• ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জঙ্গি দেলোয়ার হোসেন রিপনের ফাঁসি কার্যকর

sylhetsurma.com
প্রকাশিত এপ্রিল ১২, ২০১৭

 সিলেট সুরমা ডেস্ক :  সাবেক বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর উপর বোমা হামলার ঘটনার মামলায় জঙ্গি নেতা মুফতি হান্নানের অন্যতম সহযোগি দেলোয়ার হোসেন রিপনের ফাঁসি কার্যকর করা হয়েছে। কারাগার সহ আশেপাশে এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।
আজ বুধবার রাত ১০ টায় তার ফাঁসি কার্যকর করা হয়।
সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো: ছগির মিয়া রিপনের ফাঁসির বিষয়টি নিশ্চিত করেছেন।
এর পূর্বে ৯ টা ৪৫ মিনিটে কারাগারে একটি অ্যাম্বুলেন্স প্রবেশ করে। ফাঁসি কার্যকরের সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রশাসক রাহাত আনোয়ার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সাফায়াত , মো. সাহেদুল ইসলাম।
এর আগে, নগরীতে একাধিক স্তরবিশিষ্ঠ নিরাপত্তা জোরদার করা হয়। সন্ধার পর থেকে নগরীর কারাগারের আশেপাশে এলাকায় গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়।
উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীকে লক্ষ্য করে গ্রেনেড হামলা চালানো হয়। এতে ঘটনাস্থলেই নিহত হন পুলিশের এএসআই কামাল উদ্দিন। এছাড়া হাসপাতালে নেয়ার পর মারা যান পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামের আরেক ব্যক্তি। এ ঘটনায় আহত হন আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামি হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি আব্দুল হান্নান, হুজি ক্যাডার শরীফ শাহেদুল আলম বিপুল ও দেলোয়ার হোসেন রিপন রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন। তাদের আবেদন গত ১৯ মার্চ সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে যায়। এরপর প্রাণভিক্ষার আবেদন করেন দন্ডপ্রাপ্তরা। কিন্তু রাষ্ট্রপতি তাদের আবেদন খারিজ করে দেন।