,





আইএস’র শীর্ষ নেতা আদনানি নিহত

সিলেট সুরমা ডেস্ক::::: জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান পরিকল্পনাবিদ আবু মোহাম্মদ আল-আদনানি সিরিয়ায় নিহত হয়েছেন। আইএসের কথিত বার্তা সংস্থা আমাক নিউজ এই তথ্য জানিয়েছে। পবিত্র রমজান মাসে তিনি পশ্চিমা বিশ্বের বিরুদ্ধে হামলার আহবান জানিয়েছিলেন। এর প্রেক্ষিতে ব্যাপক রক্তপাতের ঘটনা ঘটেছিল। দীর্ঘ সময় ধরে দায়িত্বে থাকা সবচেয়ে আলোচিত এ আইএস নেতা সিরিয়ার আলেপ্পো প্রদেশে মঙ্গলবার নিহত হয়েছেন।
মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলছে, তারা আল বাব শহরের কাছে আদনানিকে লক্ষ্য করে নির্ভুলভাবে বিমান হামলা চালিয়েছিল। ওই হামলায় আদনানি নিহত হয়েছেন কি না, তা যাচাই করা হচ্ছে। আমাক নিউজ বলছে, আলেপ্পোতে প্রতিরোধযুদ্ধের সময় আদনানি নিহত হয়েছেন। তবে তিনি কিভাবে নিহত হয়েছেন তার বিস্তারিত জানানো হয়নি। তিনি আইএসের মুখপাত্র ও প্রচারণা-প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।
পেন্টাগনের মুখপাত্র পিটার কুক এক বিবৃতিতে বলেন, আইএসের বিদেশ অভিযানের প্রধান পরিকল্পনাকারী ছিলেন আদনানি। তিনি আইএস যোদ্ধাদের এক জায়গা থেকে আরেক জায়গায় যাওয়ার বিষয়টি সমন্বয় করতেন। তিনি সরাসরি বেসামরিক নাগরিক ও সামরিক সদস্যদের ওপর হামলায় অনুপ্রেরণা এবং নতুন সদস্য নিয়োগে সক্রিয়ভাবে কাজ করতেন।
তিনি বলেন, ‘আমরা এখনও হামলার ফলাফল যাচাই বাছাই করছি। তবে যুদ্ধক্ষেত্র থেকে আদনানির অপসারিত হওয়া আইএসের জন্য আরেকটি বিরাট আঘাত।
আদনানির বিষয়ে তথ্যের জন্য ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল মার্কিন সরকার।

0Shares

Leave a Reply


শিরোনাম

সম্পাদক ও প্রকাশক মো. নাজমুল ইসলাম
নির্বাহী সম্পাদক : আমিনুল ইসলাম রোকন
ব্যবস্থাপনা সম্পাদক : আর কে চৌধুরী
সিলেট থেকে প্রকাশিত।
ফোন : ০৮২১-৭১১০৬৯,
মোবাইল : (নির্বাহী সম্পাদক-০১৭১৫-৭৫৬৭১০ )
০১৬১১-৪০৫০০১-২(বার্তা),
০১৬১১-৪০৫০০৩(বিজ্ঞাপন), ইমেইল : www.sylhetsurma2011@gmail.com
ওয়েব : www.sylhetsurma.com