• ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

নতুন কমিটি ঘোষণার পর দ্বিধাবিভক্ত সিলেট বিএনপি

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১২, ২০১৯
নতুন কমিটি ঘোষণার পর দ্বিধাবিভক্ত সিলেট বিএনপি

স্টাফ রিপোর্ট :::
সিলেট জেলা বিএনপির নতুন কমিটির বয়স মোটে ১০ দিন হলো। এরই মাঝে অভিযোগের পাহাড় জমেছে এ কমিিিটর বিরুদ্ধে। নানা কর্মকা-ে বিতর্কিত ও অভিযুক্তদের স্থান পাওয়া আর ত্যাগীদের বাদ পড়ার বিষয়টি নিয়ে তৃণমূলে কেবলই আলোচনা চলছে। ২ অক্টোবর কেন্দ্র থেকে অনুমোদন হয়ে আসে ২৫ সদস্যের কমিটি। কমিটিতে থাকাদের নাম নিয়ে সেই থেকেই আলোচনার শুরু। দিনে দিনে সে আলোচনার পরিধি কেবলই বিস্তৃত হচ্ছে। প্রতারণা, জালিয়াতি, নারী কেলেঙ্কারি- কি অভিযোগ নেই তাদের বিরুদ্ধে। অভিযোগ রয়েছে নিজের বলয় মজবুত রাখতে ত্যাগী নেতাদের মূল্যায়ন না করারও। একটি সূত্রে জানা গেছে, কমিটিতে মূল্যায়িত না হওয়ায় বঞ্চিতরা ঐক্যবদ্ধ হচ্ছেন। যেকোনো সময় তাদের ক্ষোভ বিস্ফোরিত হতে পারে। কামরুল হদা জায়গীলদারকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- আবুল কাহের শামীম, অ্যাডভোকেট আব্দুল গফফার, আশিক উদ্দিন চৌধুরী, আলী আহমেদ, কাইয়ুম চৌধুরী, অধ্যাপক সামিয়া চৌধুরী, অ্যাডভোকেট আশিক চৌধুরী, মঈনুল হক চৌধুরী, আব্দুল মান্নান, ফারুকুল ইসলাম ফারুক, শাহ জামাল নুরুল হুদা, মাহবুবুর রব চৌধুরী ফয়সল, মামুনুর রশীদ মামুন, ইশতিয়াক আহমেদ সিদ্দিকী, এমরান আহমেদ চৌধুরী, নাজিম উদ্দিন লস্কর, সিদ্দিকুর রহমান পাপলু, মাজহারুল ইসলাম ডালিম, অ্যাডভোকেট হাসান পাটোয়ারী রিপন, আব্দুল আহাদ খান জামাল, মাহবুবুল হক চৌধুরী, আবুল কাশেম, শামীম আহমেদ, ও আহমেদুর রহমান চৌধুরী। সদ্য বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ও আহ্বায়ক কমিটির সদস্য আলী আহমদের বিরুদ্ধে অভিযোগ, তিনি তার বলয়কে শক্তিশালী করেতে নিজের পছন্দের লোকদের পুনবার্সিত করেছেন কমিটিতে।
অনেককে ডিঙিয়ে আহবায়ক কমিটিতে স্থান পাওয়া ফখরুল ইসলাম ফারুকের বিরুদ্ধে রয়েছে প্রতারণা ও জালিয়াতির অভিযোগ। এসব অভিযোগে দায়েরকৃত মামলায় একাধিকবার জেলও খেটেছেন তিনি। সর্বশেষ ২০১৮ সালের ২ ডিসেম্বর লন্ডনপ্রবাসী এক নারীর সোয়া কোটি টাকা আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন তিনি।
জালিয়াতির অভিযোগ রয়েছে মাহবুবুল হক চৌধুরীর বিরুদ্ধে। ‘ভিপি’ মাহবুব হিসেবে পরিচিত এ নেতার বিরুদ্ধে অভিযোগ তার ‘ভিপি’ পরিচয়টাই জালিয়াতির মাধ্যমে পাওয়া। তার বিরুদ্ধে অভিযোগ এসএসসি থেকে ডিগ্রি পর্যন্ত সকল পরীক্ষার জাল সনদ দিয়ে সিলেট ল কলেজে ভর্তি হন। পরে ছাত্র সংসদের নির্বাচনে জয়ী হয়ে ভিপিও হন। কিন্তু জালিয়াতির বিষয়টি প্রমাণিত হলে ল কলেজ কর্তৃপক্ষ তার ভিপি পদটি কেড়ে নেয়।
