• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চামড়া !

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ৭, ২০১৬

স্টাফ রিপোর্টার :::::
সিলেটে এবার কোরবানির পশুর চামড়া পাচার রোধে এবং ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তার স্বার্থে কঠোর অবস্থানে থাকার কথা জানিয়েছে মেট্রোপলিটন পুলিশ। ফলে শান্তি শৃংখলা রক্ষার প্রয়োজনে সব সময় পুলিশ তৎপর রয়েছে। বিশেষ করে কাচা চামড়া প্রক্রিয়া জাতকরণ ছাড়া কোন অবস্থাতে সিলেটের বাহিরে কেউ চামড়া নেয়ার চেষ্টা করলে পুলিশ তাকে গ্রেফতার করবে। পাশাপাশি ঈদের দিন লাইসেন্সধারী চামড়া ক্রয়কারী ব্যবসায়ীদের সহযোগীতা করবে পুলিশ।
এ সংক্রান্ত বিষয় নিয়ে গত মঙ্গলবার সিলেট নগরীর নাইওরপুলস্থ এসএমপি পুলিশ কমিশনার কনফারেন্স হলে সিলেটের চামড়া ব্যবসায়ী ও পশুর হাটবাজার ইজারাদারদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে সিলেটের পুলিশ কমিশনার মোঃ কামরুল আহসান এমন কঠোর অবস্থানে থাকার কথা জানিয়েছেন। পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, সিলেট দক্ষিণ সুরমা ও উত্তর সুরমার বিভিন্ন হাট-বাজারের ইজাদার, সিলেট জেলা প্রশাসন, সিলেট সিটি কপোরেশনের কর্মকর্তা, র‌্যাব-৯ এর প্রতিনিধি ও বিভিন্ন থানার ওসিসহ নেতৃবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।
ওই সভায় পুলিশ কমিশনার কামরুল আহসান আরো জানান, রাস্তার উপর যেখানে সেখানে গাড়ী পার্কিং করে পশু নামানো-উঠানো যাবে না। কত টাকার পশু হলে তার হাসিল বা চিট কত হবে ব্যানার টানিয়ে ক্রেতাদের জানাতে হবে। হাটের আশপাশের খাবার হোটেল না থাকলে ইজারাদারদের মাধ্যমে হোটেলের ব্যবস্থা রাখতে হবে যাতে দুর-দুরান্ত থেকে আসা ব্যবসায়ীদের ভোগান্তিতে পড়তে না হয়। নিরাপত্তার স্বার্থে প্রতিটি হাটে সিসি ক্যামেরা বসাতে হবে। ইভিং ব্যাংকিং এর ব্যবস্থা করা, জোর করে এক হাটের পশু অন্য হাটে নেয়া যাবে না। পুলিশি ক্যাম্প বসানোর জায়গা ইজারাদারদের মাধ্যমে করে নিতে হবে।