• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

সাংবাদিক আতা’র উপর হামলাকারীদের গ্রেপ্তারে স্মারকলিপি

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ২৬, ২০১৭

সিলেট সুরমা ডেস্ক : বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর সন্ত্রাসী হামলা ও বসত বাড়ি ভাংচুরের প্রতিবাদে এসোসিয়েশনের পক্ষ থেকে সিলেট এসএমপি পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুর ১২ টার সময় সিলেটের এসএমপি কার্যালয়ে স্মারকলিপি গ্রহণ করেন এসএমপি’র ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ।

এসময় তিনি সাংবাদিকদের আশ্বস্ত করে বলেন আগামী ২৪ ঘণ্টার মধ্যে আসামীদের গ্রেপ্তার করা হবে।

স্মারলিপিতে উল্লেখ্য করা হয়, সিলেটের ফটো সাংবাদিকতার জীবন্ত কিংবদন্তি হচ্ছেন প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা। এই খ্যাতিমান আলোচিত্রী দীর্ঘ ৪৫ বছরের ফটো সাংবাদিকতার এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে কাজ করছেন।

অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে, বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর গত ২১ ডিসেম্বর সন্ধ্যায় হামলা চালায় স্থানীয় একদল সন্ত্রাসী। এসময় সন্ত্রাসীরা প্রবীণ এই সাংবাদিককে মারধর ও তার মেয়েকে লাঞ্চিত করে বাসা ভাংচুর করে। এ ঘটনায় মাছিমপুর এলাকার চিহ্নিত সন্ত্রাসী নজরুল ও মঞ্জুর’কে এজহারভূক্ত আসামী করে ২৫ জনের বিরুদ্ধে সিলেট কোতোয়ালী মডেল থানায় ২২ ডিসেম্বর মামলা (নং- ৩৮/৪৯২) দায়ের করা হয়।

বিগত ১৯৯৬ সালে সিলেট সফরকালে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল (র.) মাজার জিয়ারত করতে যান। জিয়ারত শেষে তিনি মোনাজাত করেন। মোনাজাতের সেই দৃশ্যটি ক্যামেরা বন্দি করেন আতাউর রহমান আতা। সেই ছবি দিয়ে ১৯৯৬ সালে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় নির্বাচনের প্রচারপত্রে ব্যবহার করেছিলেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিলেট সার্কিট হাউজে আতাউর রহমান আতা ছবিটি উপহার হিসেবে প্রদান করেন।

আমাদের সর্বজন শ্রদ্ধেয় এই সাংবাদিকের উপর হামলার ঘটনা ও মামলার ৬দিন অতিবাহিত হয়ে গেলেও পুলিশ এখনো আসামীদের কাউকে গ্রেপ্তার করতে পারে নাই। আসামীদের গ্রেপ্তারের দাবীতে গত ২৩ ডিসেম্বর সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে বিশাল মানববন্ধন করে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি।

মানববন্ধনে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হলেও অদ্যাবধি আসামী গ্রেপ্তার না হওয়া সাংবাদিক মহলে তীব্র ক্ষোভ বিরাজ করছে। তাই অবিলম্বে মামলার আসামীদের গ্রেপ্তারে দাবী জানাচ্ছি।

স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, সহ-সভাপতি মামুন হাসান, নাজমুল কবির পাভেল, সাধারণ সম্পাদক শংকর দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্য আশকার আমীন লস্কর রাব্বী, নুরুল ইসলাম, এসএম রফিকুল ইসলাম সুজন, সদস্য কয়েস আহমদ, শেখ আশরাফুল আলম নাসির, হুমায়ুন কবির লিটন, শাহীন আহমদ, ইদ্রিস আলী প্রমুখ।