প্রতারণার অভিযোগ শাহ জামাল নূরুল হুদার বিরুদ্ধেও। তার বিরুদ্ধে অভিযোগ-তিনি একটি পাঁচ তারকা হোটেলের নামে টাকা উত্তোলন করে কয়েক কোটি টাকা আত্মসাতের। এ অভিযোগে তার বিরুদ্ধে সংবাদ সম্মেলনও করেছেন ভুক্তভোগীরা।
নারীঘটিত কেলেঙ্কারির অভিযোগ রয়েছে সিদ্দিকুর রহমান পাপলু বিরুদ্ধে। ছাত্রদলের নেতা থাকার সময়ে ২০১১ সালে তার বিরুদ্ধে অপহরণ, শারীরিক নির্যাতন, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা অভিযোগে মামলা করেন সিলেটের বিয়ানীবাজারের বাসিন্দা এক নারী।
দলের শৃঙ্খলা পরিপন্থী কর্মকা-ের অভিযোগ আশিক উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে। কানাইঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আশিক চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ তিনি দলীয় আদর্শের প্রতি তোয়াক্কা না করে সরকারের নেক নজরে থাকার চেষ্টা করছেন। শৃঙ্খলাবিরোধী কর্মকা-ের অভিযোগ ইশতিয়াক আহমেদ সিদ্দিকী ও আহমেদুর রহমান চৌধুরীর বিরুদ্ধে। জামাই-শ্বশুর হিসেবে পরিচিত এ দুজনের বিরুদ্ধে অভিযোগ তারা বিভিন্ন নির্বাচনে প্রকাশ্যে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে প্রচারণা চালিয়েছেন।
জেলা ছাত্রদলের সাবেক সহসভাপতি বিএনপি নেতা কামরুল হাসান শাহীনের সাথে কথা হলে কমিটি নিয়ে ক্ষোভের বিষয়টিই স্পষ্ট হয়। তার ক্ষোভ সাবেক সাধারণ আলী আহমদের বিরুদ্ধে। তিনি বলেন, তার মতো অনেক নেতা দলের কথা চিন্তা না করে ব্যক্তিগত বিরোধ ও লাভালাভের বিষয় চিন্তা করায়ই এরকম একটি কমিটি পেয়েছে সিলেট। যারা আন্দোলন-সংগ্রামে সব সময় মাঠে থেকে নির্যাতন, হামলা-মামলার শিকার হয়েছেন তারা মূল্যায়িত হয়নি। যারা সুবিধাভোগী তারাই দলে জায়গা পেয়েছে। শাহীন বলেন, রোববারও আমাকে তিনটি মামলায় হাজিরা দিতে হবে। অথচ কমিটিতে জায়গা পাইনি শুধু আলী আহমদ আমায় পছন্দ করেন না বলে।
সিলেট জেলা বিএনপির সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মতিউল বারী খোরশেদ ক্ষোভের সুরে বলেন, সুবিধাভোগীরাই বিএনপির জেলা কমিটিতে জায়গা পেয়েছেন। দলে কোনো অবদান না থাকলে বিশেষ কারণে এরা দলে জায়গা পেয়েছেন। মতিউল বারী বলেন, আমার শরীরে যতো স্প্লিন্টার আছে, আহ্বায়ক কমিটির অনেকের রাজনীতির বয়স ততদিন হয়নি।
আহ্বায়ক কমিটির আহবায়ক কামরুল হুদা জায়গীরদারের সাথে ফোনে যোগাযোগ করা চেষ্টা করা হলে রিং হলেও তিনি ধরেননি।