সময় দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছেন ওসি আখার। মানসিক বিকারগ্রস্থ ব্যক্তির পাশে দাঁড়িয়ে আরেকবার দৃষ্টান্ত স্থাপন করলেন। অবশ্য এক কাজ তার নতুন নয়, এরআগেও দুস্থ অসহায় মানুষের পাশে দাড়িয়ে অনুকরণীয় হয়ে উঠেছেন ওসি আখতার। পোষাকের ভেতরের এই মানুষটির ব্যতিক্রমী কর্মকাণ্ডে খুশি উর্ধ্বতন কর্মকর্তারাও।
ওসি আখতার ওইদিন লোকটিকে সরকারি কলেজের সামনে পেয়ে নিজের গাড়িতে তুলে নিয়ে গেলেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে মানসিক ওয়ার্ডে তাকে চিকিৎসার জন্য নিয়ে যান। কিন্তু তার এমন মহতী কাজে প্রথমে সায় দেননি হাসপাতাল কর্তৃপক্ষ। মানসিক বিকারগ্রস্থ লোকটিকে হাসপাতালে ভর্তি নিতেও নারাজ তারা। অবশেষে হাসপাতালের উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে লোকটিকে হাসপাতালে মানসিক বিভাগে ভর্তি করিয়ে দেন।
এ প্রসঙ্গে ওসি আখতার হোসেন বলেন, মানুষ মানুষের জন্য। সেই বিবেকবোধ থেকে আমরা একে অন্যের পাশে দাঁড়ানো উচিত। লোকটি পাগল হতে পারে। হয়তো তার স্বজন রয়েছে। তারা তাকে খোঁজছে। হাসপাতালে চিকিৎসাধীন থাকলে সে ভাল হয়ে যেতেও পারে।
তিনি বলেন, পুলিশের কাজ আসামি ধরা। মামলার তদন্ত করা। এ দায়িত্ব না নিলে পারতাম। মূলত; নিজের বিবেকবোধ থেকে লোকটির পাশে দাঁড়িয়েছি। মানসিক বিকারগ্রস্থ, বিপদগ্রস্থ কিংবা দুস্থ লোক বলেন, পুলিশের এমন কাজ অন্যদের উৎসাহিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।