• ৬ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ , ২১শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ , ২২শে জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

সারদা হলে হামলাকারীদের গ্রেপ্তারে ২৪ ঘন্টার আল্টিমেটাম

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ২২, ২০২৩
সারদা হলে হামলাকারীদের গ্রেপ্তারে ২৪ ঘন্টার আল্টিমেটাম

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর ৪০ বছরে পদার্পণ ও বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে শারদা স্মৃতি ভবনে প্রতিষ্ঠাবার্ষিকী নাট্যোৎসব সকল হামলা ও বাধা উপেক্ষা করে উদ্বোধন হয়ে গেলো বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায়।

নাট্যোৎসবটি প্রতিবাদী কর্মসূচিতে রুপ নেয়। নাট্য প্রদর্শনী উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা সদর উদ্দিন আহমদ চৌধুরী। অতিথি হিসেবে মঞ্চে আরোও উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নাট্যজন ভবতোষ রায়বর্মণ রানা, বীর মুক্তিযোদ্ধা এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য এবং সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ এর পরিচালনায় আলোচনা পর্বে উদ্বোধক বীর মুক্তিযোদ্ধা সদর উদ্দিন আহমদ চৌধুরী বলেন- সংস্কৃতিকর্মীদের উপর হামলা করে, নৈরাজ্য সৃষ্টি করে সংস্কৃতি চর্চার পথ রুদ্ধ করা যাবে না। বক্তারা উৎসব চলাকালীন শারদা স্মৃতি ভবনে নাট্যকর্মীদের উপর দুষ্কৃতকারীদের হামলার নিন্দা ও প্রতিবাদ জানান।

এরপর উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন নৃত্যশৈলীর পরিচালক স্বনামধন্য নৃত্যশিল্পী নীলাঞ্জনা দাশ যুঁই। এরপরই নাট্যমঞ্চ সিলেট নাট্যোৎসবের প্রথম দিনের নাটক ‘বধ্যভুমিতে শেষ দৃশ্য’ মঞ্চায়ন করে। নাটকটি রচনা করেছেন কাজী মাহমুদুর রহমান এবং নির্দেশনায় ছিলেন রজত কান্তি গুপ্ত।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর নাট্যোৎসবের দ্বিতীয়দিনের নাটক ‘কবির প্রেম, কবিতায় প্রেম’। নাটকটি প্রযোজনা করেছে দর্পন থিয়েটার সিলেট। প্রথম দিনের নাটক সফলভাবে সম্পন্ন হওয়ার জন্য সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সভাপতি রজত কান্তি গুপ্ত ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য, নাট্যোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের প্রাক্কালে শারদা স্মৃতি ভবনে নাট্যকর্মীদের উপর দুষ্কৃতকারীরা ন্যাক্কারজনক হামলা চালায়। এর প্রতিবাদে সিলেটের নাট্য ও সংস্কৃতিকর্মীরা তাৎক্ষণিকভাবে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও সম্মিলিত নাট্য পরিষদের উদ্যোগে প্রতিবাদ মিছিল বের করে। এবং হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনার জন্য সংস্কৃতিকর্মীদের পক্ষ থেকে দাবী জানানো হয়। এ সময় বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি রজত কান্তি গুপ্ত ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী। দুষ্কৃতকারীদের হামলায় বিভাষ শ্যাম পুরকায়স্থ যাদন, আব্দুল কাইয়ুম মুকুল, রজত কান্তি গুপ্ত, হুমায়ুন কবির জুয়েল, নাহিদ পারভেজ বাবু, শান্ত পাল, মাসুম খান সহ আরোও অনেকে আহত হোন।

তারা শুক্রবার সন্ধ্যা ছয়টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানান।