• ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

বস্তুনিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে শাবি প্রেসক্লাবের সাংবাদিকরা: মেয়র আনোয়ারুজ্জামান

sylhetsurma.com
প্রকাশিত মার্চ ৫, ২০২৪
বস্তুনিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে শাবি প্রেসক্লাবের সাংবাদিকরা: মেয়র আনোয়ারুজ্জামান

গ্রিন, ক্লিন ও স্মার্ট ক্যাম্পাসের অন্যতম উদাহরণ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। দেশব্যাপী এবং বৈশ্বিক পর্যায়ে এ বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে পড়ছে। আমরা আশা করি শাবিপ্রবি একদিন দেশের প্রথম প্রতিষ্ঠানে পরিণত হবে। আর বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় নিয়ে যেতে সত্য, বস্তুনিষ্ঠতার সাথে কাজ করে যাচ্ছে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব’র সাংবাদিকরা।

সোমবার (৪ মার্চ) বিকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে আয়োজিত শাবি প্রেসক্লাব’র নবগঠিত ১৯তম কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী।

মেয়র বলেন, সাংবাদিকরা আমাদের সমাজের দর্পণ, আপনারা আমাদের বুদ্ধি ও পরামর্শ দিবেন, আমরা সেই অনুযায়ী কাজ করব। এই প্রক্রিয়ায় উন্নয়নের ভারসাম্য বজায় থাকে। তবে সমাজের সুবিধা বঞ্চিত মানুষদের সামনে নিয়ে আসতে আপনাদের (সাংবাদিক) অগ্রবর্তী ভূমিকা পালন করতে হবে।

স্মার্ট সিটি বিনির্মাণ নিয়ে আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, সিলেট সিটিকে রাজশাহী সিটির চেয়েও অধিক ক্লিন, গ্রিন ও স্মার্ট সিটিতে রূপান্তরিত করা হবে। আমরা সে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি। এছাড়া সিলেটে সকল হকারদের বিক্রয়ের জায়গার সুবিধার্থে শহরের এক পাশে একটা জায়গা ব্যবস্থা করা হচ্ছে। এ কাজ চলমান রয়েছে। এতে সকলের সহযোগিতা কামনা করেন। পরিশেষে শাবি প্রেসক্লাবের এ অগ্রযাত্রা বজায় রাখতে নেতৃবৃন্দে প্রতি উদাত্ত আহ্বান জানান তিনি।

এরপর আমন্ত্রিত অতিথিবৃন্দসহ শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের বার্ষিক ম্যাগাজিন ‘কথন-৪’ এর মোড়ক উন্মোচন করেন সিসিক মেয়র।

অনুষ্ঠানে শাবি প্রেসক্লাবের সভাপতি মো. নুরুল ইসলাম রুদ্রের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হাসান নাঈমের সঞ্চালনায় গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপাচার্য ও শাবি প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, জেলা প্রেসক্লাবের সভাপতি হাসিনা বেগম চৌধুরী।

অনুষ্ঠানে কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. মো. গোলাম রহমান।

নবগঠিত কমিটিকে অভিনন্দন জানিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাংবাদিকরা বস্তুনিষ্ঠ লেখনীর মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়কে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শাবি প্রেসক্লাব নতুন মিশন হচ্ছে এ বিশ্ববিদ্যালয়কে একটি অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া। এতে শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের আন্তরিক সহযোগিতা কামনা করছি।

উপাচার্য বলেন, সমাজের উন্নয়নগত ও পলিসিগত কাজগুলোতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। সুষ্ঠু ও সুন্দর সমাজ গড়ার কারিগর সাংবাদিকরা। পেশাজীবী এই সংগঠন শুধু তথ্য সংগ্রহ করে না, তথ্য বিশ্লেষণের পাশাপাশি জ্ঞানের জগতকে প্রসারিত করতে সহযোগিতা করে। তাতেই বস্তুনিষ্ঠতা উঠে হয়ে আসে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, ছাত্র উপদেষ্টা, রেজিস্ট্রার, প্রক্টর, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, হল প্রভোস্ট, বিভাগের শিক্ষক, গুণীজন, রাজনৈতিক ব্যক্তিবর্গ, শুভাকাঙ্ক্ষী, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক, সামাজিক, ক্যারিয়ার ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এতে শাবি প্রেসক্লাবের সদ্য সাবেক সদস্য, আমন্ত্রিত অতিথিবৃন্দকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া প্রেসক্লাবের নতুন কমিটি ও নতুন সদস্যদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন ‘শিকড়’। এরপর ঢাকার বেইলী রোডের ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ও শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এই অনুষ্ঠানব্যাপী স্থিরচিত্র ধারণ করের বিশ্ববিদ্যালয়ের একমাত্র ফটোগ্রাফি বিষয়ক সংগঠন ‘সুপা’র সদস্যরা।