,

কৃষি বাণিজ্যিকীকরণের সুফল পাচ্ছেন শরীয়তপুরের মরিচ চাষিরা

সিলেট সুরমা ডেস্ক : শরীয়তপুর জেলার ৩ হাজার ৫’শ হেক্টর বিস্তীর্ণ চরাঞ্চলের কৃষি পণ্যের মধ্যে মরিচ একটি অন্যতম অর্থকরী ফসল। এখানকার জমি বালুযুক্ত পলিমাটি হওয়ায় অন্য ফসলের চেয়ে মরিচ উৎপাদন তুলনামুলক বেশি লাভজনক। মোট জমির ২৫-৩০ ভাগ জমিতেই মরিচ আবাদ করছেন কৃষকরা। কিন্তু গত মৌসুম থেকে কৃষি বিভাগের পরামর্শে ও কৃষি বাণিজ্যিকীকরণের ফলে কাঁচা মরিচ বিক্রির অনুকূল পরিবেশ তৈরি হওয়ায় শুকনা মরিচের চেয়ে প্রায় দ্বিগুণ লাভবান হচ্ছেন। বর্তমানে প্রতিকেজি কাঁচা মরিচ ক্ষেত থেকে ৫০-৫৫ টাকা দরে পাইকারা কিনে নিচ্ছেন। এবার মরিচের ফলনও ভাল হয়েছে বলছেন কৃষক ও কৃষি বিভাগ।
গত দু’বছর আগেও চরাঞ্চলের কৃষক মরিচ আবাদ করে শুকনা মরিচ হিসেবে বিক্রি করে আসছিলে। কিন্তু নিয়ন্ত্রনহীন বাজারের ফলে গত কয়েক বছরে শুকনা মরিচে কৃষক তেমন লাভবান হচ্ছিল না। মাঝে মাঝে কিছু লাভ হলেও কিছু কিছু সময় আবাদ খরচ তুলতেই হিমশিম খেতে হতো। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে কৃষি বিভাগের পরামর্শে ও কৃষি বাণিজ্যিকীকরণের ফলে একটু আগাম আবাদ করে কাঁচা মরিচ বিক্রি করে বিঘাপ্রতি প্রায় দ্বিগুণ লাভবান হচ্ছেন। কাঁচা মরিচ শুকিয়ে শুকনা মরিচে পরিণত করলে ফলন হয় ৫ ভাগের ১ ভাগ। বিঘায় কাঁচা মরিচের ফলন হয় ৩৩ মণ। কিন্তু শ্রমিক খরচ দিয়ে ওই মরিচ শুকালে বিঘায় ফলন পাওয়া যায় ৬.৬ মণ। যার বর্তমান বাজারমূল্য ৪০ হাজার টাকা। ফলশ্রুতিতে চরাঞ্চল সহ অন্যান্য অঞ্চলের কৃষকও এখন কাঁচা মরিচ তুলে বিক্রিতেই বেশি আগ্রহী হচ্ছেন।
জেলার সবেচেয়ে বেশী মরিচ উৎপাদকারী ভেদরগঞ্জ উপজেলার কাচিকাটা ইউনিয়নের দক্ষিণ মাথাভাঙ্গা গ্রামের কৃষক আলী বেপারী বলেন, গত তিন বছরে ২’শ শতক জমিতে মরিচ আবাদ করে শুকিয়ে বিক্রি করেছি ১ লক্ষ পনের থেকে ২৫ হাজার টাকা। কিন্তু এবার একই পরিমাণ জমির কাঁচা মরিচ ইতিমধ্যে ১ লক্ষ ৮০ হাজার টাকা বিক্রি করেছি। আরো ৫০-৬০ হাজার টাকার কাঁচা মরিচ বিক্রি করবো। কাঁচা মরিচ শেষ হওয়ার পরে আরো ৫০-৫৫ হাজার টাকার শুকনা মরিচ বিক্রি করতে পারব।
