• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

আগামী ২৯ জানুয়ারি দেশব্যাপী ছাত্র ধর্মঘটের ডাক

প্রকাশিত জানুয়ারি ২৪, ২০১৮

সিলেট সুরমা ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্যের কার্যালয়ে ‘নিপীড়নবিরোধী’ শিক্ষার্থীদের বিক্ষোভে ছাত্রলীগের হামলার প্রতিবাদে সারাদেশে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে প্রগতিশীল ছাত্রজোট। আগামী ২৯ জানুয়ারি এ ছাত্র ধর্মঘট পালন করা হবে।

অবশ্য তার আগে ছাত্র সংগঠনগুলোর এই জোট আগামী ২৬ জানুয়ারি বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাজু ভাস্কর্যের সামনে সংহতি সমাবেশ করবে।

বুধবার (২৪ জানুয়ারি) মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে জোটের নেতা ইমরান হাবিব রুমন এই কর্মসূচি ঘোষণা করেন।

এ সময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একাংশের সভাপতি ইমরান হাবিব রুমন বলেন, “আদালত ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন করার রায় দিয়েছেন। সেই নির্বাচন বানচাল করার উদ্দেশ্যেই গতকাল ওই হামলা চালানো হয়েছে বলে আমরা আশঙ্কা করছি।”

ভিসি কার্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভে দুই দফা হামলার ঘটনায় দায়ী ছাত্রলীগ নেতাকর্মীদের গ্রেপ্তার, ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীদের শাস্তি, বিশ্ববিদ্যালয়ের খরচে আহতদের চিকিৎসার ব্যবস্থা করা, প্রক্টর কার্যালয় ঘেরাও কর্মসূচির সময় ভাঙচুরের অভিযোগে দায়ের করা মামলা প্রত্যাহার এবং অবিলম্বে বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের নির্বাচন দেওয়ার দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

ইমরান হাবিব রুমন আরো বলেন, মঙ্গলবার হামলার ঘটনার প্রতিবাদে প্রগতিশীল ছাত্রজোট বুধবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করছে। সিলেট এমসি কলেজ এবং ঢাকায় মিরপুর বাংলা কলেজে এ কর্মসূচিতেও হামলা হয়েছে।

প্রসঙ্গত, সাধারণ শিক্ষার্থীসহ প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো ছাত্রীদের ওপর হামলায় জড়িতদের বিচারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে।