• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

হুমায়ুন রশীদ চত্ত্বরে চার ঘন্টা সড়ক অবরোধ

sylhetsurma.com
প্রকাশিত আগস্ট ২৯, ২০১৬

স্টাফ রিপোর্টার::::  লালাবাজারের ব্যবসায়ী আজির মিয়া হত্যার ঘটনায় রোববার মধ্যরাতে হেলাল আহমদ ও বেলাল আহমদ নামে সন্দেহভাজন দু’জনকে গ্রেপ্তার করে পুলিশ। এদের মধ্যে বেলাল আহমদ ট্রাক কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন দক্ষিণ সুরমা উপজেলা শাখার সাবেক সহ-সভাপতি ও দক্ষিণ সুরমার ভরাউট গ্রামের মৃত মখন মিয়ার ছেলে। বেলালকে গ্রেপ্তারের প্রতিবাদে দুপুর আজ (সোমবার)দুপুর ১২ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্ত্বরে সড়ক অবরোধ করে রাখে ট্রাক শ্রমিকরা। এতে ব্যস্ততম এই সড়কে তীব্র যানজট দেখা দেয়। ৪ টার দিকে পুলিশের উর্ধতন কতৃপক্ষের আশ্বাসের ভিত্তিতে অবরোধ প্রত্যাহার করে ট্রাক শ্রমিকরা। জানা যায়, গত ২০ আগস্ট দক্ষিণ সুরমার লালাবাজারে সন্ত্রাসী হামলায় ফার্মেসী ব্যবসায়ী ও বিশ্বনাথের টেংরা গ্রামের মো. আজির মিয়া (৪৫) নিহত হন। এই হত্যার ঘটনায় রোববার মধ্যরাতে সুনামগঞ্জের দোয়ারাবাজারের ভারত সীমান্তবর্তী এলাকা থেকে হেলাল আহমদ ও বেলাল আহমদকে গ্রেপ্তার করে পুলিশ। দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান বলেন, আজির হত্যা মামলার এজাহারে হেলাল ও বেলালের নাম না থাকলেও বাদী তাদের সনাক্ত করেছেন। বাদী সনাক্তের ভিত্তিতেই এই দুজনকে গ্রেপ্তার করা হয়। তিনি বলেন, এদের মধ্যে একজন পরিবহন শ্রমিক নেতা। তাকে গ্রেপ্তার প্রতিবাদে সড়ক অবরোধ করে শ্রমিকরা। ওসি বলেন, দুপুরে গ্রেপ্তারকৃত দু’জনকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। ট্রাক শ্রমিক ইউনিয়ন দক্ষিণ সুরমা শাখার সভাপতি হাসমত আলী বলেন, এজাহারভূক্ত আসামী না হওয়া সত্ত্বেও হয়রানির উদ্দেশ্যে বেলাল আহমদকে গ্রেপ্তার করে। আজকে আমরা তাকে ছাড়িয়ে আনতে থানায় গেলে পুলিশ টাকা দাবি করে। এরপর আমরা সড়ক অবরোধ করি।
তিনি বলেন, তাকে (বেলাল আহমদকে) মুক্তি না দিলে পরবর্তীতে আমরা আরো বৃহত্তর কর্মসূচী দেবো। জানা যায়, বেলাল আহমদকে গ্রেপ্তারের খবর পেয়ে সোমবার সকালে দক্ষিণ সুরমা থানায় যান ট্রাক শ্রমিকরা। সেখানে পুলিশের সাথে কোনো সমঝোতা করতে ব্যর্থ হয়ে  গ্রপ্তারের কে আটকের প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বরে সড়ক অবরোধ করে ট্রাক শ্রমিকরা। সোমবার দুপুর থেকে তারা সড়ক অবরোধ করে রাখায় সড়কের উভয়পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চরম ভোগান্তি পোহান যানজটে আটকা পড়া মানুষ। পরে সিলেট মহানগর পুলিশের ডেপুটি কমিশনার (ডিসি-দক্ষিণ) বাসুদেব বণিক ঘটনাস্থলে গিয়ে ট্রাক শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে কথা বলেন। এসময় বেলাল আহমদকে গ্রেফতারের বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে মীমাংসা করার আশ্বাস দেন তিনি। পরে ট্রাক শ্রমিকরা অবরোধ তুলে নেন।
অবরোধ প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে ওসি আতাউর রহমান বলেন, শ্রমিকরা তাদের ভুল বুঝতে পেরেছেন। আমাদের তদন্তে সহযোগীতার আশ্বাসও দিয়েছেন তারা।