• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

করোনাকালে মানুষের বাড়ি বাড়ি প্রাথমিক চিকিৎসা নিয়ে সাংবাদিক হীরা

sylhetsurma.com
প্রকাশিত এপ্রিল ১৫, ২০২০
করোনাকালে মানুষের বাড়ি বাড়ি প্রাথমিক চিকিৎসা নিয়ে সাংবাদিক হীরা

সিলেট সুরমা ডেস্ক : সারাবিশ্বে মহামারী আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। ইতিমধ্যে মৃতের সংখ্যা সারাবিশ্বে লাখ ছাড়িয়েছে। বাংলাদেশও করোনার প্রাদুর্ভাবে কোণঠাসা। দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন ৩৯ জন (১৩ এপ্রিল)। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর মিছিল। এমন অবস্থায় অনেক ডাক্তার প্রাণভয়ে গুটিয়ে নিয়েছেন নিজেদের। ফলে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন মৌসুমী রোগে ভোগা সাধারণ রোগী।

এমন সাধারণ রোগীদের প্রাথমিক চিকিৎসা দিতে এগিয়ে এসেছেন সিলেটের ফার্মাসিস্ট ও সাংবাদিক আব্দুর রহমান হীরা। মানুষের বাড়ি বাড়ি গিয়ে ব্লাড প্রেশার চেক, ইনজেকশন পুশসহ প্রাথমিক চিকিৎসা দিয়ে যাচ্ছেন তিনি। এবিষয়ে জানতে চাইলে হীরা বলেন, মানবসেবার সবচেয়ে সহজ উপায় হচ্ছে চিকিৎসা সেবা। চিকিৎসা সেবার মাধ্যমে মানুষের কল্যান করার জন্যই আমি করোনাকালে মানুষের বাড়ি বাড়ি গিয়ে মানুষকে কিছুটা হলেও সাহায্য করার চেষ্টা করছি। হীরা আরো বলেন, করোনার এই লকডাউনের সময়ে মানুষ যাতে এসব প্রাথমিক চিকিৎসার জন্য ডাক্তারের চেম্বারে ভীড় না করে সেজন্য মানুষের বাড়ি বাড়ি গিয়ে বিনামুল্যে আমি সে চিকিৎসাগুলো দেওয়ার চেষ্টা করছি।

সিলেট শহর ছাড়া শহরের বাইরে ছাতক গিয়ে তিনি লোকজনকে প্রাথমিক চিকিৎসা দিয়েছেন বলেও জানান তিনি। ছাতকে গিয়ে প্রেসক্রিপশন করতে রংপুর মেডিক্যালের এফসিপিএস এক ডাক্তারের সহযোগিতা নেন। এভাবে প্রাথমিক চিকিৎসা প্রদানকালে যখন প্রয়োজন মনে করেন তখন তিনি বিভিন্ন ডাক্তারদের ফোনে সহযোগিতা নেন।

কারো প্রয়োজন হলে তার নাম্বার (০১৭১৫২৪০৬৭১) এ কল করে চিকিৎসা সেবা নিতে পারবেন। কল দিলে শহরের যে কোন জায়গায় পৌছে যাবেন হিরা।