একই ইউনিয়নের চরজিংকিং গ্রামের কৃষাণী নাজমা বেগম বলেন, কাঁচা মরিচ ক্ষেত থেকে তুলতে শ্রমিক পাওয়া খুবই দুরুহ। যাও পাওয়া যায় তাতে খরচ অনেক বেড়ে যায়। ফলে খরচের তুলনায় লাভ হতো খুবই সামান্য। আবার কখনো হতোই না। কিন্তু গত বার থেকে কাঁচা মরিচ বিক্রির ফলে আমি প্রায় দ্বিগুণ লাভ পেয়েছি। এতে ফসল ঘরে তুলতে সময়ও লাগছে কম। তাছাড়া নিয়মিত পাইকার এসে ক্ষেত থেকেই কাঁচা মরিচ কিনে নিয়ে যাওয়ায় আমাদেরও শ্রমিক খরচও সাশ্রয় হচ্ছে। ফলে এখন এলকার অনেক কৃষকই মরিচ একটু আগাম আবাদ করে কাঁচা মরিচই বিক্রি করছেন।
ভেদরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহ মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেন, কাঁচা মরিচকে শুকিয়ে শুকনা মরিচে প্রসেস করার পরে বিঘা প্রতি যে ফলন ও দাম পাওয়া যায়, তার তুলনায় কাঁচা মরিচে সার্বিক অর্থনৈতিক লাভ বেশি হয়। তাই অনেক কৃষকরা এখন এদিকেই ঝুঁকছেন। এ পদ্ধতি এখন কৃষকদের অর্থনৈতিক স্বাবলম্বিতার এক নতুন দিগন্তের উন্মোচন করেছে।
শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: রিফাতুল হোসাইন বলেন, মসলা ফসলের মধ্যে মরিচ জেলার অন্যতম একটি অর্থকরী ফসল। এবছর জেলায় ৭ হাজার ৫৫০ হেক্টর জমিতে মরিচ আবাদ হয়েছ। বিগত কয়েক বছরে শুকনা মরির আবাদ করে আনুপাতিক হারে কম লাভ হওয়ায় কৃষকগণ বিছুটা আগ্র হারিয়েছে। তবে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে কৃষকদের সংরক্ষণ পদ্ধতি, বাজারজাতকরণ সহ স্থানীয় ও জেলার বাইরের পাইকারদের সাথে সংযোগ স্থাপন সহ সার্বক্ষণিক পরামর্শের ফলে কৃষি বাণিজ্যিকীকরণের সুফল হিসেবে কাঁচা মরিচ বিক্রি করে কৃষক এখন প্রায় দ্বিগুণ লাভবান হচ্ছেন। ফলে এটি এখন উচ্চ মূল্যের ফসল হিসেবে অগ্রাধিকার তালিকায় স্থান দখল করে নিয়েছে। আমরা আশা করছি এর সুফল হিসেবে চরাঞ্চল সহ জেলার মরিচ চাষিরা আগামীতে অর্থনৈতিকভাবে আগের তুলনায় অনেক বেশি লাভবান হবেন। যা কৃষি বাণিজ্যিকরণকে আরও বেগবান করবে।৭ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস)



