• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বানরের উৎপাত ঠেকাতে ৫ ও ১৭ নং ওয়ার্ডবাসীর মানববন্ধন

sylhetsurma.com
প্রকাশিত মার্চ ১৭, ২০১৭

‘উৎপাত ঠেকাতে পদক্ষেপ গ্রহণের দাবি, অন্যথায় কঠোর আন্দোলন’
সিলেট সুরমা ডেস্ক : সিলেট নগরীর ৩৬০ আউলিয়ার অন্যতম সহচর ও মৃত্তিকা বিজ্ঞানী হযরত চাষনী পীর (র.) মাজারের টিলাতে বসবাসরত বানরদের উৎপাত চরম আকারে বৃদ্ধি পেয়েছে। মাজারের আশেপাশের সবক’টি এলাকার বাসা-বাড়ির বাসিন্দারা বানরদের উৎপাতে অতীষ্ট হয়ে ওঠেছেন। প্রতিনিয়তই এই টিলাতে থাকা কয়েকশ’ বানর স্থানীয় বাসিন্দা শিশু ও মহিলা এবং পথচারীদের আহত করছে। এরকম উদ্ভূত সমস্যার সমাধানের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য এলাকাবাসী দীর্ঘদিন ধরে বনবিভাগসহ জেলা প্রশাসনের কাছে দাবি জানিয়ে আসছেন কিন্তু এর কোন সমাধান হয়নি। এরই প্রেক্ষিতে গতকাল শুক্রবার নগরীর ৫ নম্বর ও ১৭ নম্বর ওয়ার্ডবাসী যৌথ উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন ও সমাবেশ করেছেন।

নগীরর ইলেকট্রিক সাপ্লাই রোডে উত্তর কাজীটুলা জামে মসজিদের সামনে এ মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে ১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দিলওয়ার হোসেইন সজীব ও অন্যান্য অতিথিবৃন্দ বলেছেন- ‘বানরের উৎপাতে অতীষ্ট হয়ে ৫ নম্বর ও ১৭ নম্বর ওয়ার্ডসহ পাশ্ববর্তী বিভিন্ন এলাকার বাসিন্দারা আজ রাজপথে নেমেছেন। বিশেষ করে শিশু ও মহিলাদের জন্য চাষনী পীর টিলার বানর মারাত্মক বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিষয়টি সমাধানের জন্য বারবার প্রশাসনকে অনুরোধ করা হলেও কোন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছেনা। দ্রুত বিষয়টি সমাধান না করা হলে ৫ ও ১৭ নম্বর ওয়ার্ডবাসী যৌথভাবে কঠোর আন্দোলনে নামবেন।

শাহী ঈদগাহ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও উত্তর কাজীটুলা জামে মসজিদের মোতাওয়াল্লী কুতুব উদ্দিন আহমদের সভাপতিত্বে ও অন্তরঙ্গ ক্রীড়া চক্রের সহ-সভাপতি আব্দুল আহাদ এলিছের পরিচালনায় মানববন্ধন পরিবর্তী সমাবেশে বক্তব্য অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক আব্দুল মালিক জাকা, উত্তর কাজীটুলা জামে মসজিদ ও পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক নুর উদ্দিন আহমদ, আওয়ামী লীগ নেতা মো. জুবের খান, বিএনপি নেতা কামরুল হাসান শাহীন, যুবদল নেতা সাদিকুর রহমান সাদিক, আম্বরখানা বাজার কমিটির সহ-সভাপতি আব্দুল আজীজ, অন্তরঙ্গ ক্রীড়া চক্রের সভাপতি রিফাত আহমদ আদিল।

মানববন্ধনে উপস্থিত ছিলেন মসজিদ আব্দুর রব, আব্দুল কাইয়ূম, রাজা মিয়া, আলাউদ্দিন আহমদ, জয়নাল আবেদীন, জামাল আহমদ, জামিল আহমদ, চান্দু মিয়া, আব্দুল হান্নান দুদু, সাদ উদ্দিন জাবেদ, ইকবাল হোসেন, মো. আকবর, আজীজ আহমদ, কামাল আহমদ, আবদুল হাই, দিলওয়ার হোসেন, মো. শাহেদ সিরাজী, মো. রায়হান আহমদ, আলী আহমদ, মাইদুল হাসান মোস্তাক, শাহেদ আহমদ, অন্তরঙ্গ ক্রীড়া চক্রের সাধারণ সম্পাদক সাংবাদিক মিসবাহ উদ্দীন আহমদ, শামীম আহমদ, শাকিল আহমদ খাঁন, রাশেদ আহমদ রাসু, সাহেদ আহমদ, আব্দুস সাহিদ, সাংবাদিক সুমন আহমদ, সাংবাদিক মারুফ খান মুন্না, মিফতাহ উদ্দিন মিয়াদ, আশরাফ হোসেন, মুহিবুর রহমান নয়ন, রেজাউল করিম, তুহিন আহমদ, সাঞ্জু রহমান সাজু, সাদ্দাম হোসেন, মো. আব্দুল ওয়াদুদ সোহাগ, মো. শাওন, একরাম হোসেন, মো. শামীম, বাবুল আহমদ, কালাম আহমদ, ফারুক আহমদ, রাহিদ, মাহফুজ, মাসুদ, তানিম প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে জানানো হয় আগামী রবিবার (১৯ মার্চ) সিলেটের জেলা প্রশাসকের কাছে এর সাথে ৫ নম্বর ওয়ার্ডবাসী ও ১৭ নম্বর ওয়ার্ডবাসী পৃথক পৃথক স্মারকলিপি প্রদান করবেন বলে জানানো হয়। মানববন্ধনে ৫ ও ১৭ নম্বর ওয়ার্ডের প্রায় সহস্রাধিক জনতা অংশ গ্রহণ করেন। এদিকে উক্ত মানববন্ধনে দুই ওয়ার্ডের বাসিন্দাদের প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। বানরদের উৎপাত থেকে মানুষদের রক্ষার করার জন্য প্রশাসন গৃহীত যেকোন পদক্ষেপকে এলাকাবাসী স্বাগত জানাবেন বলেও জানানো হয়।

এ ব্যাপারে মানববন্ধন আয়োজকদের পক্ষে সাংবাদিক মিসবাহ উদ্দীন আহমদ ও ক্রীড়া সংগঠক শামীম আহমদ বলেন- ‘বানর আমাদের শত্রু নয়। বানরদের উৎপাত থেকে এলাকার বাসিন্দারা যাতে রক্ষা পান সে লক্ষ্যে যেকোন স্থায়ী পদক্ষেপ গ্রহণ করতে আমরা প্রশাসনকে অনুরোধ জানাচ্ছি। তাদের কাছে অনুরোধ- আপনারা স্বচক্ষে এসে এলাকাবাসীর সমস্যা দেখে যান।’