• ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বিভিন্ন মহলের আনন্দ র‌্যালি ও আলোচনা সভা

প্রকাশিত ডিসেম্বর ১৫, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক
স্বাধীনতার ৪৫ বছর ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে সারা দেশের ন্যায় সিলেটেও বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকাল থেকে বিভিন্ন সংগঠনের উদ্যোগে নগরীতে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি ও আলোচনা সভা শেষে নগরীর চৌহাট্টস্থ শহীদ বেদিতে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট মহানগর: মহান বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট মহানগরের উদ্যোগে নগরীর রেজিষ্ট্রারী মাঠ থেকে এক বিশাল বিজয় র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট মহানগরের সভাপতি নুর আহমদ কামালের নেতৃত্বে ও সাধারণ সম্পাদক এন এম ময়না মিয়ার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহেদী হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ঢাকা মহানগরের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য আলহাজ্ব মনির হোসেন মোল্লা, সাবেক জেলা সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা তোতা মিয়া, সাবেক ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কুটি মিয়া। এসময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাহমুদ আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সিলেট জেলা মুক্তিযোদ্ধা যুবকমান্ড বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা প্রীতিশ চন্দ্র দাস, সাবেক জেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ড সভাপতি মনোজ কপালী মিন্টু। অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট মহানগর কমিটির সহ সভাপতি আকবর কবির সায়েম, আমিনুর রহমান পাপ্পু, সৈয়দ আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক নূরুদ্দীন রাসেল, সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ তাজুল, অর্থ সম্পাদক মোছা. শাপলা বেগম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. শিপলু মিয়া, সমবায় ও প্রকাশনা সম্পাদক আবু বকর, ত্রান ও পূনর্বাসন সম্পাদক ইমন আহমদ সুমন, সমাজ কল্যাণ সম্পাদক মির্জা আব্দুল হামিদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক রিয়াজুল ইসলাম পলাশ, শ্রম ও জনশক্তি সম্পাদক মো. আবু সাঈদ, আইন ও হিসাব নিরীক্ষা বিষয়ক সম্পাদক নেহজাব আহমদ শাফি, যুদ্ধাহত শহিদ পরিবার বিষয়ক সম্পাদক রঞ্জন নায়েক, নির্বাহী সদস্য দেওয়ান আল আমিন রাজা, সাদেক আহমদ, দুলাল মিয়া, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড দক্ষিণ সুরমা থানা কমিটির আহ্বায়ক মো. গাজী সিরাজুল ইসলাম ছুরকী, মোগলাবাজার থানা কমিটির আহ্বায়ক আব্দুল আহাদ, এয়ারপোর্ট থানা কমিটির আহ্বায়ক মো. রাজীব আহমদ, জালালাবাদ থানা কমিটির আহ্বায়ক মো. খসরু মিয়া, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড নেতা মো. সেলাল আহমদ, সায়েদ আহমদ, হাজী সাইদুর রহমান এপলু, হাজী জয়নাল আবেদীন, ফাহমিদা আক্তার, সালা উদ্দিন, জগলু হোসেন, শুকুর মিয়া, গিয়াস উদ্দিন, মো. সুরুজ আলী, রুম্মান আহমদ, রওশন মিয়া, ইন্দুভোষন দাস বিপ্লব, গোলাম দস্তগির খান সামিন, আলম আহমদ, সেলিম আহমদ, সাহেদ আহমদ, নাছির উদ্দিন, আল জুবের, জগলু আহমদ, জাহেদ আহমদ, কামাল আহমদ, আল আমিন, সাবেক জেলা ছাত্রলীগ নেতা মির্জা নুরুল ইসলাম বেগ প্রমূখ।
