• ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

একদিনে পানি থেকে চার শিশু-কিশোরের মরদেহ উদ্ধার : রাতারগুল, চেঙ্গেরখাল ও আজমিরীগঞ্জ

sylhetsurma.com
প্রকাশিত জুলাই ১, ২০২৪
একদিনে পানি থেকে চার শিশু-কিশোরের মরদেহ উদ্ধার : রাতারগুল, চেঙ্গেরখাল ও আজমিরীগঞ্জ

সিলেটের গোয়াইনঘাট উপজেলার পর্যটনকেন্দ্র রাতারগুল জলারবন, সদর উপজেলার চেঙ্গেরখাল ও হবিগঞ্জের আজমিরিগঞ্জে পানিতে ডুবে চার শিশু-কিশোর নিহত হয়েছে। শনিবার বিভিন্ন সময়ে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

রাতারগুল: রাতারগুলে বেড়াতে গিয়ে পানিতে ডুবে নিখোঁজ হওয়া কিশোর শামীম আলী (১৬)-এর মরদেহ উদ্ধার করা হয়েছে।

পানিতে নেমে নিখোঁজের ১৮ ঘণ্টা পর শনিবার (২৯ জুন) দুপুর ১২টায় রাতারগুলের মোটরযান এলাকা থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

শামীম সিলেট নগরের বাগবাড়ি এলাকার শাহজাহান আলীর ছেলে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, শুক্রবার রাতারগুল জলাবনে বাইসাইকেল নিয়ে বেড়াতে গিয়েছিল কিশোর ও তরুণ বয়সের চারজন। সন্ধ্যা ৬টার দিকে রাতারগুলের খেয়াঘাটের সিঁড়ি দিয়ে চেঙ্গেরখাল নদের পানিতে নামে তারা। এ সময় শামীম পানিতে তলিয়ে যায়। তবে অন্য তিনজন পাড়ে উঠে আসে।

এক পর্যায়ে আশপাশের লোকজন ও পুলিশ সদস্যরা নিখোঁজ কিশোরের সন্ধান চালালেও শুক্রবার উদ্ধার করা সম্ভব হয়নি। পরে আলো স্বল্পতায় উদ্ধার অভিযান বন্ধ করা হয়। আজ শনিবার সকাল থেকে মোটরঘাট এলাকায় নিখোঁজ কিশোরের সন্ধান চালানো হয়। পরে দুপুর ১২টার দিকে তার লাশ উদ্ধার করা হয়।

সিলেট মহানগর পুলিশের বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নুনু মিয়া জানান, ‘শুক্রবার মোটরঘাট এলাকায় নিখোঁজ কিশোরের লাশ শনিবার দুপুর বেলা ১২টার দিকে উদ্ধার করা হয়। স্থানীয়রা, পুলিশ প্রশাসন, ফায়ার সার্ভিসের ডুবুরি দল যৌথভাবে সন্ধান চালায়। নদের পানিতে জাল ফেলে সন্ধান চালানোর এক পর্যায়ে নিহতের লাশ উঠে আসে।’

তিনি আরো বলেন, ‘পরিবারের পক্ষ থেকে ময়নাতদন্ত ছাড়া লাশ হস্তান্তরের অনুরোধ জানানো হয়েছে। এ বিষয়ে প্রক্রিয়া চলছে।

চেঙ্গেরখাল : সিলেটের এয়ারপোর্ট থানাধীন চেঙ্গেরখালের পানিতে তলিয়ে যাওয়া কিশোর শামীম আহমদের (১৬) লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২৯ জুন) বেলা সাড়ে এগারোটার দিকে ফায়ার সার্ভিস তার লাশ উদ্ধার করে।

নিহত শামীম সিলেট মহানগরের বাগবাড়ী এলাকার শাহজাহান আলীর ছেলে। শুক্রবার বিকাল ৬টার দিকে চেঙ্গেরখাল নদীতে গোসল করতে নেমে নিখোঁজ হয় সে।

জানা যায়, শামীম ও তার ৩ বন্ধু সিলেট মহানগর থেকে বাইসাইকেল চালিয়ে রাতারগুল সোয়াম ফরেস্টের প্রবেশমুখ মটরঘাট খেয়াঘাটে যায়। এসময় তারা রাতারগুল সংলগ্ন চেঙ্গেরখাল নদীতে গোসল করতে নামে। কিন্তু ৩ জন সাঁতার জানার কারণে উঠে আসতে পারলেও শামীম তলিয়ে যায়। ঘটনার ১৫ ঘণ্টা পর উদ্ধার করা হয় শামীমের লাশ।

সিলেট এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুনু মিয়া বলেন- শনিবার বেলা সাড়ে এগারোটার দিকে স্থানীয়দের সহযোগিতায় ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে জাল ফেলে শামীমের লাশ উদ্ধার করে। পরিবারের সদস্যরা ময়না তদন্ত ছাড়া লাশ দাফনের অনুমতি চাইলে লাশটি তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

আজমিরীগঞ্জ : হবিগঞ্জের আজমিরীগঞ্জে ফুটবল খেলার পর গোসল করতে নেমে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে।

শনিবার (২৯ জুন) দুপুরে উপজেলার বদলপুর ইউনিয়নের পাহাড়পুরের মাহমুদপুর গ্রামে এই ঘটনা ঘটে। নিহত দুই শিশুরা হলো মাহমুদপুর গ্রামের গোবিন্দ দাসের পুত্র প্রলয় দাস (৭) এবং একই গ্রামের রুবেল দাসের পুত্র সূর্য দাস (৬)।

পুলিশ ও স্থানীয় সুত্রে জানাগেছে, শনিবার দুপুর ১২ টার দিকে প্রলয় ও সুর্য দাস অন্যান্য শিশুদের সাথে মাহমুদপুর মাঠে ফুটবল খেলা শেষে মাঠ সংলগ্ন পুকুরে গোসল করতে নামে। গোসলের এক পর্যায়ে প্রলয় ও সুর্য পুকুরের সিড়ি থেকে পা পিছলে পুকুরের গভীর পানিতে তলিয়ে যায়। এসময় সাথে থাকা অন্য শিশুরা চিৎকার করে শুরু করলে বিষয়টি স্থানীয়দের নজরে আসে। এ সময় স্থানীয়রা পুকুর থেকে প্রলয় ও সূর্যকে উদ্ধার করে তাদের পরিবারকে খবর দেয়। পরিবারের লোকজন ও স্থানীয়রা তাৎক্ষণিক তাদের উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে নিয়ে আসলে দুপুর কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

মাহমুদপুর গ্রামের স্থানীয় ইউপি সদস্য অরুণ কুমার তালুকদার বলেন, মাঠে ফুটবল খেলা শেষে পুকুরে গোসল করতে নেমে তারা গভীর পানিতে তলিয়ে যায়। তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

আজমিরীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ডালিম আহমেদ বিষয়টি নিশ্চিত করে বলেন, লাশের সুরতহাল তৈরি করার জন্য লোক পাঠানো হয়েছে। তাদের পরিবার থেকে ময়না তদন্ত ছাড়ার লাশ নেয়ার জন্য আবেদন করেছেন।