এ সংবাদটি 99 বার পড়া হয়েছে.
এ সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •   
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

শিরোনাম

...................................................................................................... .......................................................................................................... ............................................................................................................. logo copy ........................................................................................................... ........................................................................................................ ......................................................................................................
12-4-300x214 ...........................................................  
সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com
শিরোনাম :
বাসদ নেতা মুক্তিযোদ্ধা ম. আ. মোক্তাদিরের ২১ মৃত্যু বার্ষিকী ১৪ সেপ্টেম্বর শুক্রবার যুবলীগ নেতা মিঠু অসুস্থ : দোয়া কামনা ঈদ জামাতে এসএমপির থাকবে কয়েক স্তরের নিরাপত্তা হবিগঞ্জে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে প্রাণ গেল ৬ সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাব ও মানবাধিকার তথ্য পর্যবেক্ষণ সোসাইটির মানববন্ধন শীঘ্রই ঘোষণা হচ্ছে সিলেট জেলা ও মহানগর যুবদলের কমিটি! বঙ্গবন্ধু ছিলেন এদেশের মাটি ও মানুষের পরম বন্ধু : লুৎফুর রহমান সাম্প্রদায়িক অপশক্তি প্রতিহত করুন: ওবায়দুল কাদের গোলাপগঞ্জে একটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ১০ লক্ষ টাকার মালামাল লুট বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন রাজনীতিবিদদের চাঁদাবাজি বন্ধ হলে পুলিশেরও বন্ধ হবে: সেতু মন্ত্রী মাদ্রাসায় গণধর্ষণের শিকার নাবালিকা আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন মাস্টার্সের সনদ পেল কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস পবিত্র ঈদুল আজহা আগামী ২২ আগস্ট মেঘনার স্রোতে প্রাণ গেল দুই স্কুল ছাত্রের বঙ্গবন্ধু হত্যার পরও এখনো সেই ষড়য়ন্ত্র চলছে: আসাদুজ্জামান খাঁন কামাল সড়কে অনিয়ম বরদাশত করা যাবে না : প্রধানমন্ত্রী কুমিল্লার মামলায় খালেদার ছয় মাসের জামিন বহাল প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত হলে পঞ্চমে সমাপনী থাকবে না: মোস্তাফিজুর রহমান ওবায়দুল কাদের জানতে চান বিএনপি কি পাগলা কুকুর? র‌্যাবের হাতে জাবালে নূরের ৬টি বাস আটক সিলেট নগরীতে স্থগিত দুই কেন্দ্রে ভোট গ্রহণ চলছে মৌলভীবাজারের বড়লেখায় গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা আফগানিস্তানে তালেবান হামলায় ১৪ সেনা সদস্য নিহত চেক জালিয়াতী মামলার পলাতক আসামী সুহেলের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি অবশেষে জেল থেকে মুক্তি পেলেন হাসনাত করিম জনসংখ্যার তুলনায় ব্যাংক সংখ্যা কম: অর্থমন্ত্রী জাবালে নূর বাস মালিক দোষ স্বীকার করলেন দোষ করে কয়েকজন, বদনাম হয় পুরো ছাত্রলীগের: ওবায়দুল কাদের নিজেকে বিজয়ী ঘোষণার দাবিতে রিটার্নিং অফিসার আলীমুজ্জামানের কাছে আরিফ  বানিয়াচংয়ে সাবেক ইউপি সদস্যের ছেলে পুলিশের হাতে ইয়াবাসহ আটক মৌলভীবাজারের শমশেরনগরে জনতার হাতে দুই ভাইসহ আটক ৩ আওয়ামী লীগ নেতা শামীমের মৃত্যুতে দক্ষিণ সুরমা জার্নালিস্ট ক্লাবের শোক প্রকাশ আওয়ামী লীগ নেতা শামীমের মৃত্যুতে স্বর্ণশিখা সমাজকল্যাণ সমিতির শোক প্রকাশ আওয়ামী লীগ নেতা শামীমের মৃত্যুতে হাজী গুলজারের শোক প্রকাশ আওয়ামী লীগ নেতা শামীমের মৃত্যুতে ২৭ নং ওয়ার্ড আ’লীগের শোক প্রকাশ আওয়ামী লীগ নেতা শামীমের ইন্তেকালে কাউন্সিলর লিপনের শোক প্রকাশ অবশেষে লাইফ সাপোর্টে থাকা আলী আর নেই লাইফ সাপোর্টে মোঃ আলী : দোয়া কামনা গোলাপগঞ্জে শিক্ষামন্ত্রীর মতবিনিময় বয়কট আওয়ামী লীগ নেতাদের আরিফ জনগণের মনে জায়গা করে নিয়েছে : খসরু  বৃহস্পতিবারও সড়ক অবরোধের ঘোষণা শিক্ষার্থীদের স্থগিত ২ কেন্দ্রে ভোট ১১ আগস্ট  ২ যুগের অধিক সময় ধরে এলাকার সমাজ সেবায় নিয়োজিত তৌফিক বকস্ লিপন বাল্য বিবাহ ভেঙে গেল তিন কিশোরীর সাহসিকতায় মৃত লোকের ভোটদান অভিযোগ করায় সাংবাদিকের উপর ৫৭ ধারায় মামলা র‌্যাবের অভিযানে তিন মাদক ব্যবসায়ী নিহত সিলেট সিটি নির্বাচনে সরে দাঁড়ালেন বিএনপির বিদ্রোহী প্রার্থী : সেলিম