• ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

মন্ত্রিসভার প্রথম বৈঠকে নিত্যপণ্য নিয়ন্ত্রণে রাখতে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ১৫, ২০২৪
মন্ত্রিসভার প্রথম বৈঠকে নিত্যপণ্য নিয়ন্ত্রণে রাখতে ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর

খাদ্যমূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে ভোক্তার ওপর চাপ কমাতে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রীদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৫ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে নবগঠিত মন্ত্রিসভার প্রথম বৈঠকে তিনি এই নির্দেশ দেন।

তিনি বলেন, প্রতিটি মন্ত্রণালয়কেই হিসেব করে চলতে হবে। অপচয় রোধে সকলের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা। সরকারপ্রধান বলেন, চক্রান্ত করে পণ্যের দাম বাড়িয়ে সরকারের বিরুদ্ধে জনগণকে যাতে কেউ বিক্ষুদ্ধ করতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে।

বৈরী পরিবেশের কথা মাথায় রেখেই সকলকে কাজ করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী। নির্বাচনি ইশতেহার বাস্তবায়নে সকল মন্ত্রণালয়কে আহবানও জানান সরকারপ্রধান।

নতুন মন্ত্রিসভার প্রথম আনুষ্ঠানিক বৈঠকে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলার কৌশল নির্ধারণ, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং মন্ত্রিসভার সদস্যদের আগামীর পথচলার দিকনির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ১১ জানুয়ারি শপথ নেয় নতুন মন্ত্রিসভা। এরই মধ্যে দপ্তর বণ্টনও হয়েছে। ৩৬ নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব বুঝে নেওয়ার পাশাপাশি গতকাল রোববার কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিত হন এবং শুভেচ্ছা বিনিময় করেন। এর আগে সচিবালয়ে পুরোনো মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নেমপ্লেট পরিবর্তন করে নতুনদের নেমপ্লেট লাগানো হয়। মন্ত্রীরা সচিবালয়ে পৌঁছলে তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা। পদস্থ কর্মকর্তারাও তাদের বরণ করে নেন। এর পর সম্মেলন কক্ষে হয় পরিচিতি সভা।

এদিকে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ে প্রথম দিন সরকারের উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়ন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, ভোগ্যপণ্য আমদানিতে কারসাজি করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ, অর্থনীতির সংকট কাটিয়ে ওঠা, ক্যাডার বৈষম্য নিরসন, কর্মসংস্থান তৈরিসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। পাশাপাশি তারা মন্ত্রিসভার বৈঠকে যেসব দিকনির্দেশনা ও সিদ্ধান্ত হবে, তা বাস্তবায়ন করার প্রত্যয় ব্যক্ত করেন।