• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সিলেট জেলায় কমিউনিটি পুলিশিং-২০১৯ উদযাপিত

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ২৬, ২০১৯
সিলেট জেলায় কমিউনিটি পুলিশিং-২০১৯ উদযাপিত

শনিবার বেলা ১১ টায় সিলেট জেলা পুলিশের উদ্যোগে কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ উদ্যাপন উপলক্ষে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসের শুরুতে সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম আমন্ত্রিত অতিথিদের সঙ্গে নিয়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসের কার্যক্রম শুরু করেন। পরবর্তীতে শহীদ এসপি এম. শামসুল হক মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ইমরান আহমদ। সিলেট জেলার পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ৩ আসনের সংসদ সদস্য আলহাজ¦ মাহমুদ উস সামদ চৌধুরী, সিলেটের বিভাগীয় কমিশনার (ভারপ্রাপ্ত) মোঃ তাহমিদুল ইসলাম, সিলেট রেঞ্জ এর ডিআইজি মোঃ কামরুল আহসান বিপিএম (বার), সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ, সিলেট এর জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সাবেক সংসদ সদস্য জেবুন্নেছা হক, কমিউনিটি পুলিশিং সিলেট জেলা কমিটির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মাসুক উদ্দিন আহমদ। এছাড়া উপস্থিত ছিলেন সিলেট জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার ও মিডিয়া অফিসার মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার(উত্তর) মোঃ মাহ্বুবুল আলমসহ জেলা পুলিশের বিভিন্ন স্তুরের কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কমিউনিটি পুলিশের সদস্য, সরকারী দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সিলেট ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার এর অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) ফাল্গুনী পুরকায়স্থ এর সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) ইমাম মোহাম্মদ শাদিদ। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন “কমিউনিটি পুলিশিং এর ধারনা উন্নত বিশে^ বহু আগে থেকে প্রচলিত থাকলেও সময়ের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ পুলিশের সাবেক আইজিপি এ.কে.এম শহীদুল হক, বিপিএম, পিপিএম এর ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশে দেরীতে হলেও এর প্রচলন করায় তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।” সিলেট জেলার পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম সভাপতির বক্তব্যে সকলকে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ এবং সমাজ হতে অপরাধ নির্মূলের লক্ষ্যে পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করার আহবান জানান।
আলোচনা সভা শেষে সিলেট জেলায় কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ উপলক্ষে আয়োজিত শিশুদের চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগীতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারকারী শিক্ষার্থীদের হাতে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেয়া হয়। পরে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালুকরনে অগ্রণী ভূমিকা রাখায় জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী’কে শ্রেষ্ঠ সদস্য এবং গোয়াইনঘাট থানার এসআই(নি:)/যীশু দত্তকে শ্রেষ্ঠ সিপিও হিসেবে বাংলাদেশ পুলিশের আইজিপি মহোদয় প্রদত্ত ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। সবশেষে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে কমিউনিটি পুলিশিং ডে ২০১৯ উপলক্ষে কেক কাটা হয়। প্রেস-বিজ্ঞপ্তি।