• ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চলতি অর্থবছরে সকল প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১৫, ২০১৯
চলতি অর্থবছরে সকল প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

সিলেট সুরমা ডেস্ক :  সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ জানিয়েছেন, চলতি অর্থবছরে সকল প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে।
তিনি জানান, ‘প্রতিবন্ধীদের জীবনমানোন্নয়নে বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে। প্রতিবন্ধীদের প্রকৃত সংখ্যা নিরুপনে দেশব্যাপী প্রতিবন্ধী সনাক্তকরণ জরিপ চলমান রয়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী দেশে এ পর্যন্ত সনাক্তকৃত প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৭ লাখ ২৪২ জন,যার মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী ২ লাখ ৩২ হাজার ৯০৬ জন ।’
মন্ত্রী আজ রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজ।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের অবহেলিত পশ্চাদপদ, উপেক্ষিত ও পিছিয়ে পড়া মানুষের কল্যাণে এবং তাদের অধিকার সংরক্ষিত করার প্রত্যয় নিয়ে কাজ করছেন। তিনি একজন প্রতিবন্ধী বান্ধব নেত্রী, তিনি প্রতিবন্ধীদের জন্য তার নিরলস প্রচেষ্টা দিয়ে একের পর এক কর্মসূচী বাস্তবায়িত করে যাচ্ছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সামজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণ করেছেন যা পূর্বে কেউ করেনি। প্রধানমন্ত্রী ইতোমধ্যে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য চাকুরী নিশ্চিতের ঘোষণা দিয়েছেন।
প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদের পাশে দাঁড়াতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জনসম্পদে পরিণত করলে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।
পরে মন্ত্রী ২০১৯ সালে অনুষ্ঠিত এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত মোট ৫০ জন মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মাঝে সম্মাননা সনদসহ চেক বিতরণ করেন এবং দৃষ্টি প্রতিবন্ধীদের হাতে স্মার্ট সাদা ছড়ি তুলে দেন।
এর আগে দিবসটি উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে এক বর্ণ্যাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।