,

সিলেট পাসপোর্ট অফিসের হালচাল : জন হয়রানির আরেক নাম পুলিশ ভেরিফিকেশন

বিশেষ প্রতিবেদন : সিলেটের বিদেশযাত্রীদের হয়রানির ঘটনা পাসপোর্ট অফিস থেকে শুরু করে নগর পুলিশের কার্যালয়েও ঘটছে। পুলিশ রিপোর্ট, পুলিশ ভেরিফিকেশনসহ ড্রাইভিং ভেরিকেশনের জন্য দালাল ধরে নথি জমা দিতে হয়। দালালদের কাছ থেকে পাওয়া নথি পুলিশ ৮-১০ দিনের মধ্যেই করে দেয়। দালালরা নথি প্রতি উৎকোচ দিচ্ছে।

বিপত্তি ঘটে যখন কেউ নিজে নিজে নথি জমা দেন। তখন নানা ত্রুটির অজুহাতে পুলিশ আবেদনকারীকে জিম্মি করে ঘুস আদায় করে। পুলিশ টাকা পেলে রিপোর্ট দেয় পজেটিভ (ভালো) , টাকা না পেলে নেগেটিভ (খারাপ)।

অনুসন্ধানে দেখা গেছে, গত ২৬ সেপ্টেম্বর শাহপরাণ থানাধীন মুক্তিরচকের মুরাদপুরের মো. আরিফ আহমদ তার পাসপোর্টে পিতা-মাতার নাম সংশোধনীর জন্য পাসপোর্ট অফিসে আবেদন জমা দেন। এসএমপির বিশেষ শাখার এএসআই ফিরোজ মিয়া আরিফের বাড়ি পরিদর্শন করেন।

এসময় আবেদনকারীর মায়ের জন্মনিবন্ধন, পিতার জমির পর্চা, ভোটার আইডি কার্ড ও নোটারি পাবলিক অ্যাফিডেভিট সংগ্রহ করেন। এসব কাগজ নিয়ে আসার সময় এএসআই ফিরোজ মিয়া আবেদনকারীর কাছে রিপোর্ট পজেটিভের জন্য ১০ হাজার টাকা দাবি করেন। আবেদনকারী টাকা দিতে অপারগতা জানান। এরপর দিনের পর দিন আরিফকে ঘুরাতে থাকেন এএসআই ফিরোজ।

দিন যায়, তার রিপোর্ট জমা পড়ে না। যখনই তিনি এএসআই ফিরোজকে ফোন করেন, তখনই তিনি তার সাথে দেখা করতে বলেন। আরিফ বিশেষ শাখায় যোগাযোগ করে তার আরো কিছু কাগজ জমা দেন। তারপর অন্য একদিন আবার ফোন করে এএসআই ফিরোজ বলেন, তুমি আমার সঙ্গে দেখা না করে অফিসে দেখা করলে কী হবে ? তোমার রিপোর্ট তো নেগেটিভ যাবে।’

আরিফ বলেন, আমি সব কাগজ জমা দিয়েছি, তাহলে আমার রিপোর্ট কেন নেগেটিভ যাবে ? তারপর আবারো দেখা করতে বলেন ওই এএসআই। রবিবার এএসআই ফিরোজ প্রার্থীকে বলেন, তোমার রিপোর্ট নেগেটিভ দিয়ে দিছি।

ভুক্তভোগী আরিফ আহমদ জানান, তিনি এ ব্যাপারে অফিসে গেলে জানতে পারেন তার রিপোর্ট নেগেটিভ দেওয়া হয়েছে। মূলত, এএসআই ফিরোজকে টাকা না দেওয়ায় তিনি রিপোর্ট নিয়ে এই হয়রানি করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশেষ শাখার এএসআই ফিরোজ মিয়া বলেন, ‘এটা অনেক জটিল, নাম সংশোধন করতে চান প্রার্থী। আরো কাগজ লাগবে।’

