• ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে উত্তাল সিলেট

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ২, ২০১৭

স্টাফ রিপোর্টারঃ মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের গনহত্যা ,নির্যাতনের প্রতিবাদে সিলেটে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন সামাজিক সংঘটন, ইসলামী সংগঠনসহ সর্বস্তরের জনগণ। রোববার যোহরের নামাজের পর সিলেট নগরী ও বিভাগের বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের করেন মুসল্লিরা। এতে সর্বন্তরের মানুষ অংশ গ্রহন করে।বিক্ষোভ মিছিলে মিয়ানমার বিরোধী বিভিন্ন শ্লোগানে শ্লোগানে মূখরিত হয়ে উঠে সিলেটের রাজপথ। মিছিলে অংশ নেওয়া সবার মুখে একটাই দাবী ‘অবিলম্বে মিয়ানমারে মুসলিম গনহত্যা বন্ধ করা’।
বিক্ষোভ থেকে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধে বিশ্ব সম্প্রদায়কে কঠোর হওয়ার আহ্বান জানানো হয়।শান্তিতে নোবেল বিজয়ী হওয়া সূচির পদক ফিরিয়ে নেওয়ার ও দাবী জানানো হয়। তাছাড়া সরকারকে আগামী সংসদ অধিবেশনে রোহিঙ্গাদের জন্য শোক প্রস্তাব আনা ,বিশ্ব নেতাদের সাথে
রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করা, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য পর্যাপ্ত ত্রানের ব্যবস্থা করাসহ বিভিন্ন দাবী জানানো হয় বিক্ষোভ থেকে।
মাদানী কাফেলা বাংলাদেশঃ মায়ানমারে আরাকান রাজ্যের রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে রোববার বাদ যোহর নগরীতে মাদানী কাফেলা বাংলাদেশের উদ্যোগে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি বন্দরবাজার জামে মসজিদের সামন থেকে বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে এক সমাবেশে মিলিত হয়।
মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরীর সভাপতিত্বে ও সাধারণ মাওলানা সালেহ আহমদ শাহবাগীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র যুগ্ম মহাসচিব, হিউম্যানিটি ফর রোহিঙ্গা বাংলাদেশের চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরীর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, জামেয়া হেদায়াতুল ইসলাম সিলেটের প্রিন্সিপাল মুফতি মুতিউর রহমান, যুব জমিয়ত নেতা মাওলানা কবির আহমদ খান, সিলেট জেলা মাদানী কাফেলার আহবায়ক হাফিজ মাওলানা মাসউদ আজহার, মাওলানা আব্দুস সালাম, জামিয়া ফরিদাবাদের শিক্ষক মাওলানা লোকমান হাকিম, মাওলানা কবির আহমদ, মাওলানা কায়সান মাহমুদ আকবরী, হাফিজ আব্দুল করিম হেলালী, মাওলানা সালিক আহমদ, জামিল আহমদ, ক্বারী আব্দুর রহিম, হাফিজ আশরাফ আলী, হাফিজ নাজমুল ইসলাম, মাওলানা মাহমুদ হোসাইন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে শাহীনুর পাশা চৌধুরী মায়ানমারের অসহায় নির্যাতিত মুসলমানদের পক্ষে বাংলাদেশের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, প্রয়োজনে মায়ানমারের সাথে সব ধরনের সর্ম্পক বিচ্ছিন্ন করতে হবে। বিনা অজুহাতে রোহিঙ্গা মুসলমান শিশু, নারী-পুরুষদের নির্বিচারে হত্যা ও মায়ানমারকরছে। নাফ নদীর তীরে শিশুদের লাশ পড়ে আছে, নৌকা ডুবে শত শত মানুষ মারা যাচ্ছে এবং আরাকান রাজ্যের গ্রামগুলো পুড়ছে তখন আমাদের সরকার নিশ্চুপ ভূমিকা পালন করছে। সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিপীড়ন বন্ধ করে তাদেরকে মিয়ানমারে ফিরিয়ে নিয়ে আশ্রয় দেয়ার জন্য অনুরোধ জানানো হয়।
ধ্রুবতারা সিলেট ঃ ধ্রুবতারা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সিলেট জেলার আয়োজনে মায়ানমারে রোহিঙ্গা-বিরোধী অভিযান বন্ধ করতে ও রো হিঙ্গা সম্প্রদায় কে মান বিক মৌ লিক অ ধিকার ফি রি য়ে দেবার জোরা লো দাবী ও হত্যার ,প্রতিবাদে রোববার বিকাল ৩ টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে প্রতিবাদ সভা ও মানববন্দন অনুষ্টিত হয়। ধ্রুবতারা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. সাদিকুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জহিরুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ সিলেট জেলার সহ সভাপতি ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট জেলার সভাপতি মোহাম্মদ সালাউদ্দিন পারভেজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র যুব ফাউন্ডেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো: আসফাক উদ্দিন আহমদ।
টুকের বাজার তৌহিদী জনতাঃ মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে সিলেট সদর উপজেলায় তৌহিদি জনতার এর উদ্যোগে বৃহত্তর টুকের বাজার তৌহিদী জনতার ব্যানারে।
গত বাদ যোহর শহরতলী টুকেরবাজারে এক বিক্ষোভ মিছিল সমাবেশ বের হয়। মিছিলটি তেমুখী বাইপাস পয়েন্ট থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক অতিক্রম করে টুকেরবাজারে গিয়ে এক সমাবেশে মিলিত হয়।
আল ইত্তেহাদ ইসলামী সমাজ কল্যাণ পরিষদের সভাপতি হাফিজ জুনাইদ আহমদের সভাপতিত্বে ও মখলিসিয়া মহিলা মাদ্রসার মোহতামিম মাওলানা গোলাম রব্বানী ও হাজী স্ন্দুর আলী জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মুফতি আরিফুজ্জামান রহমানীর যৌথ পরিচালনায় বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন মাওলানা ইমদাদুল্লাহ, মাওলানা হাফিজ এশহেশামুল হক, মাওলানা জসিম উদ্দিন, মাওলানা হাফিজ মাসুদ আহমদ, ব্যবসায়ী আকমল হোসেন, ঈব্রাহীম মিয়া, মাস্টার উসমান গনি, গুলজার আহমদ ,সুলতান খাঁ, নাজির হোসেন, আলমগীর হোসেন প্রমুখ বৃহত্তর টুকের বাজার তৌওহীদি জনতার ব্যানারে যোগদেন এলাকার মসজিদের মুসল্লিবৃন্দসহ আরোও অনেক ইমাম ও এলাকার মুরব্বীয়ান।
দক্ষিণ সুরমা প্রতিনিধি জানানঃ দক্ষিণ সুরমা উপজেলার বিভিন্ন মসজিদে যোহরর নামাজের পর মোনাজাতে মুসল্লিদের কান্নার রুল পড়ে। মায়ানমারে আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলিমদেরকে সেনাবাহিনী কর্তৃক জঙ্গি দমনের নামে সেখানকার মুসলমাদেরকে গত কয়েক দিন থেকে নির্যাতন করে নির্মম ভাবে হত্যা করা হচ্ছে। নির্যাতিত মুসলমান প্রাণ বাঁচতে নিজের ভিটাবাড়ী ছেড়ে বাংলাদেশে পাড়ি জমাচ্ছে। বাংলাদেশে পর্যাপ্ত বসবাসের জায়গা, খাবার ও চিকিৎসার অভাবে তারা মানবেতর জীবন যাপন করছে। বিভিন্ন মিডিয়াতে এসব সংবাদ প্রচারিত হলে বিশে^র মুসলমানগণ তা দেখে বরদাস্ত করতে পারছেন না। স্মরণার্থী মুসলমানদের অবস্থা সরেজমিনে দেখতে তুরস্কের ফাস্টলেডী গত বৃহস্পতিবার বাংলাদেশে এসেছেন। তিনি রোহিঙ্গা মুসলমানদের অবস্থা থেকে মর্মাতহত হন। রোহিঙ্গা মুসলিমদের উপর মায়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও হত্যা দেখে দক্ষিণ সুরমার মুসলিম সমাজও বিক্ষুব্ধ হয়ে উঠেছেন।
গত রোববার যোহরর নামাজের পর রোহিঙ্গা মুসলমানদের দুর্দশার কথা ফুটে উঠে। এ সময় মুসল্লিগণ শান্তিতে নোবেলপ্রাপ্ত অশান্তি সৃষ্টিকারী অং সান সুচি’র নোবেল বাতিলের দাবী জানান, সেই সাথে এই পুরস্কারটি তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে দেয়ার আহবান জানান। পরে নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের জন্য বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতের সময় মুসল্লিগণ কান্নায় ভেঙ্গে পড়েন। নামাজ শেষে অনেক মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিল শেষে সুচির কুশপুত্তলিকা দাহ করা হয়।
দক্ষিণ সুরমা তৌহিদী জনতা ঃ মায়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবীতে দক্ষিণ সুরমা তৌহিদী জনতার উদ্যোগে ও এডভোকেট সামসুজ্জামান জামানের আহবানে এক বিক্ষোভ মিছিল গত রোববার বাদ যোহর সিলেট নগরীর ভার্থখলা জামে মসজিদের সামন থেকে বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে খোজারখলা মার্কাজ পয়েন্টে গিয়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাজসেবী দেওয়ান নিজাম খানের সভাপতিত্বে ও ইমরানুল ইসলাম জাসিমের পরিচালনায় বিক্ষোভ পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সমাজসেবী সুমন শিকদার, মল্লিক আহমদ, এনামুল হক টিপু, ইশরাকুল হোসেন, মোঃ নুরুল আমিন, তোফায়েল আহমদ তুহিন, ওয়াজিহ উদ্দিন তারেক, নুরুল ইসলাম রুহুল, খায়ের পারভেজ, আব্দুল মুকিত মুকুল, সাইফুল ইসলাম জয়, রাসেল আহমদ, শামীম আহমদ, আলাল আহমদ, আলম রহমান, তোফায়েল আহমদ রাফি, জাহেদুর রহমান, সুমন আহমদ আনছার, মর্তুজ আলী, জুবেল আহমদ, শাহীন আহমদ, প্রমুখ।
রাখালগঞ্জ মুসলিম সমাজ ঃ মায়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবী ও আং সান সুচি’র নোবল পুরস্কার বাতিলের দাবীতে দক্ষিণ সুরমার দাউদপুর ইউনিয়নে রাখালগঞ্জ মুসলিম সমাজের উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও পথ সভা অনুষ্ঠিত হয়।