জাসদ: মুক্তিযোদ্ধের চেতনায় বাংলাদেশ নির্মাণের প্রত্যয়ে পদযাত্রার আয়োজন করে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সিলেট জেলা ও মহানগর শাখা। বৃহস্পতিবার দুপুর ১২টায় সিলেট সিটি কর্পোরেশন চত্ত্বর থেকে এক বিজয় পদযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশে মিলিত হয়। অনুষ্ঠানের শুরুতে মহান শহীদ এবং বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ বক্তব্য প্রদান করেন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য শামীম আখতার, মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল’র সহ-সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জাসদ নেতা রফিকুল হক, মাহনগর জাসদ নেতা সৈয়দ আনসার আলী, জেলা জাসদ সাধারণ সম্পাদক কে.এ. কিবরিয়া চৌধুরী, সাংগঠনিক সম্পাদক লাল মোহন দেব, প্রচার ও প্রকাশনা সম্পাদক সোলেমান আহমদ, দপ্তর সম্পাদক রেজাউল কিবরিয়া লিমন, মহানগর জাসদ নেতা গিয়াস আহমদ, আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, জেলা জাসদ নেতা এ.বি.সিদ্দিক, মহসীন আলী চুন্নু, আব্দুল হাসিব চৌধুরী, শমসের আলম আলমগীর, মাহতাব উদ্দিন, মোজাহিদুল মোস্তফা, মহানগর জাসদ নেতা সামসুল আলম, স্বপন আহমদ, সুজাত আহমদ, হোসেইন আহমদ প্রমূখ।
সিলেট জেলা কর আইনজীবী সমিতি: মহান বিজয় দিবস উপলক্ষ্যে সিলেট জেলা কর আইনজীবী সমিতির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হাউজিং এষ্টেটস্থ সিলেট জেলা কর আইনজীবী সমিতির হলরুমে দুপুর ১২ ঘটিকার সময় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মো. আবুল ফজল এর পরিচালনায় শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন সিরাজুল হোসেন, কর আইনজীবী সমিতির সভাপতি আবু মোহাম্মদ আসাদ এডভোকেট এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন  বীরমুক্তিযোদ্ধা রফিকুল হক। কর আইনজীবী সমিতির সদস্য শফিকুর রহমান এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে উক্ত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিটিএল’র সহ-সভাপতি মো.আবিদ আলী চৌধুরী ও বাবু সুপ্রিয়ব চক্রবর্তী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মো. সুলেমান হোসন খান, খায়রুল হোসেন চৌধুরী, চৌধুরী আতাউর রহমান আজাদ, বিধুভূষন ভট্রাচার্য্য, আজিজুর রহমান, শ্যামল সিংহ, সমর বিজয় শ্রী শেখর, স্বপন কুমার দাশ, সাবেক সভাপতি এম ই এম ইকবালুর, সজল কুমার রায়  প্রমুখ।
উইমেন্স মেডিকেল কলেজ: উইমেন্স মেডিকেল কলেজ’র লেকচার গ্যালারীতে বৃহস্পতিবার উইমেন্স মেডিকেল কলেজ’র অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. রেজাউল করিম এর সভাপতিত্বে ও ডা. হিমাংশু শেখর দাস’র পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন শাহ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিকেল সায়েন্স’র ডীন অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হলি সিলেট হোল্ডিং লিমিটেড এর ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা বশির আহমদ, ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. শাহ আব্দুল আহাদ, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মৃগেন কুমার দাস চৌধুরী, উপ পরিচালক ডা. এম এ মুনিম চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারি রেজিষ্ট্রার ডা. ইশফাক জামান, ডা. নুসরাত শারমীন, শিক্ষার্থীদের পক্ষ থেকে ছাত্রী তৃষা সিনহা, সজীবনীর সদস্য নুসরাত জামান প্রমুখ।
ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ: মহান বিজয় দিবস উপলক্ষে সরকারী ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজে সাংকৃতিক অনুষ্টান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অধ্যক্ষ ডা. মাহবুবুর রহমানের সভাপতিত্বে এবং ডা. ইউসুফ মঈনের সঞ্চালনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা রফিকুল ইসলাম এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা ফয়জুল হক। বক্তব্য রাখেন হাকীম এস এম লুৎফুর রহমান, হাকীম নূরুল হক, হাকীম জহিরুল হক, ৪র্থ বর্ষের ছাত্র ইসমাইল আহমদ। কবিতা আবৃত্তি করেন ফারহামুল ইসলাম সায়েম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডা. জাকির ইব্রাহীম, হাকীম আব্দুল জলিল হৃদয়, হাকীম শাহজাহান কবীর, হাকীম আব্দুর রহীম, হাকীম বদরুদ্দোজা, শুয়াইবুর রহমান, রাসেল আহমদ ও জাবের প্রমূখ। প্রথমে কোরআন পাক থেকে তেলাওয়াত করেন ১ম বর্ষের ছাত্র নুরুদ্দীন।
সিলেট বিভাগ গণদাবী পরিষদ: মহান শহীদ বুদ্ধিজীবী ও বিজয় দিবস উপলক্ষে সিলেট বিভাগ গণদাবী পরিষদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বিকেল ৪টায় নগরীর সমবায় ভবনস্থ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক এম. শফিকুর রহমানের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক রুহুল ইসলাম মিঠুর পরিচালনায় অনুষ্ঠিত সভায় শহীদ বুদ্ধিজীবী ও বিজয় দিবসের তাৎপর্য সম্পর্কে আলোকপাত করে ৭১ এর স্বাধীনতা সংগ্রামে সকল শহীদ স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করে শহীদানের রূহের মাগফেরাত কামনা করা হয়। সভায় মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে শোষণহীন ও দুর্নীতিমুক্ত একটি সুস্থ সমাজ, সুস্থ প্রশাসন গড়ে তুলার আহবান জানানো হয়। সভায় দুঃখী মেহনীতি মানুষের সার্বিক কল্যাণে, দেশের উন্নয়নে এক যোগে কাজ করে যাওয়ার আহবান জানানো হয়।  সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অধ্যাপক মো. আব্দুস সাত্তার, মাহবুবুর রহমান খালেদ, সাংবাদিক আবুল কাশেম রুমন, শাহ মো. ইব্রাহিম আলী, কামিনী বৈদ্য, মো. মুরাদ আহমদ, মো. সেলিম আহমদ, রায়হান উল্লাহ, শওকত আহমদ প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আবু মাহমুদ। সভায় আজ সকাল ৯টায় চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। এতে সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার আহবান জানানো হয়।
কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ: মহান বিজয় দিবস উপলক্ষ্যে ঐতিহ্যবাহী সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ’র উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেমুসাস সভাপতি প্রফেসর মো. আব্দুল আজিজ। । সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুস সাদেক লিপনের সঞ্চালনায় অনুষ্ঠিতব্য আলোচনা সভায় বক্তব্য রাখেন কেমুসাসের সহ-সভাপতি আ.ন.