খোঁজ নিয়ে জানা গেল, এসএমপির বিশেষ শাখার সেরেস্তা আর তদন্ত কর্মকর্তাদের কাছে বিদেশ যাত্রী ও গাড়ি চালকেরা জিম্মি হয়ে পড়েছেন। এএসআই ফিরোজ মিয়া জেলা ও এসএমপি মিলিয়ে প্রায় ১০ বছর ধরে দায়িত্ব পালন করছেন। দীর্ঘদিন একই স্থানে কর্মরত থাকায় এই এএসআই বিশেষ শাখার তদন্তকে ঘিরে একটি দালাল চক্র গড়ে তুলেছেন। এএসআই মনোজ এক সময় অর্থমন্ত্রী আবুল মাল মুহিতের সিলেট আগমন উপলক্ষ্যে প্রহরার দায়িত্বে ছিলেন। বর্তমানে তিনি নিজেকে অর্থমন্ত্রীর লোক পরিচয়ে প্রভাব খাটিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নজর কাড়েন। ইচ্ছেমতো দপ্তর খাটেন এএসআই মনোজ।

বর্তমানে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন সেরেস্তার দায়িত্ব পালন করছেন তিনি। মূলত তার মদদেই বিশেষ শাখার এএসআইরা বেপরোয়া। প্রতি মাসে মনোজ ৪ থেকে ৫ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন পুলিশ ভেরিফিকেশনের নামে। তার শেল্টারে থেকে এএসআই ফিরোজ মিয়া বিআরটির কিছু দালালদের মাধ্যমে গাড়ি চালকদের ড্রাইভিং ক্লিয়ারেন্স নথিও জমা নেন। প্রতি নথি ১ হাজার টাকা করে নেন এএসআই ফিরোজ মিয়া। এদিকে থানাপুলিশ ক্লিয়ারেন্সের সেরেস্তার দায়িত্বে থাকা এএসআই জাকির হোসেন একই ধরনের অনিয়মে জড়িত।

অনুসন্ধানে জানা গেছে, সিলেটের রোজভিউ হোটেলের ৩য় তলার এবং তালতলা ও জিন্দাবাজার ও দক্ষিণ সুরমার কয়েকটি ট্রাভেলসের দালালদের মাধ্যমে তারা নথির তদন্ত করেন। এই সব ট্রাভেলসের দালালেরা নথি পাসপোর্ট অফিসে জমা দিয়েই স্লিপ নিয়ে চলে যান সেরেস্তায়। সেখানে নথিপ্রতি ৩ থেকে ৫ হাজার টাকা এই দুই সেরেস্তাদের দিতে হয়। এছাড়াও প্রার্থীর এক ঠিকানা ব্যবহার করা হলে এক হাজার টাকা আর দুই ঠিকানা থাকলে ২ হাজার টাকা সালামি দিতে হয়।

টাকা পাওয়ার পর এসব দালালের কাগজ যাচাই না করেই দ্রুত রিপোর্ট জমা দেন সেরেস্তা। যারা একা একা কাজ করতে চান, তাদের জন্যই বাসা পরিদর্শন ও হয়রানি। সেখানে গিয়ে এএসআই ফিরোজদের মতো কর্মকর্তারা নানা অজুহাত ও ভয় দেখিয়ে ঘুস দাবি করেন। টাকা দিলে পজেটিভ, না দিলে এটা আনেন, সেটা আনেন, এটা ভুল-সেটা ভুল বলে নেগেটিভ রিপোর্ট জাম দেন।

এ ব্যাপারে জানতে চাইলে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার গোলাম কিবরিয়া বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখা হবে। আর ভুক্তভোগী ব্যক্তি লিখিত অভিযোগ করলে ব্যবস্থা নেওয়া হবে।’

