• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

হান্নান শাহর মৃত্যুতে রাষ্ট্রপতি, খালেদা ও বিভিন্ন মহলের শোক

sylhetsurma.com
প্রকাশিত সেপ্টেম্বর ২৭, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক :
সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
মঙ্গলবার এক শোক বার্তায় রাষ্ট্রপতি প্রয়াত বিএনপি নেতার রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
এছাড়াও গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এক শোকবার্তায় তিনি বলেন, “জাতীয় জীবনে বর্তমান ক্রান্তির সময়ে তাঁকে যখন খুব দরকার, সে সময়ে তিনি চিরতরে চলে গেলেন। এই অকাল দেশপ্রেমিক অধিনায়ককে, জাতি হারালো তাঁর সাহসী সন্তানকে। এই ক্ষতি সহজে পূরণ হওয়ার নয়।
বিএনপি চেয়ারপারসন বলেন, “স্বৈরাচারবিরোধী ৯০ এর গণঅভ্যুত্থানের একজন অগ্রবর্তী সংগঠক হিসেবে মন্ত্রিসভার সদস্য হিসেবে, ফখরুদ্দিন-মঈনুদ্দিনের অবৈধ সরকারবিরোধী সংগ্রামের সূচনাকারী এক বলিষ্ঠ কণ্ঠ হিসেবে, বিএনপি জাতীয় স্থায়ী কমিটির একজন সদস্য হিসেবে মরহুম হান্নান শাহ সাথে আমার অনেক স্মৃতির সঙ্গে জড়িত রয়েছেন।
“দেশ-জাতির প্রতিটি প্রয়োজনের মুহূর্তে তিনি অসীম সাহস ও দেশপ্রেমে দীপ্ত হয়ে রুখে দাঁড়িয়েছেন অন্যায়ের বিরুদ্ধে। আজীবন তিনি যোদ্ধা-সেনা নায়কের ভূমিকাই পালন করে গেছেন।”
বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা হান্নান শাহ ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে অবসরে যাওয়ার পর বিএনপিতে সক্রিয় হন। ১৯৯১-৯৬ মেয়াদে বিএনপি সরকারের পাটমন্ত্রী ছিলেন তিনি।
এদিকে, আ স ম হান্নান শাহর মৃত্যুতে চার দিনের শোক ঘোষণা করেছে তার দল বিএনপি। বিএনপির সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হান্নান শাহের জন‌্য নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে শোক বই খোলা হয়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপি জানিয়েছে, শোক পালনে মঙ্গলবার থেকে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখবে তারা। সেই সঙ্গে শুক্রবার পর্যন্ত থাকবে কালো পতাকা। এছাড়া প্রয়াতের আত্মার শান্তি কামনায় শুক্রবার সারাদেশে দোয়া মাহফিল করবে বিএনপি।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন হান্নান শাহর মৃত্যুতে শোক প্রকাশ করেছে।
বিকল্পধারা বাংলাদেশ এর সভাপতি সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী, লিবারেল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান অলি আহমেদ, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাপ সভাপতি জেবেল রহমান গানি, এনডিপির সভাপতি খন্দকার গোলাম মূর্তজা, ইসলামিক পার্টির আবু তাহের চৌধুরী, ডিএল এর সাইফুদ্দিন আহমেদ মনি আলাদা শোক বার্তায় হান্নান শাহের মৃত্যুতে শোক প্রকাশ করে তার আত্মার শান্তি কামনা করেছেন।
এছাড়া বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, যুবদল, শ্রমিক দল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল, মহিলা দল, উলামা দল, ছাত্রদল, জাসাস, ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব), ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন্, এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন, সম্মিলিত পেশাজীবী পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে হান্নান শাহের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে।
উল্লেখ্য, সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ভোরে মারা যান সাবেক মন্ত্রী, বিএনপি নেতা ও সাবেক সেনা কর্মকর্তা হান্নান শাহ। সেখানে তাঁর হৃদরোগের চিকিৎসা চলছিল।