• ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

স্যামসাং নোট ৭ বিস্ফোরণ ২.৩৪ বিলিয়ন মার্কিন ডলার লোকসান

প্রকাশিত অক্টোবর ১২, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক:::::::::::: একটি ডিভাইস উৎপাদন থেকে শুরু করে তার ডেভেলপমেন্ট এবং মার্কেটিংয়ে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ হয় একটি প্রতিষ্ঠানের। আর সেই ডিভাইস যদি বিক্রি না করা যায় তাতে কতোটা লোকসান হয় তা আঁচ করা যায়।
ব্যবসায় সবচেয়ে খারাপ দিক কী হতে পারে তা স্যামসাং এখন বুঝতে পারছে। প্রতিষ্ঠানটি এমন একটি স্মার্টফোন তৈরি করল যা কাস্টমারদের পকেটে বিস্ফোরিত হচ্ছে। সেজন্য স্যামসাং এই তিন মাসে অন্তত ২.৩৪ বিলিয়ন মার্কিন ডলার লোকসান করেছে। আর এ লোকসানের পুরোটাই নোট ৭ বিস্ফোরণজনিত কারণে হয়েছে। স্যামসাংয়ের প্রকৌশলীরাও সুযোগ হাতে পেয়ে ফোনটি বিস্ফোরণমুক্ত করতে পারেনি।

একটি ডিভাইস উৎপাদন থেকে শুরু করে তার ডেভেলপমেন্ট এবং মার্কেটিংয়ে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ হয় একটি প্রতিষ্ঠানের। আর সেই ডিভাইস যদি বিক্রি না করা যায় তাতে কতোটা লোকসান হয় তা আঁচ করা যায়। এমনকি রিটেইলাররা যারা ফোনগুলো কাস্টমারদের বিক্রি করতে চেয়েছিলেন, তাদেরকে এখন বিকল্প পথ খুঁজতে হচ্ছে। স্যামসাংয়ের ব্রান্ডের জন্যও এটি উদ্বেগের কারণ। প্রতিষ্ঠানটি ফোন প্রতিস্থাপন করেও অবস্থার উন্নতি ঘটাতে ব্যর্থ হয়। তবে অ্যামাজনের উদাহরণ টানলে বিস্ফোরণের কারণে স্যামসাংয়ের ঠিক ততোটা ভাবমূর্তি ক্ষুন্ন হয়নি। মার্কেট গবেষক ব্যান বাজারিয়ান তাই মনে করেন।