(তথ্য সূত্র : সিলেট টাইমস্ বিডি ডটকম)।



এ সংবাদটি 38 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আগামী কাল মহান একুশে ফেব্রুয়ারি আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী এ যেনো নীল আকাশের একঝাঁক তাঁরা বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ রাজনৈতিক দল : ওবায়দুল কাদের শায়েস্তাগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ নগরীর সিটি পয়েন্টে অটোরিকশা শ্রমিকদের ৩ঘন্টা সড়ক অবরোধ জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারে সরকারের কোন হাত নেই : আইনমন্ত্রী দেশে গণতন্ত্র ও সাংবিধানিক ধারা সংহত রাখতে আরো তৎপর হতে সাংবাদিকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান এসএসসি পরীক্ষার হল থেকে এক স্কুল ছাত্রী উধাও শ্রমিক দরদী নির্যাতিত শ্রমিকের প্রার্থী : গোলাম হাফিজ লোহিত ভোলায় হাঁস পালনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ঋণ বিতরণের আগে প্রকল্পের যথাযথ মূল্যায়নের পরামর্শ অর্থমন্ত্রীর নির্বাচনে খালেদার অংশগ্রহণের বিষয়টি আদালতের এখতিয়ার : ওবায়দুল কাদের অবহেলিত ও নির্যাতিত নারীদের পাশে থাকতে চাই : কাউন্সিলর প্রার্থী সামিরুন নেছা ষড়যন্ত্রমুলক মাদক মামলায় আমার বাবা-ভাইকে ফাঁসানো হয়েছে : কন্ঠশিল্পী রুহী চলতি বছরের ডিসেম্বরে অবসর নেব: অর্থমন্ত্রী নারী নির্যাতনে জড়িতদের আইনের আওতায় আনা হবে : চুমকি বৃত্তি পরীক্ষার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগীতামূলক মেধার বিকাশ ঘটে : হাবিব রোহিঙ্গাদের তিন পর্যায়ে প্রত্যাবাসন প্রক্রিয়ার কথা জানিয়েছে মিয়ানমার প্রধানমন্ত্রী আজ দেশে ফিরছেন তরুণ প্রজন্মই জাতির ভবিষ্যৎ : স্পিকার সরকার সব দলের অংশগ্রহণে অর্থবহ নির্বাচন করতে চায় : ওবায়দুল কাদের দিরাইয়ে দুই মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১ বাংলা ভাষা সেমিনারে হাসানুল হক ইনু : শুদ্ধ উচ্চারণ ও বানানে সকল দপ্তরে বাংলা টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হলেন গাপটিল খালেদা জিয়ার মুক্তিকে নির্বাচন থেকে সরে আসার উছিলা না বানানোর আহ্বান তথ্যমন্ত্রীর নির্বাচনে অংশ না নিলে বিএনপিকে বাটি চালান দিয়েও খুঁজে পাওয়া যাবে না : স্বাস্থ্যমন্ত্রী সরকার সব দলের অংশগ্রহণে অর্থবহ নির্বাচন করতে চায় : ওবায়দুল কাদের ব্রাজিলে প্রচণ্ড ঝড়ে ৪ জনের মৃত্যু ভারতে রাস্তায় দাঁড়িয়ে প্রস্রাব বিজেপি মন্ত্রীর কুলাউড়া হাসপাতালের সিট ছাড়ছেন না অনশনরত বিএনপি নেতা  সুনামগঞ্জে ইজিবাইকের চাপায় শিশু নিহত রোহিঙ্গাদের নিরাপদে ফেরার পরিবেশ সৃষ্টি করতে মিয়ানমারের প্রতি রাষ্ট্রপতির আহ্বান  শনিবার খালেদা জিয়ার মুক্তির দাবিতে সিলেটে বিএনপির গণস্বাক্ষর  খাদ্য নিরাপত্তার জন্য গবেষণায় মনোনিবেশ করুন : রাষ্ট্রপতি কত টাকা চুরি করলে বিচার করা যায় না : বিএনপিকে তথ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শনিবার ফিরছেন স্মৃতির পাতায় স্বর্ণাক্ষরে লেখা রয়েছে স্বর্ণশিখা সমাজকল্যাণ সমিতির আগের দিনের নেতৃবৃন্দদের নাম : আলমগীর হোসেন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ রোহিঙ্গাদের অনতিবিলম্বে তাদের নিজ বাসভূমে ফেরৎ নিতে হবে : মায়া চৌধুরী বাহুবলে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষে গুলিবিদ্ধসহ আহত ১০  খালেদা জিয়াকে কারাগারের নতুন ভবনে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী আজ থেকে সিসিকের মাসব্যাপী পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান শুরু হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় ১ জন নিহত যারা দুর্নীতি ও সন্ত্রাস করবে তাদের সবার বিচার হবে: প্রধানমন্ত্রী  সিলেটে বিএনপির অনশন পুলিশের কারণে ভেঙ্গে গেল দিনের বেলায় যত্রতত্র ময়লা আবর্জনা ফেলতে পারবেন নাঃ সিসিকের নির্দেশ দারিদ্র্য দূর করতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ করুন : প্রধানমন্ত্রী কোস্টগার্ডের প্রতিটি সদস্য আস্থার সাথে দায়িত্ব পালন করবেন প্রত্যাশা প্রধানমন্ত্রীর