• ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মায়ানমারে বিশ্ব মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে

প্রকাশিত ডিসেম্বর ১০, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক
আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেছেন, মায়ানমারের রোহিঙ্গা জনগোষ্টির ওপর নির্যাতন ও গনহত্যার ফলে বিশ্ব মানবতা লঙ্গিত হচ্ছে। এজন্য তিনি জাতিসংঘসহ বিশ্ব নেতৃবৃন্দের হস্তক্ষেপ কামনা করেছেন।
শনিবার বিকেলে নগরীর দরগাহ গেইটস্থ রশীদ এম্পোরিয়ামে দ্বিতীয় তলায় ড. আর কে ধর হলে আয়োজিত শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ৬৮তম বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এসব কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট জেলা ও মহানগর শাখা।
বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন কমিটির আহবায়ক এনামুল হক লিলুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট মিসবাহ আরো বলেন, রোহিঙ্গা জনগোষ্টিকে ধ্বংস করতে সেদেশের সেনাবাহিনী নির্বিচারে তাদের হত্যা করছে। নির্যাতন, ধর্ষণের ঘটনা ছাড়াও বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে। এসব ঘটনা বিশ্ব মানবাধিকারের লঙ্গন হচ্ছে। মায়ানমারের বর্তমান পরিস্থিতি মোকাবেলায় জাতীসংঘসহ বিশ্ব নেতৃবৃন্দকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে সামরিক হস্তক্ষেপের কথাও তিনি বলেন। তিনি বলেন, একাত্তরের মহান মুক্তিযোদ্ধে আমাদের দেশেও মানবাধিকার লঙ্গন হয়েছে। যার বিচার বর্তমান আওয়ামী লীগ সরকার করছে।
তিনি প্রতিযোগী শিশুদের অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সন্তানদের মানবাধিকার সম্পর্কে জানাবেন। তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবেন। আজকের শিশুরাই আগামী দিনের ভবিষৎ। তাই ভবিষৎ প্রজন্মের জন্য মানবাধিকার সম্পর্কে সঠিক ধারণা থাকা অপরিহার্য।
বিশ্ব মানবাধিকার দিবস উদযাপন কমিটির সদস্য সচিব সহকারী অধ্যাপক ইসলাম উদ্দিন এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট বিভাগের সমন্ময়কারী ও গর্ভনর ড.আর কে ধর, ইউএস এর সভাপতি ও গর্ভনর শরীফ আহমদ লস্কর, সিলেট জেলার আঞ্চলিক সমন্ময়কারী আতাউর রহমান,  সিলেট জেলা জজ কোর্টের এডিশনাল পিপি এডভোকেট শামসুল ইসলাম, বাংলাদেশ মানবাধিকার কমিশনের কেন্দ্রীয় বিশেষ প্রতিনিধি মনোরঞ্জন তালুকদার, সিলেট জেলা বারের এপিপি এডভোকেট রাশিদা ছাইদা খানম লাকি, দৈনিক সিলেট বাণীর নির্বাহি সম্পাদক এম এ হান্নান, সিলেট জেলা যুগ্ম সম্পাদক শামীম আরা বেগম, মহানগর যুগ্ম সম্পাদক ফাইয়াজ হোসেন ফরহাদ, যুগ্ম সম্পাদক সফিকুর রহমান সফিক, শামীম আহমদ চৌধুরী, প্রচার সম্পাদক খালেদ মিয়া, ইউসুফ শেলু, জাহাঙ্গীর আলম, আতাউর রহমান আতাই, শাহ আলম, নিথির রঞ্জন সূত্রধর, আনোয়ার হোসেন চৌধুরী, হোসেন আহমদ, বিধান চন্দ্র দেব প্রমুখ।
অনুষ্ঠানে অতিথিরা বিজয়ীসহ সকল প্রতিযোগীদের মধ্যে পুরষ্কার ও সার্টিফিকেট তুলে দেন। এর আগে মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সভাস্থলে গিয়ে শেষ হয়।