• ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এম আবদুর রহিমের ইন্তেকাল

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ৪, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক:::::  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এম আবদুর রহিম আজ সকাল ১১টা ২০ মিনিটে রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজেউন)। তার বয়স হয়েছিল ৮৬ বছর।
রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ আ স ম ফিরোজ তার মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।
মরহুমের প্রথম নামাজে জানাজা আজ বিকেলে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে বলে মরহুমের পুত্র হুইপ ইকবালুর রহিম বাসস’কে জানিয়েছেন।
নামাজে জানাজার পর মরহুম আবদুর রহিমের লাশ হেলিকপ্টারযোগে দিনাজপুরে নিয়ে যাওয়া হবে। পারিবারিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বাসস-এর দিনাজপুর সংবাদদাতা জানান, দ্বিতীয় নামাজে জানাজার পর আগামীকাল সোমবার জালাপুর গ্রামে পারিবারিক কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হবে।
আবদুর রহিম গত ৪ আগস্ট অসুস্থ হলে তাকে প্রথমে দিনাজপুরে চিকিৎসা দেয়া হয়। পরে ১২ আগস্ট তাকে ঢাকায় এনে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভর্তি করা হলেও তার অবস্থার কোন উন্নতি হয়নি।
আবদুর রহিম ছিলেন দেশের সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম প্রধান সদস্য। স্বাধীনতার পর তিনি ছিলেন আওয়ামী লীগের সহ-সভাপতি, সেসময় বঙ্গবন্ধু সভাপতি হিসেবে এই দলের দায়িত্ব পালন করেন।
তিনি ৪ কন্যা এবং দুই পুত্র রেখে গেছেন। তার বড় ছেলে বিচারপতি এম এনায়েতুর রহিম সাবেক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন এবং ছোট ছেলে বর্তমান জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।