• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সিলেটে ‘বদলি বন্দি’ ভুট্টোসহ ৪ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ

sylhetsurma.com
প্রকাশিত জানুয়ারি ২২, ২০১৭

স্টাফ রিপোর্টার
সিলেটে অন্যজনের হয়ে বদলি জেল খাটার অভিযোগে রিপন আহমদ ভুট্টোসহ ৪ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা দায়েরসহ কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিয়েছেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমদ পাঠোয়ারী। এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে  রোববার বিকেলে মামলা দায়েরের আদেশ দেন তিনি ।
অভিযুক্তরা হলেন, টাকার লোভে স্বেচ্ছায় বদলি সাজা ভোগকারী রিপন আহমদ ভূট্টো, অ্যাডভোকেট শাহ আলম, শিক্ষানবীশ আইনজীবী ও মূল আসামী ইকবাল হোসেন বকুলের ভাই শামীম আহমেদ এবং ডিসি অফিসের দালাল লিয়াকত হোসেন।
জানা গেছে, ২০১৫ সালের ১১ অক্টোবর সিলেট কেন্দ্রীয় কারাগারে একটি হত্যা মামলার যাবজ্জীবন সাজার আসামি ইকবাল হোসেন বকুলের হয়ে টাকার বিনিময়ে প্রক্সি দিয়ে সিলেট কারাগারে বন্দি রয়েছেন রিপন আহমদ ভুট্টো নামের ওই ব্যক্তি। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে বিষয়টি প্রকাশের পর সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী আব্দুল হান্নানকে প্রধান করে গঠন করা হয় বিচার বিভাগীয় তদন্ত কমিটি ।
সিলেট জেলা জজ কোর্টের অতিরিক্ত পিপি শামসুল ইসলাম জানান, টাকার বিনিময়ে জেলে যাওয়ায় বিষয়টি তদন্ত প্রতিবেদনে প্রমাণিত হওয়ায় ভুট্টোসহ ৪ জনের বিরুদ্ধে প্রতারণা মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন আদালত। তবে ভুট্টো যে হত্যা মামলায় প্রক্সি দিয়ে কারান্তরিণ রয়েছে সেই মামলা থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে।
উল্লেখ্য, সিলেটের সদর উপজেলার মোগলগাঁও ইউনিয়নের চানপুর গ্রামের আলোচিত আলী আকবর সুমন হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি সেজে জেল খাটছেন ভুট্টো। মূল সাজাপ্রাপ্ত আসামি ইকবাল হোসেন বকুল বর্তমানে সৌদি আরবে পালিয়ে রয়েছেন। ট্রাক চালক ভুট্টো সাজাভোগের ১৪ মাস পর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল হান্নানকে প্রধান করে দুই সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন জেলা ও দায়রা জজ মনির আহমেদ পাটোয়ারী। গত মঙ্গলবার তদন্ত প্রতিবেদন জমা দেন বিচার বিভাগীয় তদন্ত কমিটি ।