• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

দীর্ঘ ১১ বছর সাজা ভোগের পরও দুই নাগরিক ফেরত নেয়নি ভারতীয় পুলিশ

sylhetsurma.com
প্রকাশিত মার্চ ১২, ২০১৭

গোয়াইনঘাট  সংবাদদাতা :::
দীর্ঘ ১১ বছর সাজা ভোগ করার পর ভারতীয় দুই নাগরিককে ফেরত দিতে চাইলে তাদের গ্রহণ করেনি ভারতীয় পুলিশ।  শনিবার বিকেলে তামাবিল সীমান্ত দিয়ে ওই দুই নাগরিককে ফেরত দেওয়ার জন্য তামাবিল ইমিগ্রেশন পুলিশের পক্ষ থেকে সব প্রক্রিয়া সম্পন্ন করা হলেও তাদের ফেরত নিতে অনীহা প্রকাশ করেন ডাউকি পুলিশ। ওই দুই ভারতীয় নাগরিক হলেন শিলংয়ের উমকিয়াং থানার বাসিন্দা রবিন (৫১) ও অন্য ব্যক্তি হলেন পানিরশোলা থানার বাসিন্দা ইস্টার (৫০)।
তামাবিল ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানা যায় ২০০৫ সালের ১৫ জুলাই জকিগঞ্জ উপজেলার আট গ্রাম সীমান্ত দিয়ে দুটি পিস্তল সহ অবৈধ ভাবে বাংলাদেশে অনুপ্রবেশ করে রবিন ও ইস্টার। অবৈধ ভাবে অনুপ্রবেশের দায়ে আটগ্রাম সীমান্তের বিজিবি সদস্যরা দুটি রিভলবার সহ তাদের আটক করে কানাইঘাট থানা পুলিশের কাছে হস্তান্তর করেন। কানাইঘাট থানা পুলিশ আটক ব্যক্তিদ্বয়কে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেন। পরে আদালতের রায়ে উভয়েরই ১৭ বছর করে সাজা হয়। দীর্ঘ ১১ বছর সাজা ভোগ করার পর গতকাল তাদেরকে আইনি প্রক্রিয়ায় ফেরত দিতে চাইলে তাদের গ্রহণ করতে অনীহা প্রকাশ করে ভারতীয় পুলিশ।
এ ব্যাপারে তামাবিল ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তা এস আই বিধান জানান আমাদের পক্ষ থেকে ভারতীয় দুই নাগরিককে ফেরত দেওয়ার সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছিল। কিন্তু ওই দুই নাগরিকের মধ্যে একজনের পরিচয় সনাক্ত করতে না পারায় তাদের গ্রহণ করেনি ডাউকি পুলিশ। পরিচয় শনাক্ত করার পর তাদের ফেরত নেবে বলে জানান তিনি।