• ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ , ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গোলাপগঞ্জ-বিয়ানীবাজার-জকিগঞ্জে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়, দূর্ভোগ চরমে

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১৭, ২০১৬

সংবাদদাতা:
গোলাপগঞ্জসহ পূর্ব সিলেটের তিনটি উপজেলার লক্ষ লক্ষ মানুষ লোডশেডিংয়ের কারণে চরম দূর্ভোগ পোহাচ্ছেন। প্রতিদিন ৮/১০ বার লোডশেডিং করা হলে ভোগান্তি মারাত্মক আকার ধারণ করে। এ ব্যাপারে সাধারণ জনগণ ক্রমেই ক্ষোব্দ হয়ে ওঠছেন। ইতিমধ্যে গোলাপগঞ্জ পৌরসভার মেয়র সিরাজুল জব্বার চৌধুরীর নেতৃত্বে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও বিশিষ্ট নাগরিকদের উপস্থিতিতে একাধিক সভা অনুষ্ঠিত হলে, বিভিন্ন কর্মসূচী গ্রহণের সিদ্ধান্ত হয়। এ ব্যাপারে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে কর্মসূচী গ্রহণ করা হবে বলে পৌর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী জানান। অপরদিকে বিদ্যুতের দাবীতে গোলাপগঞ্জের বিভিন্ন এলাকায় মিছিল-মিটিং, সভা-সমাবেশ, রাস্তা অবরোধসহ নানা কর্মসূচী বিভিন্ন সংগঠনের উদ্যোগে পালন করা হয়েছে। বিদ্যুতের উন্নতি না হলে বড় ধরনের আন্দোলন শুরু হতে পারে বলে আশংকা করা হচ্ছে।
গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও জকিগঞ্জ উপজেলায় একই তার দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হয়। সিলেটের কুমারগাঁও শাহজাহান উল্লাহ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে প্রতিদিন ঐসব এলাকায় দু’টি ইউনিট হতে উৎপাদিত বিদ্যুৎ সরবরাহ করে আসছে। বিগত গরমের পুরো মৌসুমে বিদ্যুৎ ব্যবস্থা কোন ভাবেই স্বাভাবিক রাখা সম্ভব হয়নি। ঐসব এলাকায় প্রায় অর্ধ শত বছরের পুরনো ৩৩ হাজার ভোল্ট ক্ষমতা সম্পন্ন লাইন দিয়ে এখনও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। নির্মাণকালীন সময়ের চেয়ে বর্তমানে কয়েক শত গুণ বিদ্যুৎ চাহিদা  ও ব্যবহার বৃদ্ধি পাওয়ায় অতিরিক্ত লোডের কারণে বৈদ্যুতিক তার জ্বলে মাটিতে পড়ে যায়। বিগত গ্রীষ্মের পুরো সময়ই এভাবে ভোগান্তির মধ্যে গ্রাহকদের অতিবাহিত করতে হয়েছে। অনেকেই মনে করেছিলেন, গরমের উত্তাপ কিছুটা কমলে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হবে। গরম কমলেও শরৎ’র মাঝামাঝি সময়ে আগের মতই গ্রাহক ভোগান্তি রয়েছে। এছাড়া শাহজাহান উল্লাহ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র যে ভাবে প্রতিদিন বিদ্যুৎ সরবরাহ করার কথা, চাহিদার তুলনায় তার অর্ধেক সরবরাহ করায় গোলাপগঞ্জসহ পূর্ব সিলেটে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। প্রতিদিন ৮/১০ বার লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে গ্রাহকদের। বিদ্যুতের ভোগান্তি থেকে জনগণকে রক্ষার লক্ষে এবার উপজেলার ১১টি ইউনিয়নের চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে মাঠে নামলেন পৌর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী। তিনি ইতিমধ্যে পৌরসভা মিলনায়তনে এক মতবিনিময় সভার আয়োজন করলে বিভিন্ন ইউনিয়নের জন প্রতিনিধি, পৌর কাউন্সিলর ও বিশিষ্ট নাগরিকরা উপস্থিত হয়ে তার সঙ্গে একাত্মতা পোষণ করেন। এ ব্যাপারে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বিদ্যুৎ গ্রাহকদের ভোগান্তি থেকে রক্ষার লক্ষে বিভিন্ন কর্মসূচী দেয়া হবে বলে পৌর মেয়রের পক্ষে পৌর কাউন্সিলর রুহিন আহমদ খান জানালেন। এতে সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধ’সহ কঠোর কর্মসূচী থাকতে পারে।
বিদ্যুৎ বিভাগের উদাসীনতা ক্ষোব্দ করে তুলেছে গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও জকিগঞ্জ উপজেলার লক্ষ লক্ষ মানুষকে। দ্রুত বিদ্যুতের উন্নতি না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে।