• ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

দক্ষিণ সুরমায় জিডিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা দায়ের

sylhetsurma.com
প্রকাশিত ফেব্রুয়ারি ২০, ২০২০
দক্ষিণ সুরমায় জিডিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা দায়ের

 

স্টাফ রিপোর্টার : দক্ষিণ সুরমায় ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা দায়ের করেছেন দক্ষিণ সুরমা উপজেলা শাখা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ। বর্তমানে লন্ডনে অবস্থানরত দক্ষিণ সুরমা উপজেলাধীন আলমপুর গ্রামের মোঃ মাসুক মিয়ার পুত্র মোঃ আব্দুল আলিমকে অভিযুক্ত করে গত ১৮ ফেব্রুয়ারি এই মামলাটি দায়ের করা হয়েছে।
মামলার এজাহার সূত্রে জানা গেছে, মোঃ আব্দুল আলিম তার ব্যক্তিগত ফেইসবুক আইডি ও ব্লক থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরুদ্ধে নানারূপ বক্তব্য ভাইরালসহ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন ধরণের অবান্তর বক্তব্য, গুজব এবং রাষ্ট্র ও সরকারের ভাবমূর্তি বিনষ্টসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক বক্তব্য উপস্থাপন করে ইচ্ছাকৃতভাবে স্ট্যাটাস প্রদান করেন। এতে সমাজের বিভিন্ন সম্প্রদায়ের মাঝে চরম শত্রুতা, ঘৃণা-বিদ্বেষ সৃষ্টিসহ আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর আশংকা থাকায় মামলার বাদী থানায় একমাত্র আসামী মোঃ আব্দুল আলিম-এর বিরুদ্ধে অভিযোগ এনে এই মামলাটি দায়ের করেন।
মামলাটি দায়েরের পর দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খায়রুল ফজল সেটি গ্রহণ করে তদন্তের জন্য সাইবার ট্রাইব্যুনালে যাবতীয় নথি প্রেরণ করেছেন। আসামী পলাতক আছে।
এ ব্যাপারে মামলার রেকর্ডীয় অফিসার দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খায়রুল ফজলের সাথে যোগাযোগ করলে তিনি জানান, দক্ষিণ সুরমা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলাটি দায়ের হয়েছে। মামলার মেরিট বিবেচনা এবং বিষয়টি স্পর্শকাতর বিবেচনায় নিয়ে সাইবার ট্রাইব্যুনালের আওতায় হওয়ায় বাদীর দাখিলকৃত যাবতীয় তথ্যাবলি সাইবার ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়েছে।