• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জামিন বহাল..

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ৮, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক::::: সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় সিলেট সিটি কর্পোরেশনের বরখাস্ত হওয়া মেয়র আরিফুল হক চৌধুরীর জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। আরিফুলের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চ বৃহস্পতিবার আপিল বিভাগ এ আদেশ দেন।
এই মামলায় গত মঙ্গলবার হাইকোর্টের একটি বেঞ্চ আরিফুলের জামিন মঞ্জুর করেন। এতে স্থগিতাদেশ চেয়ে রাষ্ট্রপক্ষ বুধবার আবেদন করে। আবেদনটি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি। বৃহস্পতিবার শুনানি শেষে আরিফুলের জামিন বহাল রাখেন আপিল বিভাগ।
বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী আওয়ামী লীগ নেতা শাহ এএমএস কিবরিয়া। ওই মামলায় অধিকতর তদন্ত শেষে ২০১৪ সালে সংশোধিত সম্পূরক অভিযোগপত্র জমা দেয় পুলিশ। এতে আরিফুল হকসহ ১১ জনের নাম নতুন করে আসামি হিসেবে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।
পরে একই বছরের ২১ ডিসেম্বর আরিফুলসহ নতুন ১১ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। ওই বছরের ৩০ ডিসেম্বর আরিফুল আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে তা নাকচ করে তাকে কারাগারে পাঠানো হয়।
এরপর নিম্ন আদালতে জামিন নামঞ্জুর হলে আরিফুল হক হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন। ওই আবেদনে গত ৯ আগস্ট জামিন প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট। গত মঙ্গলবার ওই রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে তাকে জামিন দেন হাইকোর্ট।
সিলেটের এই বিএনপি নেতা বর্তমানে কারাগারে রয়েছেন। কিবরিয়া হত্যা মামলার অভিযোগত্রে নাম আসার পর ২০১৫ সালের জানুয়ারিতে মেয়রপদ থেকে তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।