• ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ , ২২শে শাবান, ১৪৪৫ হিজরি

নাম করা হাউসের শর্মা এবার ঘরেই হবে

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১৪, ২০১৯
নাম করা হাউসের শর্মা এবার ঘরেই হবে

সিলেট সুরমা ডেস্ক : বাইরের খাবার খুব পছন্দ, পিজা-বার্গার-পাস্তা-শর্মা কিছু একটা চাই-ই? বেশ তো ঘরেই তৈরি করুন টেস্টি শর্মা। কীভাবে তৈরি করবেন আসুন জেনে নিন:

উপকরণ

পুরের জন্য: গরু বা মুরগির মাংসের কিমা অথবা ছোট টুকরো করে কাটা ৫০০ গ্রাম, দই এক কাপ, ভিনেগার দুই টেবিল চামচ, পেঁয়াজ বাটা ও পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ করে, রসুন এক চা চামচ, ধনে গুঁড়া দেড় চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ৩-৪টা এলাচ-দারচিনি ইচ্ছামতো, লবণ পরিমাণমতো, লেবুর রস এক চা চামচ।

প্রস্তুত প্রণালী
সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ঢেকে ফ্রিজে একঘণ্টা রাখুন। পাত্রে অল্প তেল দিয়ে পেঁয়াজ কুচি ছাড়ুন। পেঁয়াজ ভাজা হলে মিশ্রণটি দিয়ে রান্না করে নিন।

সসের জন্য: রসুন চারটি, লবণ স্বাদমতো, তেল এক কাপ, ডিমের সাদা অংশ দু’টি, লেবুর রস এক চা চামচ।

যেভাবে করবেন: রসুন, লবণ আর তেল একসঙ্গে ব্লেন্ড করে তারপর ডিমের সাদা অংশটা ঢেলে দিন তেল একটু লেবুর রস ব্লেন্ডার চলতে থাকা অবস্থায় দিন। হয়ে গেল গার্লিক সস।

রুটির জন্য: ময়দা দুই কাপ, ইস্ট দুই চা চামচ, গরম পানি আধা কাপ। লবণ পরিমাণমতো ও চিনি এক চা চামচ।

প্রণালী: ইস্ট ১/২ কাপ পানিতে মিশিয়ে চিনি দিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। একটি পাত্রে ময়দা ও লবণ নিয়ে এতে ইস্ট ও পানি ভালোভাবে মেখে নিন। এবার খামির একটু গরম জায়গায় আধাঘণ্টা রেখে দিন, ফুলে উঠবে। ওভেনে ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রি-হিট দিয়ে মোটা রুটি বানিয়ে ৪ মিনিট বেক করুন। চাইলে চুলায় ফ্রাইপ্যানেও একটু সময় নিয়ে রুটি তৈরি করে নিতে পারেন।

সবশেষে শসা, টমেটো, পেঁয়াজ ও ধনে পাতা কুচি দিয়ে রুটির ভেতরে কিমা দিন, এরপর গার্লিক সস দিন। এবার রুটি রোল করে পরিবেশন করুন।