• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

১৩৪ কোটি টাকার চোরাচালান-মাদকদ্রব্য আটক

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ৩, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক::::: চলতি বছরের আগস্ট মাসে দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ১৩৩ কোটি ৯৫ লাখ ১৩ হাজার টাকা মূল্যের চোরাচালান পণ্য ও মাদকদ্রব্য আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটককৃত মাদকের মধ্যে ৬ লাখ ৬২ হাজার ৫৯৭ পিস ইয়াবা ট্যাবলেট, ২০ হাজার ৫৪ বোতল ফেনসিডিল, ১ হাজার ৬৩৫ কেজি গাঁজা, ২২ হাজার ১৩৮ বোতল বিদেশি মদ, ৪ কেজি ৩২৮ গ্রাম হেরোইন, ৬ হাজার ৮০৯টি নেশাজাতীয় ইনজেকশন এবং ২৩ লাখ ৩৫ হাজার ৭০৯ পিস বিভিন্ন প্রকারের অবৈধ ট্যাবলেট রয়েছে। এ ছাড়া আটককৃত অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ১৪ হাজার ১৯১টি শাড়ি, ৪ হাজার ৪৭০টি থ্রিপিস-শার্টপিস, ৭ হাজার ৯১৮ মিটার থান কাপড়, ২ হাজার ৯১৭ সিএফটি কাঠ, ১ কেজি ৩২৯ গ্রাম স্বর্ণ, দুটি তক্ষক এবং দুটি কষ্টিপাথরের মূর্তি।
এ সময় বিজিবি ৩টি পিস্তল, ৪টি ম্যাগজিন, ১৬ রাউন্ড গুলি এবং ৩ কেজি গান পাউডার উদ্ধার করে। আগস্টে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত ১৩৫ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অভিযোগে ১৮৪ জন বাংলাদেশি নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ৯৮ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ ঠেকানো হয়েছে।
উল্লেখ্য, চলতি বছরের প্রথম ৮ মাসে (জানুয়ারি থেকে আগস্ট) বিজিবি সর্বমোট ৬১৯ কোটি ৮ লাখ ৯৪ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদকদ্রব্য আটক করেছে।
গত ৮ মাসে বিজিবি’র অভিযানে মাদক পাচারসহ অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১ হাজার ১৪৩ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৯৬৬ জন বাংলাদেশি নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে ২ হাজার ৮০৫ জন মায়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করা হয়েছে।