• ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ , ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ , ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

শেখ রাসেলের জন্মদিন আজ

sylhetsurma.com
প্রকাশিত অক্টোবর ১৮, ২০১৬

সিলেট সুরমা ডেস্ক :::: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৩তম জন্মদিন আজ মঙ্গলবার (১৮ অক্টোবর)।
১৯৬৪ সালের এই দিনে ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমণ্ডির ‘বঙ্গবন্ধু ভবনে’ জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকদের নির্মম বুলেটের আঘাতে শহীদ হন শেখ রাসেল। শাহাদতবরণকালে শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাঁকে হত্যা করে জাতির জনকের রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তবে, তাদের সে অপচেষ্টা শতভাগ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে বলেই সাক্ষ্য দিচ্ছে ইতিহাস।
নানা কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেলের জন্মদিন পালন করবে আওয়ামী লীগ। এ উপলক্ষে সকাল ৮টায় বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্ট নিহতদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে আওয়ামী লীগ। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শিশু একাডেমিতে মঙ্গলবার দুর্লভ আলোকচিত্র প্রদর্শিত হবে। এছাড়াও প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে শিশুতোষ চলচ্চিত্র উৎসব। এর নাম ‘শেখ রাসেল জাতীয় চলচ্চিত্র উৎসব’। পাঁচ দিনব্যাপী এ আয়োজন শুরু হচ্ছে মঙ্গলবার বিকাল ৩টায়। উৎসবের আয়োজক বাংলাদেশ শিশু একাডেমি। এতে পূর্ণ ও স্বল্পদৈর্ঘ্য পরিসরের ছবি দেখানো হবে।
আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে উদ্বোধনের পর বিকাল সাড়ে পাঁচটায় একাডেমির শেখ রাসেল মুক্তমঞ্চে আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উৎসবের উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এ পর্বে উপস্থিত থাকবেন উৎসব কমিটির আহবায়ক বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও উৎসব কমিটির সদস্য সচিব একাডেমির পরিচালক মোশাররফ হোসেনসহ খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকী, আশরাফ শিশির, অভিনেত্রী রোকেয়া প্রাচী ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ শিশু চলচ্চিত্র নির্মাতারা। উৎসবটি সবার জন্য উন্মুক্ত থাকবে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এক বিবৃতিতে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আয়োজিত কর্মসূচি যথাযোগ্যভাবে পালন করতে দলের নেতা-কর্মী ও সমর্থকদের অনুরোধ জানিয়েছেন।