ম. শফিকুল হক, সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক, সহ-সাধারণ সম্পাদক দেওয়ান আবুল হোসেন মাহমুদ রাজা চৌধুরী, মুক্তিযোদ্ধা গৌছ সুলতান, বেলাল আহমদ চৌধুরী, অধ্যাপক বাছিত ইবনে হাবীব, কেমুসাসের সদস্য সৈয়দ মোহাম্মদ তাহের, আহমদ মাহবুব ফেরদৌস, লেখক মো. বশির উদ্দিন, ঔপন্যাসিক সিরাজুল হক, মাসিক শাহজালালের সম্পাদক রুহুল ফারুক। দ্বিতীয় পর্বে  নিয়মিত সাপ্তাহিক ৯৩৪ তম সাহিত্য আসরে লেখা পাঠে অংশ নেন- সুমন খান, গনেন্দ্র চন্দ্র সর্বজ্ঞ, শাহ সারোয়ার আলী, জুনায়েদুর রহমান, আলাল আহমদ, মাহমুদ সিকদার, তাসলীমা খানম বীথি, আব্দুল বাছিত, সৈয়দ মুক্তদা হামিদ, দিদার আহমদ। মামুন হোসেন বিলালের পরিচালনায় সাহিত্য আসরের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ।
কানাইঘাট লেখক ফোরাম: মহান বিজয় দিবস উপলক্ষে কানাইঘাট লেখক ফোরামের উদ্যেগে অনুষ্ঠিত হলো ‘বিজয়ের ছড়া ও কবিতা পাঠ। বিকেল ৩টায় কানাইঘাট উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে এই প্রথমবারের মতো বিজয়ের ছড়া ও কবিতা পাঠের আয়োজন করা হয়। কানাইঘাট লেখক ফোরামের সভাপতি সাংবাদিক মাহবুবুর রশিদের সভাপতিত্বে ও সদস্য তরুন কবি আল-মাহমুদের পরিচালনায় বিজয়ের ছড়া ও কবিতা পাঠে অথিতি হিসেবে অংশগ্রহণ করেন কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকমর্তা তারেক মোহাম্মদ জাকারিয়া, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ আলী, সীমান্তিকের ম্যালেরিয়া প্রজেক্ট ম্যানেজার আবুল হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লেখক ফোরামের সদস্য ও কানাইঘাট কমিউনিটি ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক আব্দুন নুর, আমিনুল ইসলাম, শাহিন আহমদ, ছাত্র নেতা আজমল হোসেন, ছমির উদ্দিন, আব্দুল্লাহ, ইয়াহইয়া ডালিম, শাহার মালিক, মারুফ আহমদ, শহিদুল্লাহ সিদ্দিকী, মারুফ আহমেদ, শাহীব আহমেদ, সুফিয়ান। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন প্রবাসী কবি সরওয়ার ফারুকী, কাহির আহমদ, মিঠুন চৌধুরী, রুমান হাফিজ, সোহেল আহমদ, এম.এম.ইউ শাকিল, জাবির মোস্তফা, আব্দুল হালিম। অনুষ্ঠানে শেষে বিজয়ের গান পরিবেশন করেন কন্ঠশিল্পী শামিম আহমেদ।
সম্মিলিত নাট্য পরিষদ: সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট প্রতি বছরের ন্যায় এবারও সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে দু’দিন ব্যাপী বিজয় উৎসবের আয়োজন করে। বৃহস্পতিবার বিকেল ৫টা থেকে শুরু হওয়া বিজয় উৎসবে অংশ নেয় সিলেটের বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠন। বিজয় উৎসবে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গন ছিল স্বতস্ফূর্ত মানুষের পদচারণা। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, নাট্যালোক সিলেট, প্রতিবেশী নাট্যগোষ্ঠী সিলেট, মৃত্তিকায় মহাকাল, ছন্দ নৃত্যালয়, নর্থ ইষ্ট ইউনিভার্সিটি বাংলাদেশ কালচারাল ক্লাব, এম.সি কলেজ মোহনা সাংস্কৃতিক সংগঠন, সিলেট আর্ট এন্ড কালচার, সুর নিকেতনসহ বিভিন্ন সংগঠন। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের যুগ্ম সম্পাদক সুপ্রিয় দেব শান্ত অনুষ্ঠান পরিচালনা করেন। আজ মহান বিজয় দিবসের দিন বিকেল সাড়ে ৩টা থেকে অনুষ্ঠিত হবে ছড়া, কবিতা, গান, নৃত্য ও নাটক। এছাড়াও সকাল ৮টা থেকে শুরু হবে মুজিব জাহান রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের সহায়তায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত বিজয় উৎসবের অনুষ্ঠানে সকলকে আমন্ত্রণ জানিয়ে দেশবাসীকে বিজয় দিবসের শুভেচ্ছা জ্ঞাপন করেন।