• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

জৈন্তাপুরে পটকা মাছ খেয়ে পাঁচজনের মৃত্যু : অসুস্থ ১২

sylhetsurma.com
প্রকাশিত ডিসেম্বর ৬, ২০১৬

স্টাফ রিপোর্টার
সিলেটের জৈন্তাপুরে পটকা খেয়ে বিষক্রিয়ায় দুই পরিবারের দুই শিশুসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে (সিওমেক) চারজন এবং জালালাবাদ রাগীর রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে একজনের মৃত্যু হয়। এ ঘটনায় ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. এনায়েত হোসোনকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। এদিকে বিষাক্ত মাছ খেয়ে মৃত্যুর ঘটনায় সিলেট সিভিল সার্জন কার্যালয় থেকে জৈন্তাপুরসহ আশপাশের গ্রামে সতর্কবার্তা প্রেরণ করেছে।
মঙ্গলবার দুপুরে হাসপাতালে চিকিৎসাধীন একে একে তাঁদের মৃত্যু হয়। এ ঘটনায় এই দুই পরিবার ও আরো একটি পরিবারের মোট ১২ জন অসুস্থ হয়ে সিওমেকে চিকিৎসাধিন রয়েছেন। তাদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে চিকিৎসক।
হাসপাতাল ও নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, বিষক্রিয়ায় মারা যাওয়া পাঁচজন হলেন- জৈন্তাপুরের দরবস্তের উত্তর মহাইল গ্রামের আবদুর রহিম (৬৫), আবদুর রহিমের ছেলে সুলেমান (২৫) ও লোকমান হোসেন (২০) এবং পাশের বাড়ির আনিসুল হকের ছেলে রহিম (৮) ও মেয়ে মনি (১০)। এদের মধ্যে আব্দুর রহিম রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে এবং বাকিরা সিলেট ওসমানী মেডিকেল কলেজে মারা যান।
এ ছাড়া হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন নিহত আব্দুর রহিমের ছেলে জয়নাল আবেদীন (৪০), বোরহান(১৮) ও সাহাদাত (১৬) এবং নিহত দুই শিশুর মা হোসনা বেগম, মুর্শিদা বেগম (৩৫), কাওসার (১৭), সারিকা (১৮), রাজিয়া বেগম (৪০)। আরো চিকিৎসাধিন রয়েছেন, সোলেমানের স্ত্রী মারুফা (২৫), জয়নালের স্ত্রী (১৯)।
ওসমানী মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুস সবুর মিয়া জানান, পটকার মধ্যে ‘টেকটাডোটক্সিন’ ‘নিরোটক্সিন’ নামক বিষ থাকে। যা সায়ানাইট থেকেও ভয়ঙ্কর। ফলে পটকা খেলে মৃত্যুও হতে পারে। তিনি আরো বলেন, হাসপাতালে চিকিৎসাধিনদের জন্য মেডিসিন বিভাগের চিকিৎসক অধ্যাপক ডা. এনায়েত হোসেনকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।
সিলেটের সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান জানান, সিলেটের বিভিন্ন এলাকার পটকা মাছ হিসেবে খেলেও এটি কোনো মাছ নয় । এটি বিষযুক্ত একটি জলজপ্রাণী। পটকার কানের কাছে গ্রন্থিতে বিষ থাকে। পটকা খেলে বিষক্রিয়া হতেই পারে। এটি খেলে কেউ মারাও যেতে পারে।
জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন খবর পেয়ে হাসপাতালে ছুটে আছেন এসময় তিনি জানান, জৈন্তাপুর উপজেলার দরবস্ত উত্তর মহাইল গ্রামের পাশাপাশি দুই পরিবার সোমবার রাতে বাজার থেকে পটকা কিনে আনেন। রাতে খাবার পর তারা সবাই একে একে বমি করতে শুরু করেন। আশঙ্কাজনক অবস্থায় মঙ্গলবার সকালে ওই পরিবারের ১০ জনকে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখানকার চিকিৎসকরা তাদের সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। দুপুরে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।