• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সিলেটে গৃহকর্মী হত্যা মামলায় দুই ঘাতকের যাবজ্জীবন কারাদন্ড

sylhetsurma.com
প্রকাশিত নভেম্বর ২৪, ২০১৬

স্টাফ রিপোর্টার
সিলেট শহরতলীতে গৃহকর্মী নাজমা বেগম হত্যা মামলায় ২ ঘাতকের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। রায়ের পাশাপাশি তাদেরকে এক হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরো ২ মাসের সশ্রম কারাদন্ড দেয়া হয়।  বৃহস্পতিবার দুপুরে সিলেটের মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোঃ আকবর হোসেন মৃধা এ রায় প্রদান করেন।
দন্ডপ্রাপ্ত আসামীরা হচ্ছে- সিলেট সদর উপজেলার পলিয়া গ্রামের মৃত ইশরাক আলীর ছেলে রাজমিস্ত্রি আখলাছ মিয়া (৩০) ও একই উপজেলার দেওয়ানেরচক গ্রামের জব্বার আলীর ছেলে নির্মান শ্রমিক সোরমান আলী (২২)। রায় ঘোষনার সময় দন্ডপ্রাপ্ত আসামীরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, সিলেট শহরতলীর চকগ্রামের মো. আরব আলীর ছেলে মো. আব্দুস ছালামের বাড়িতে রাজমিস্ত্রি আখলাছ মিয়া ও নির্মাণ শ্রমিক সোরমান আলী কাজ করছিল। এ সুযোগে আব্দুস ছালামের গৃহকর্মী নাজমা বেগম (১৮)’র সাথে সোরমান আলী প্রেমের সম্পর্ক গড়ে তুলে। ২০০০ সালের ২২ ফেব্রুয়ারী রাত ৯ টার দিকে আখলাছ ও সোরমান বিয়ের কথা বলে আ. ছালামের বাড়ি থেকে নাজমাকে ডেকে নিয়ে ছড়াগাং চা বাগানের ১ নং সেকশনের বাগানে নিয়ে যায়। এ সময় আখলাছ ও সোরমান মিলে তাকে ধর্ষনের চেষ্টা চালায়। এ সময় তারা ধর্ষনে ব্যর্থ হয়ে তার ওড়না দিয়ে গলায় ফাস লাগিয়ে শ্বাসরুদ্ধে তাকে হত্যা করে ফেলে যায়। পরদিন ২৩ ফেব্রুয়ারী পুলিশ ঘটনাস্থল থেকে তার লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করে। এ ঘটনায় আব্দুস ছালাম বাদি হয়ে রাজমিস্ত্রি আখলাছ মিয়া ও নির্মাণ শ্রমিক সোরমান আলীকে আসামী করে কোতোয়ালী থানায় একটি হত্যা মামলা দায়ের করে। নং ৬৩ (২৩-০২-২০০০)। ২৪ ফেব্রুয়ারী গ্রেফতারকৃত আখলাছ মিয়া ও সোরমান আলী সিলেটের আদালতে গৃহকর্মী নাজমা হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমুলক জবানবন্দী প্রদান করেন।
দীর্ঘ তদন্ত শেষে ২০০০ সালের ১ মে তৎকালিন কোতোয়ালী থানার এসআই জাকের হোসাইন মাহমুদ আসামী আখলাছ মিয়া ও সোরমান আলীকে অভিযুক্ত কলে আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন। এবং ২০০০ সালের ২৫ সেপ্টেম্বর থেকে আদালত এ মামলার বিচারকায্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ১১ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে গতকাল বৃহস্পতিবার আদালত আসামী আখলাছ মিয়া ও সোরমান আলীকে ৩০২/৩৪ ধারা দোষী সাব্যস্ত করে তাদেরকে উল্লেখিত দন্ডাদেশ প্রদান করা হয়েছে।
রাষ্ট্রপক্ষে এপিপি এডভোকেট মো. মফুর আলী ও আসামীপক্ষে এডভোকেট মো. আব্দুল গফ্ফার ও মো. গোলাম রব্বানী তালুকদার মামলাটি পরিচালনা করেন।